| বিকাল ৫:৪৪ - সোমবার - ২২শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ - ৭ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ - ১৫ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চিঠি পাঠিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

লোক লোকান্তরঃ  প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চিঠি পাঠিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। দুই দিন আগে ওই চিঠি প্রধানমন্ত্রীর দফতরে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

 

তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আমাদের প্রধানমন্ত্রীর কাছে চিঠি পাঠিয়েছেন। সেই চিঠিতে ট্রাম্প বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন সম্পর্কে লিখতে গিয়ে বলেছেন, তার মতো নেতা পৃথিবীতে খুব কম দেখা যায়।’

 

তিনি বলেন, ‘ প্রধানমন্ত্রীর ফিরতি চিঠির একটি নমুনাও পাঠিয়ে দিয়েছি।’ বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র অত্যন্ত ভালো বন্ধু মন্তব্য করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘করোনাভাইরাস মোকাবিলায় আমরা একসঙ্গে কাজ করবো।’

 

এ কে আব্দুল মোমেন বলেন, ‘সোমবার (২৭ এপ্রিল) আমি যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীর (মাইক পম্পেও) কাছ থেকে চিঠি পেয়েছি। খুব সুন্দর চিঠি। তারা আমাদের খুব প্রশংসা করেছেন।

 

বলেছেন, আমরা যেভাবে কোভিড-১৯ মোকাবিলা করছি সেটা উদাহরণযোগ্য। আমাদের ধন্যবাদ দিয়ে বলেছেন, তারা আমাদের সঙ্গে এ বিষয়ে কাজ করবেন। আর বরাবরের মতো রোহিঙ্গা বিষয় উল্লেখ করে বলেছেন, তারা ৬৮ কোটি ডলার দিয়েছেন এবং আরও দিতে প্রতিশ্রুতিবদ্ধ।’

 

উল্লেখ্য, সোমবার ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল মিলার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করে পম্পেও’র চিঠি হস্তান্তর করেন।

 

রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠকের পরে পররাষ্ট্র মন্ত্রণালয় সোমবার এক বিজ্ঞপ্তিতে জানায়, যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতের সঙ্গে আলোচনায় বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরীকে ফেরত আনার জন্য যুক্তরাষ্ট্র সরকারের সহায়তা চান পররাষ্ট্রমন্ত্রী।

 

বৈঠকে তৈরি পোশাক শিল্পসহ বাংলাদেশের অন্যান্য খাতে কোভিড-১৯-এর কারণে কী কী প্রভাব পড়েছে সেই সম্পর্কে রাষ্ট্রদূতকে বৈঠকে অবহিত করেন পররাষ্ট্রমন্ত্রী।

 

এসময় যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশের তৈরি পোশাক খাতে সহায়তা চান পররাষ্ট্রমন্ত্রী।

সর্বশেষ আপডেটঃ ৮:২৩ পূর্বাহ্ণ | এপ্রিল ২৯, ২০২০