| সন্ধ্যা ৭:৩২ - রবিবার - ৭ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ - ২৩শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ - ৮ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

ময়মনসিংহে তৈরি হচ্ছে করোনা ভাইরাস রোধক ফেস শিল্ড

লোক লোকান্তরঃ  করোনা মোকাবিলায় সামনের সারিতে লড়াইকারী চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মীসহ, আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীর সদস্য ও গণমাধ্যমকর্মীদের অধিকতর সুরক্ষা দিতে তৈরি করা হচ্ছে এই ফেস শিল্ড।

 

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ল্যাবরেটরিতে তৈরি হচ্ছে ফেস শিল্ড।

 

বৃহস্পতিবার (৩০ এপ্রিল) ৫০ টি ফেইস শিল্ড ময়মনসিংহ মেডিকেল কলেজ কর্তৃপক্ষকে হস্তান্তর করা হয় বলে ফ্যাব ল্যাবের ইনচার্জ প্রফেসর ড. মো. আলমগীর হোসেন জানিয়েছেন।

 

বাকৃবি’র ফসল উদ্ভিদবিজ্ঞান বিভাগের প্রফেসর ড. মো. আলমগীর হোসেনের নেতৃত্বে ফ্যাব ল্যাবে তৈরি করা এসব ফেস শিল্ড বিনামূল্যে বিতরণ করা হবে চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মী, আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীর সদস্য ও গণমাধ্যমকর্মীদের মাঝে।

 

বাকৃবি’র ফ্যাব ল্যাবের টেকনিশিয়ান নাজমুল হুদা জানান, ফেস শিল্ড তৈরি করতে বাইরে থেকে আমদানি করা এক্সিলিক শিট ও ফ্লেক্সিশিড ব্যবহার করা হয়ে থাকে।

 

              ময়মনসিংহ মেডিকেল কলেজ কর্তৃপক্ষকে ৫০ টি ফেইস শিল্ড হস্তান্তর করা হয়

 

তিনি আরও জানান, কম্পিউটারে ডিজাইন করে এক্সিলিট শিট লেজার কাটার দিয়ে নেয়ার পর ফ্লেক্সিশিট লাগিয়ে ফেস শিল্ড তৈরি করা হয়ে থাকে। ফ্যাব ল্যাবে প্রতিদিন গড়ে ৫০ থেকে ৬০টি ফেস শিল্ড তৈরি করা সম্ভব।

 

ফ্যাব ল্যাবের ইনচার্জ প্রফেসর ড. মো. আলমগীর হোসেন জানান, করোনা সংক্রমণের ঝুঁকি কমাতে আন্তর্জাতিক অঙ্গণে পিপিই, মাস্ক এর সাথে ফেস শিল্ড ব্যবহার হচ্ছে। কিন্তু বাংলাদেশে ফেস শিল্ড এর পরিবর্তে নামমাত্র চশমা ব্যবহার করা হচ্ছে যা, তেমন একটা কার্যকরি হচ্ছে না। এরই প্রেক্ষিতে বাকৃবির উপাচার্যের নির্দেশনায় ফ্যাব ল্যাবে ফেস শিল্ড তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে। ঢাকা থেকে এর কাঁচামাল সংগ্রহ করে ফেস শিল্ড কাজ শুরু করা হয়।

 

তিনি আরও জানান, ফেস শিল্ড সম্পূর্ণভাবেই স্বাস্থ্য সম্মত, এটি ব্যবহারের ফলে মুখমণ্ডলকে করোনা সংক্রমণ থেকে সুরক্ষা দেবে। করোনা যুদ্ধে যারা সামনের কাতারে থেকে দায়িত্ব পালন করছেন পিপিই এবং মাস্কের সাথে তাদের এটি ব্যবহার খুবই জরুরি।

 

আরও পড়ুন – ময়মনসিংহগামী ট্রাকে যাত্রী সেজে ডাকাতির সময় একজন আটক

 

বাকৃবির উপাচার্য্য প্রফেসর ড. লুৎফুল হাসান জানান, নিজস্ব ফ্যাব ল্যাবে উৎপাদিত প্রোটোটাইপ ফেইস শিল্ড করোনা সংকটে স্বাস্থ্যকর্মীসহ অন্যান্য সামনের কাতারে থাকা যোদ্ধাদের সুরক্ষা নিশ্চিত করবে। বিনামূল্যে প্রথম দিকে ময়মনসিংহ মেডিক্যাল কলেজ ও বাকৃবি’র হেলথ সেন্টারের চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের সুরক্ষায় প্রদান করা হবে এবং পর্যায়ক্রমে আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীর সদস্য ও গণমাধ্যমকর্মীদেরও সরবরাহ করা হবে জানান তিনি।

 

আরও পড়ুন – ময়মনসিংহে পুলিশের নাম ভাঙিয়ে চাঁদাবাজি, আটক ৬

 

 

সর্বশেষ আপডেটঃ ৮:০৫ অপরাহ্ণ | মে ০১, ২০২০