| রাত ১১:৪২ - রবিবার - ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ - ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ - ১৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

বালু মহলের পরিবহন ধর্মঘট প্রত্যাহার

লোক লোকান্তরঃ  পবিত্র ঈদুল আজহাকে সামনে রেখে নেত্রকোনা দূর্গাপুরে দীর্ঘদিন যাবৎ বালু মহলের ইজারাদারদের স্বেচ্ছাচারিতায় রয়্যালিটির নামে অতিরিক্ত টাকা নেয়ায় সকল বালুবাহী পরিবহন ধর্মঘট প্রত্যাহার করেছে সংশ্লিষ্টরা।

 

সোমবার ময়মনসিংহ জিলা মটর মালিক সমিতি কার্যালয়ে ময়মনসিংহ জিলা মটর মালিক সমিতি, ময়মনসিংহ জেলা মোটরযান কর্মচারী ইউনিয়ন, নেত্রকোনা জেলা ট্রাক কাভার ভ্যান ট্যাংক লরি মালিক সমিতি, নেত্রকোনা জেলা মোটরযান কর্মচারী ইউনিয়ন ও অত্র এলাকার ঘাট ইজারাদারদের সমন্বয়ে নেতৃবৃন্দের এক জরুরী সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

 

ময়মনসিংহ জিলা মটর মালিক সমিতি মহাসচিব মাহবুবুর রহমান স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ১৫ জুলাই থেকে নেত্রকোনা দূর্গাপুরের সকল বালুবাহী ট্রাক অনির্দিষ্টকালের জন্য বন্ধ রাখার সিদ্ধান্তের প্রেক্ষিতে এক জরুরী সভায় ময়মনসিংহ জিলা মটর মালিক সমিতি, ময়মনসিংহ জেলা মোটরযান কর্মচারী ইউনিয়ন, নেত্রকোনা জেলা ট্রাক কাভার ভ্যান ট্যাংক লরি মালিক সমিতি, নেত্রকোনা জেলা মোটরযান কর্মচারী ইউনিয়ন, দূর্গাপর ট্রাক মালিক-শ্রমিক সংগঠন ও দূর্গাপুর বালু মহলের ২,৩,৪ এবং ৫ নম্বর ঘাটের ইজারাদারগনদের সমন্বয়ে পরিবহন ধর্মঘট প্রত্যাাহারের সিদ্ধান্ত হয়।

 

সিদ্ধান্তে বলা হয় অতিরিক্ত হারের রয়্যালিটি কমিয়ে পুনঃনির্ধারণ ও নতুন হারে রয়্যালিটি প্রণয়ন করে এবং ঈদুল আজহাকে সামনে রেখে মালিক-শ্রমিকদের জীবন জীবিকার কথা বিবেচনায় নিয়ে চলমান ধর্মঘট প্রত্যাহার করা হলো।

 

এছাড়া ১ নম্বর ঘাটের কোন ইজারাদার উপস্থিত না থাকায় ঐ ঘাটের সকল পরিবহন বন্ধ থাকবে। পরবর্ত্তীতে আগামী ১৬ আগষ্ঠ এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

 

উল্লেখ্য , র্দীঘদিন যাবৎ নেত্রকোনা দূর্গাপুরের বালু মহলে ইজারাদারগণ সরকার নির্ধারিত হারের চেয়ে ১০/১৫ গুন বেশি হারে রয়্যালিটি গ্রহন করে আসছিল। ফলে অত্রাঞ্চলের বালুর দাম অস্বাভাবিক বৃদ্ধি পায়। অতিরিক্ত মূল্য বৃদ্ধিতে অত্রাঞ্চলের মূল্যবান এই সম্পদটি বাজারজাতকরনের সাথে সংশ্লিষ্ট নির্মাণ শিল্প বালু শ্রমিক, পরিবহন মালিক ও শ্রমিকরা দারুন ক্ষতিগ্রস্থ হয়।

 

অতিরিক্ত টাকা নেয়ার প্রতিবাদে বিভিন্নভাবে পরিবহন শ্রমিকরা লাঞ্চিত ও অত্যাচারের সম্মুখীন হয়। ফলে পরিবহন মালিক ও শ্রমিকদের মধ্যে দীর্ঘদীন যাবৎ অসন্তোষের সৃষ্টি হয়।

সর্বশেষ আপডেটঃ ১১:৪৯ অপরাহ্ণ | জুলাই ২০, ২০২০