| দুপুর ১২:১৬ - বৃহস্পতিবার - ২৩শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ - ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ - ১৪ই জিলকদ, ১৪৪৫ হিজরি

ময়মনসিংহ মেডিকেল হাসপাতালে যোগ হচ্ছে আরও ১০টি আইসিইউ বেড

লোক লোকান্তরঃ  করোনাভাইরাস পরিস্থিতিতে রোগীদের চিকিৎসা সেবা নিশ্চিত করতে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের ইনটেনসিভ কেয়ার ইউনিট-আইসিইউতে আরও ১০টি বেড যুক্ত করার কাজ চলছে। এর ফলে ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালের আইসিইউ বেডের সংখ্যা দাঁড়ালো ২০টি।

 

এছাড়া সূর্যকান্ত (এসকে) হাসাপাতালে রয়েছে আরও ৭ বেডের আইসিইউ ইউনিট। সব মিলিয়ে কোভিড-১৯ এ গুরুতর অসুস্থ রোগীদের চিকিৎসায় ময়মনসিংহে ২৭ বেডের আইসিইউ ব্যবস্থা থাকবে।

 

এসব তথ্য নিশ্চিত করেছেন ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের সহকারী পরিচালক ডা. সাইফুল ইসলাম খান। তিনি জানান, ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের ১০ বেডের আইসিইউ কোভিড-১৯ রোগীদের চিকিৎসা সেবায় বরাদ্দ দেওয়া হয়েছিল। এছাড়া সারা দেশের মতো ময়মনসিংহ বিভাগে করোনার প্রাদুর্ভাব বাড়ার সঙ্গে সঙ্গেই ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের অধীনস্থ সূর্যকান্ত (এসকে) হাসাপাতালে গত মে মাসের দিকে নতুন করে ৭ বেডের আইসিইউ ইউনিট স্থাপন করা হয়।

 

এই ১৭ আইসিইউ বেডের মাধ্যমে বিগত সময়ে ময়মনসিংহ বিভাগের গুরুতর করোনা আক্রান্ত রোগীদের সেবা দেওয়া হয়েছিল। এবার শীতের আগমনে এবং দ্বিতীয় ধাপে করোনার প্রাদুর্ভাব বাড়তে পারে এমন চিন্তা থেকে প্রধানমন্ত্রীর নির্দেশে স্বাস্থ্য অধিদফতর হাসপাতালে আইসিইউতে আরও ১০টি বেড বাড়ানোর কাজ শুরু করে। গেলো এক মাস ধরে নতুন বেড বসানোর কাজ চলছে।

 

ডা. সাইফুল আরও জানান, আশাকরি আগামী ১০-১২ দিনের মধেই বাড়তি ১০ বেডের কাজ সম্পন্ন করে রোগীদের চিকিৎসায় কাজে লাগানো যাবে।

 

ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের বক্ষব্যাধি বিভাগের সহকারী অধ্যাপক ও করোনা বিশেষজ্ঞ ডা. আনিসুর রহমান খান জানান, শীতের কারণে নতুন করে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা বাড়তে শুরু করেছে।

 

করোনায় ফুসফুসে আক্রান্ত রোগীদের জন্য অক্সিজেনসহ আইসিইউ ব্যবস্থার প্রয়োজন হবে। তবে রোগীদের যথাযথ চিকিৎসায় আইসিইউ ইউনিট পরিচালনার জন্য দক্ষ জনবল তৈরি করতে বেশি বেশি প্রশিক্ষণের ব্যবস্থা করা খুবই জরুরি।

 

ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের উপ-পরিচালক ডা. লক্ষী নারায়ণ মজুমদার জানান, ময়মনসিংহ বিভাগের করোনা আক্রান্ত রোগীদের জন্য আগের ১৭টি ও নতুন ১০টি সহ ২৭ বেডের আইসিইউ ব্যবস্থা রয়েছে। তিনি আরও জানান, হাসপাতালে সম্পূর্ণ বিনামূল্যে করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসা দেওয়া হচ্ছে।

সর্বশেষ আপডেটঃ ৮:৫৩ পূর্বাহ্ণ | ডিসেম্বর ১২, ২০২০