| সকাল ১০:১৫ - শনিবার - ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ - ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ - ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

পুকুরে মাছ ধরতে গিয়ে মিলল রাসেল’স ভাইপার

মুন্সিগঞ্জের টঙ্গীবাড়ী উপজেলায় পুকুর থেকে বিষধর রাসেল’স ভাইপার (চন্দ্রবোড়া) সাপ পাওয়া গেছে। রোববার (২৯ নভেম্বর) বিকেল ৪টার দিকে উপজেলার দিঘিরপাড় ইউনিয়নের মিতারা এলাকা থেকে সাপটি উদ্ধার করা হয়।

 

অপু মন্ডল (৩২) নামে স্থানীয় এক যুবক সাপটি উদ্ধার করে একটি লোহার খাঁচায় ভরে রেখেছেন। পুকুর থেকে বিষধর সাপ উদ্ধারের পর এলাকাবাসীর মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

 

অপু মন্ডল জানান, মাছ ধরার জন্য রোববার সকালে পুকুরটি পরিষ্কার-পরিচ্ছন্ন করার কাজ চলছিল। এ সময় কচুরিপানার ভেতরে চার-পাঁচ ফুটের একটি সাপ দেখা যায়। প্রথমে মনে হয়েছিল অজগর। এরপর খোঁজখবর নিয়ে নিশ্চিত হওয়া গেছে এটি বিষধর রাসেল’স ভাইপার।

 

চট্টগ্রাম ভেনম রিসার্চ সেন্টারের কর্মকর্তা বোরহান বিশ্বাস ছবি দেখে সাপটি রাসেল’স ভাইপার বলে নিশ্চিত করেন।

 

আরও পড়ুন – ময়মনসিংহে স্কুলছাত্রীকে ধর্ষণের পর তার হাত কামড়ে পালাল ধর্ষক

 

তিনি জানান, আজ সোমবার (৩০ নভেম্বর) সাপটি উদ্ধার করে নিয়ে যাওয়া হবে, যা ভেনম রিচার্স সেন্টারে এন্টি ভেনম তৈরির কাজে ব্যবহার করা হবে।

 

বিশ্বব্যাপী কিলিং মেশিন হিসেবে খ্যাত রাসেল’স ভাইপার সাপ আক্রমণের ক্ষেত্রে এতই ক্ষিপ্র যে এক সেকেন্ডের ১৬ ভাগের এক ভাগ সময়ের ভেতরে কামড়ের সম্পূর্ণ প্রক্রিয়া সম্পন্ন করতে পারে। কামড়ের পর শরীরের আক্রান্ত স্থানের টিস্যু নষ্ট হয়ে পচন ধরে। সময় মতো চিকিৎসা না নিলে মৃত্যু নিশ্চিত।

সর্বশেষ আপডেটঃ ১১:০৮ অপরাহ্ণ | ডিসেম্বর ০২, ২০২০