| সকাল ৬:৩১ - সোমবার - ৮ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ - ২৪শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ - ৯ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

আইসিইউ এর দিক থেকে সর্বনিন্ম ময়মনসিংহ

লোক লোকান্তরঃ  স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য বলছে, সব মিলিয়ে আইসিইউ বেডের সংখ্যা মোট ১৯২টি। যার মাঝে ঢাকা শহরে সরকারি বেসরকারিসহ মোট আইসিইউ বেডের সংখ্যা ৭৯টি। ঢাকা বিভাগে মোট আইসিইউ বেড ১০টি। চট্টগ্রামে ২২টি, ময়মনসিংহে ৭টি, বরিশালে ১০টি, সিলেটে ১১টি, রাজশাহীতে ২২টি, খুলনায় ১৮টি আর রংপুর বিভাগে ১৩টি।

 

বিশেষজ্ঞ চিকিৎসক বলছেন, দেশে করোনায় আক্রান্ত প্রতি ১৮ জন রোগীর বিপরীতে গড়ে মাত্র একটি আইসিইউ রয়েছে।  যা প্রয়োজনের তুলায় অপ্রতুল। সংক্রমন বৃদ্ধির সাথে সাথে এই সংকট প্রকট ভাবে দেখা দিতে পারে। যদিও স্বাস্থ্য অধিদপ্তর বলছে, প্রয়োজন অনুসারে প্রতিদিনই সক্ষমতা বৃদ্ধির চেষ্টা করা হচ্ছে।

 

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী ২২ এপ্রিল পর্যন্ত বাংলাদেশে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ৩৫৬০। সে হিসেবে গড়ে প্রতি ১৮ জন রোগীর জন্য রয়েছে মাত্র ১টি আইসিইউ। অন্যদিকে শুধু সংখ্যায় ১৯২ হলেও বেশির ভাগ আইসিইউ স্থাপন না করায় শঙ্কা প্রকাশ করেছে বাংলাদেশ ডক্টরস ফাউন্ডেশন।

 

করোনায় আক্রান্ত রোগীর শতকরা ৮০ ভাগই সাধারণ চিকিৎসায় ভালো হয় উল্লেখ করে স্বাস্থ্য অধিদপ্তর বলছে, প্রয়োজন বৃদ্ধির সাথে এই সক্ষমতাও বাড়ানো হচ্ছে।

 

এখন পর্যন্ত চিকিৎসাধীন অবস্থায় ময়মনসিংহে ফুলবাড়িয়া উপজেলার আরাফাত হোসেন (১৭), গাজীপুর জেলার মাওনার রাজিব (৩০), ফুলপুরের কৃষক আব্দুল কাদির (৫০), ত্রিশালের ব্যবসায়ি মেহেদী হাসান রনি (২০) ও জামালপুরের দেওয়ানগঞ্জের দুলাল (৪০) মারা গেছেন।

 

আরও পড়ুন –  ময়মনসিংহ মেডিক্যালে বসানো হচ্ছে আরও একটি পিসিআর মেশিন 

সর্বশেষ আপডেটঃ ৪:৪৩ অপরাহ্ণ | এপ্রিল ২৩, ২০২০