| রাত ১:৪৬ - সোমবার - ২১শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ - ৫ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ - ১৭ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি

শিক্ষা মন্ত্রণালয় গঠিত তদন্ত টিম এখন ফুলবাড়ীয়ায়

ফুলবাড়িয়া প্রতিনিধি :  ময়মনসিংহের ফুলবাড়ীয়া কলেজ জাতীয়করণের দাবিতে রোববার পুলিশের সাথে সংঘর্ষ চলাকালে কলেজ শিক্ষক মো. আবুল কালাম আজাদ ও পথচারী নিহত হওয়ার ঘটনায় শিক্ষা মন্ত্রণালয় ৩সদস্যের তদন্ত টিম ঘটনাস্থল ফুলবাড়ীয়া কলেজে অবস্থান করছেন।

 

আজ মঙ্গলবার দুপুর সাড়ে ১২টায় উচ্চ পর্যায়ের তদন্ত টিম ফুলবাড়ীয়ায় আসেন। সেখানে তারা কলেজের কোন সিনিয়র শিক্ষককে পাননি। উপস্থিত ৪র্থ শ্রেণীর কর্মচারী মো. আব্দুল হক ও আবুল কালামের সঙ্গে কথা বলেন ও বক্তব্য নোট করেন।

 

সাচিবিক বিদ্যার শিক্ষক মনোয়ারা সুলতানা ও গভর্ণিং বডির সদস্য গোলাম মোস্তফার সঙ্গে ইউএনও অফিসে সাক্ষাৎকার গ্রহণ করেন এবং বক্তব্য নোট করেন। তদন্ত টিম প্রধান উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের (কলেজ ও প্রশাসন) পরিচালক প্রফেসর শামসুল ইসলাম সংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেন, আমরা কোন চাপের মুখে নই। ঘটনাস্থল এসেছি, স্থানীয়দের বক্তব্য নোট করব, প্রত্যক্ষদর্শী শিক্ষকরা এখানে নেই আমরা তাদের খুঁজে বের করে কথা বলে ঘটনার রহস্য উদঘাটন করব। এ সময় তদন্ত কমিটির অপর দুই সদস্য মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর ময়মনসিংহের পরিচালক প্রফেসর আব্দুল মোতালেব, উপ-পরিচালক মো. আব্দুল খালেক সঙ্গে ছিলেন।

 

এ সময় উপজেলা নির্বাহী অফিসার লীরা তরফদার, জেলা শিক্ষা অফিসার মো. রফিকুল ইসলাম, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার নাসরিন আক্তার উপস্থিত ছিলেন। আগামী তিন কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দেয়ার কথা রয়েছে।

 

এর আগে রোববার দুপুরে কলেজ প্রাঙ্গণ থেকে বিক্ষোভ মিছিল বের করতে চাইলে এঘটনা ঘটে। বেলা ২টা থেকে সন্ধ্যা পর্যন্ত সাড়ে ৩ ঘন্টাব্যাপী চলা ধাওয়া-পাল্টাধাওয়া, ইটপাটকেল নিক্ষেপ, গুলি ও সংঘর্ষে পুরো এলাকা রণক্ষেত্রে পরিনত হয়।

 

প্রত্যক্ষদর্শী ও শিক্ষার্থীরা জানায়, পুলিশের বেধড়ক লাঠিপেটায় কলেজের উদ্ভিদবিদ্যা বিভাগের সহকারি অধ্যাপক আবুল কালামসহ গুরুত্বর আহত হয় কমপেক্ষ শতাধিক। পরে গুরুত্বর আহত ওই শিক্ষককে ময়মনসিংহের চুরখাই কমিউনিটি বেজড মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হলে বিকাল ৪টার দিকে মারা যায়। এছাড়া পুলিশের লাঠিপেটায় সফর আলী নামে একজন পথচারী ঘটনাস্থলেই মাটিতে লুটিয়ে পড়ে মারা যায়। পরে তাকে ফুলবাড়িয়া স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক সফর আলীকে মৃত ঘোষণা করে। তারা জানায়, দুপুর ২টা থেকে সন্ধ্যা পর্যন্ত পুলিশ যাকে রাস্তায় পেয়েছে তাকেই পিটিয়েছে।

 

ছবিঃ লোক লোকান্তর

সর্বশেষ আপডেটঃ ৩:১৬ অপরাহ্ণ | নভেম্বর ২৯, ২০১৬