| রাত ২:১৫ - বৃহস্পতিবার - ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ - ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ - ৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

ময়মনসিংহে অবৈধ ইট ভাটা উচ্ছেদ

ময়মনসিংহের ত্রিশালের কানিহারি ইউনিয়নের এলংজনি বাজারের পিছনে অবৈধ একতা ব্রিকস ফিল্ড নামক ইটের ভাটাকে উচ্ছেদ করা হয়েছে। ময়মনসিংহ পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমান আদালত পরিবেশ রক্ষায় এই অভিযান পরিচালনা করে।

 

বৃহস্পতিবার সকাল ১১ টায় পরিবেশ অধিদপ্তর ঢাকার এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নওরিন হক এবং পরিবেশ অধিদপ্তর ময়মনসিংহের উপ পরিচালক মিহির লাল সরকারের নেতৃত্বে আইন শৃংখলা বাহিনীর সহায়তায় এই অভিযান পরিচালিত হয় ।

 

পরিবেশ অধিদপ্তর জানায়, পরিবেশ রক্ষায় ও বায়ু দূষণ রোধে ইটের ভাটা বন্ধের কোন বিকল্প নেই। ইটভাটার কালো ধোয়া পরিবেশ অসহনীয় হয়ে উঠেছে। ইটভাটার বিরূপ প্রতিক্রিয়ায় প্রতিটি অঞ্চলে শিশু কিশোর, বৃদ্ধ লোকের শ্বাস কষ্ট সহ জটিল রোগে আক্রান্ত হচ্ছে। ফলজ ও ঔষধী গাছ মৃত প্রায়। কৃষকরা ফসলি জমির ফলন থেকে বঞ্চিত হচ্ছে।

 

স্থানীয়ভাবে প্রভাবশালী, অসাধু মাটি ও লড়ী ব্যবসায়ীর যোগসাজশে সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে পরিবেশের ছাড়পত্র বিহীন আব্দুল মোতালেব, আব্দুল মোবিন রঞ্জু, উজ্জল, রসুল, ওয়াসিম নামীয়রা পরিবেশ বান্ধব অগ্রাধিকার ইকো ব্রিকস প্রকল্প নস্যাৎ করে বেআইনিভাবে এই ইটের ভাটা পরিচালনা করে জনজীবন বিপর্যস্ত করছে।

 

পরিবেশ অধিদপ্তর ইতিপূর্বে ত্রিশালে ৬টি ইটের ভাটায় অভিযান চালিয়ে ৯ লাখ টাকা জরিমানা এবং পরিবেশ রক্ষায় ইটভাটা বন্ধ রাখার নির্দেশনা দেয়।

 

পরিবেশ রক্ষায় ২০২৫ সালের মধ্যে ইকো ব্রিকস প্রকল্প বাস্তবায়নে সরকারের গৃহীত পদক্ষেপ নেওয়ার অংশ হিসাবে পরিবেশের ছাড়পত্র বিহীন পুরা ইটের ভাটায় পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমান আদালতের এই অভিযান বলে দাবী করেন পরিচালক ফরিদ আহম্মদ।

সর্বশেষ আপডেটঃ ২:২৭ অপরাহ্ণ | জানুয়ারি ২২, ২০২১