| রাত ১:০৩ - বুধবার - ১০ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ - ২৬শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ - ১১ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

সাড়ে ছয় কোটি টাকায় ময়মনসিংহ সার্কিট হাউজ মাঠের নান্দনিকতা কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন

ময়মনসিংহ সার্কিট হাউজ মাঠের চারদিকে হচ্ছে দেয়াল, স্থাপন হচ্ছে বঙ্গবন্ধুর ম্যুরাল

ময়মনসিংহ সার্কিট হাউজ

ফাহিম মোঃ শাকিলঃ   ঐতিহাসিক ময়মনসিংহ সার্কিট হাউজ মাঠ। ময়মনসিংহ শহরের প্রাণকেন্দ্রে যার অবস্থান। ব্রহ্মপুত্র নদের পাড়ে, প্রাচীন পার্ক জয়নুল উদ্যান সংলগ্ন এই সার্কিট হাউজ মাঠ। যেমন রাজনীতির ইতিহাস তেমনি ক্রীড়া সংস্কৃতির জন্যও ময়মনসিংহ সার্কিট হাউজ মাঠ ঐতিহাসিক।

 

বর্তমানে ঐতিহাসিক সার্কিট হাউজ মাঠকে নান্দনিকতা বৃদ্ধি করতে এবং ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান ও তার পরিবারের সদস্যদের সাথে হওয়া মর্মান্তিক ঘটনার ম্যুরাল স্থাপনের কাজ শুরু হয়েছে।

 

সোমবার (জুন-১) বিকালে ময়মনসিংহের বিদায়ী বিভাগীয় কমিশনার খন্দকার মোস্তাফিজুর রহমান এই কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

 

ময়মনসিংহের বিদায়ী বিভাগীয় কমিশনার খন্দকার মোস্তাফিজুর রহমান ভিত্তিপ্রস্তর স্থাপন করেন

 

শুধু ম্যুরাল নয় সার্কিট হাউজ মাঠের চারদিকে তিনফুট উঁচু দেয়াল ও তার উপর গ্রিল বসানো হবে। এতে আলোকসজ্জাসহ সাধারণ মানুষের হাঁটাচলার ব্যবস্থা থাকবে।

 

বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান ও তার পরিবারের সদস্যদের ম্যুরাল স্থাপনের ব্যয় ধরা হয়েছে ২ কোটি টাকা এবং মাঠের চারদিকে দেয়াল ও তার উপর গ্রিলসহ আলোকসজ্জা কাজে ব্যয় ধরা হয়েছে সাড়ে ৪ কোটি টাকা।

 

বিদায়ী বিভাগীয় কমিশনার খন্দকার মোস্তাফিজুর রহমান জানান, এই ঐতিহাসিক সার্কিট হাউজ মাঠ ১৬ একর জমির উপর। এর তিন দিকে বড় গেইট ও মাঝারি ধরনের আরো পাঁচটি গেইট থাকবে।

 

আরও পড়ুন – ময়মনসিংহে নতুন বিভাগীয় কমিশনারের যোগদান

 

ভিত্তিপ্রস্তর সময় ময়মনসিংহ জেলা প্রশাসক মোঃ মিজানুর রহমন, জেলা পরিষদ চেয়ারম্যান অধ্যাপক ইউসুফ খান পাঠান, প্রশাসনিক কর্মকর্তা, মহানগর আওয়ামী লীগ সভাপতি এহতেশামূল আলম, জেলা নাগরিক আন্দোলনের সাধারণ সম্পাদক ও সাংবাদিক উপস্থিত ছিলেন।

ময়মনসিংহ সার্কিট হাউজ মাঠ

ময়মনসিংহ সার্কিট হাউজ মাঠ

 

প্রসঙ্গত, ময়মনসিংহ উপমহাদেশের প্রাচীনতম জেলা। বর্তমানে বিভাগীয় সদর। ময়মনসিংহ পৌরসভা প্রতিষ্ঠার পর সার্কিট হাউজকে ঘিরে এই মাঠের গোড়াপত্তন হয়। তারপরই খেলাধুলার পীঠস্থান হয়ে ওঠে এই মাঠ। প্রতিদিনই মুখরতি এই মাঠ ক্রীড়া অনুশীলন ছাড়াও ক্রীড়াপ্রেমিদের সমাগমে পরিপূর্ণ থাকে।

 

ময়মনসিংহ সার্কিট হাউজ মাঠের খেলাধুলাকে কেন্দ্র করেই ময়মনসিংহে গড়ে উঠেছে অসংখ্য ক্রীড়া সংগঠন।

 

শহরের প্রাচীন ক্রীড়া সংগঠন বা ক্লাবগুলোর জন্য সরকার সার্কিট হাউজ মাঠের পূর্ব পাশে জায়গা বরাদ্দ দিয়েছে। গড়ে ওঠেছে ক্রীড়াপল্লি।

 

রাজনীতি মহলে ময়মনসিংহে সভা-সমাবেশের জন্য প্রধান স্থান সার্কিট হাউজ মাঠ। রাজনৈতিক ইতিহাসে তাই যেমন এই মাঠের নাম রয়েছে তেমনি সারা বছর খেলাধুলার ক্ষেত্রেও রয়েছে এর অবদান।

সর্বশেষ আপডেটঃ ১২:৫৫ অপরাহ্ণ | জুন ০২, ২০২০