| দুপুর ২:৪৭ - মঙ্গলবার - ১৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ - ৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ - ৮ই রমজান, ১৪৪৫ হিজরি

বাংলাদেশ ক্রিকেট দলের জন্য বিশেষ জার্সি

আসন্ন ওয়েস্ট ইন্ডিজ সিরিজে বাংলাদেশ ক্রিকেট দলের জন্য বিশেষ জার্সি বানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ড। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী আর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে রোববার রাতে দুই দফায় দেয়া হয়েছে সেই জার্সির ছবি।

 

এটি করতে গিয়ে দেখা দেয় এক বিপত্তি। প্রথম রাত ৮টা নাগাদ দেয়া হয় একটি জার্সির ছবি। যেখানে স্মৃতিসৌধ, জাতীয় পতাকা, দেশের মানচিত্র এবং মুক্তিযোদ্ধাদের উল্লাসের চিত্র ফুটিয়ে তোলা হয়। জার্সিটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ার ভূয়সী প্রশংসা পায় সকলের।

 

কিন্তু সমস্যা দেখা দেয় এক জায়গায়। প্রথমে দেয়া জার্সিটির বুকে টিম স্পন্সর হিসেবে ‘বেক্সিমকো’র নাম থাকলেও, বাংলাদেশ লেখা ছিল না কোথাও। যে কারণে চলতে থাকে বিস্তর সমালোচনা। অনেকেই বলেন, ক্রিকেট দলের জার্সিতে অবশ্যই দেশের নাম থাকতে হবে। অন্যথায় জার্সিতে যত কিছুই ফুটিয়ে তোলা হোক না কেন, তা পূর্ণতা পাবে না।

 

এমতাবস্থায় ঘণ্টাদুয়েক পর রাত ১০টা নাগাদ দেয়া হয় নতুন ছবি। যেখানে টিম স্পন্সর বেক্সিমকোর নিচে সাদা অক্ষরে জুড়ে দেয়া হয় বাংলাদেশ নামটি। কিন্তু তখন জার্সির ছবি বদলে যাওয়ার কোনো ব্যাখ্যা দেয়া হয়নি বিসিবির পক্ষ থেকে। তাই থেকেই যায় রাজ্যের কৌতূহল।

 

এ বিষয়ে পরিষ্কার তথ্য পাওয়া গেল পরে। রাজধানীর দি ওয়েস্টিন হোটেলের বলরুমে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে অফিসিয়াল সম্প্রচারকারী চ্যানেলের নাম ঘোষণা অনুষ্ঠানে বিসিবির মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস জানিয়েছেন, মূলত ভুলবশত বাংলাদেশ নাম ছাড়া জার্সির ছবি দেয়া হয়েছিল।

 

তার মতে, ডিজাইনের জন্য একটি জার্সি রাখা হয়েছিল। সেটিই ভুল করে দেয়া হয়েছিল সংবাদ মাধ্যমে। জালাল বলেন, ‘আমি এটা ঠিক বলতে পারব না।কিন্তু যেটা দেয়া হয়েছিল, হয়তো ভুলবশত হয়ে গেছে। দুইটা জার্সি, যে জার্সিটা দেয়া হয়েছে, সেটা (আমাদের) দেখানো হয়েছে। কারণ ডিজাইনের জন্য একটা রাখা ছিল। (জার্সিতে) বাংলাদেশ তো অবশ্যই থাকতেই হবে।’

 

জার্সির দ্বিতীয় ছবি নিয়েও দেখা দেয় এক ঝামেলা। টিম স্পন্সর বেক্সিমকোর নামের চেয়ে বাংলাদেশ লেখাটি ছোট কেন? এ বিষয়ে শুরু হয় নতুন সমালোচনা। এটির ব্যাখ্যা দিতে গিয়ে আইসিসি প্রটোকলের কথা বলেছেন জালাল ইউনুস। তবে সুযোগ থাকলে বাংলাদেশ নামটি বড় করার কথাও জানিয়েছেন তিনি।

 

জালাল ইউনুসের ভাষ্য, ‘এখানে কিন্তু (নাম বড় করার) কোন সুযোগ নাই। আইসিসির একটা প্রটোকল কোড দেয়া আছে। জার্সিতে নাম কত বড় হবে, সবকিছু কিন্তু (আইসিসি থেকে) দেয়া আছে। আমরা এর বাইরে দিতে পারব না। বাংলাদেশটা ছোট কি বড় হয়েছে, তা অবশ্যই আমরা দেখব। যদি সত্যিই অমন কিছু হয়ে থাকে আমরা এটা ঠিক করে দেবো।’

 

উল্লেখ্য, বহুদলীয় যেকোনো সিরিজ বা টুর্নামেন্টের জার্সিতে বুকের মধ্যে দলের নাম লেখা বাধ্যতামূলক। তবে দ্বিপাক্ষিক সিরিজের বেলায় বিষয়টি ভিন্ন। যেহেতু দুই দলেরই সিরিজ, তাই আলাদা করে দলের নাম লেখার প্রয়োজন নেই। এক্ষেত্রে টিম স্পন্সরের নামই সাধারণত বড় করে বুকের মধ্যে দেয়া হয়। তবে যেকোনো দল চাইলে একইসঙ্গে দলের নামও দিতে পারে।

সর্বশেষ আপডেটঃ ২:২৫ অপরাহ্ণ | জানুয়ারি ১৮, ২০২১