| সকাল ৭:৪৬ - মঙ্গলবার - ৯ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ - ২৫শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ - ১০ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

ময়মনসিংহ মেডিক্যালে বসানো হচ্ছে আরও একটি পিসিআর মেশিন

লোক লোকান্তরঃ  বিভিন্ন জেলা থেকে পরীক্ষার জন্য আসা নমুনার পরিমাণ বেড়েছে ময়মনসিংহ মেডিক্যাল কলেজে। এজন্য বসানো হচ্ছে আরও একটি পিসিআর মেশিন।

 

জানা যায়, ময়মনসিংহ বিভাগের বিভিন্ন জেলা ও অন্যান্য জেলা থেকে পরীক্ষার জন্য আসা নমুনার পরিমাণ বেড়ে যাওয়ায় মেডিক্যাল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগে আরও একটি পিসিআর মেশিন বসানো হচ্ছে। এক্ষেত্রে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগের পিসিআর মেশিন ব্যবহার করা হবে। এছাড়া পরীক্ষার জন্য বাকৃবি থেকে প্রশিক্ষিত জনবলও দেওয়া হবে বলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে।

 

বৃহস্পতিবার (২৩ এপ্রিল) মেশিনটি স্থাপনের জন্য আনা হবে বলে জানিয়েছেন ময়মনসিংহ মেডিক্যাল কলেজের অধ্যক্ষ প্রফেসর ডা. চিত্ত রঞ্জন দেবনাথ।

 

তিনি বলেন, প্র্রতিদিন দুই শিফটে কাজ করার পরও করোনাভাইরাস শনাক্তের জন্য বিভাগের বিভিন্ন জেলা থেকে অতিরিক্ত ব্যক্তির নমুনা আসছে।

 

বুধবার (২২ এপ্রিল) ১৮৮টির বাইরে অতিরিক্ত আরও প্রায় ৬০০ ব্যক্তির নমুনা পরীক্ষার জন্য ঢাকায় আইইডিসিআরে পাঠানো হয়েছে। পরীক্ষার চাপ কমাতে স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশক্রমে বাকৃবির পিসিআর মেশিনটি এনে ল্যাবে স্থাপনের জন্য চাহিদাপত্র পাঠানো হয়েছে। ওই মেশিনটি বসানো হলে অধিক সংখ্যক নমুনা পরীক্ষা করা যাবে বলেও জানান তিনি।

 

এদিকে বাকৃবি’র উপাচার্য প্রফেসর ড. লুৎফুল হাসান জানান, স্বাস্থ্য মন্ত্রণালয়ের মাধ্যমে পিসিআর মেশিন ময়মনসিংহ মেডিক্যাল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের ল্যাবে বসানোর জন্য প্রস্তুতি চলছে। পরীক্ষা কাজে সহায়তার জন্য প্রশিক্ষিত জনবল ও পিসিআর মেশিন বিশ্ববিদ্যালয় থেকে পাঠানো হবে।

সর্বশেষ আপডেটঃ ১০:৩৭ অপরাহ্ণ | এপ্রিল ২২, ২০২০