| দুপুর ২:১৪ - শনিবার - ১৩ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ - ৩০শে চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ - ৩রা শাওয়াল, ১৪৪৫ হিজরি

ময়মনসিংহে কোটা সংস্কারের দাবিতে মহাসড়ক অবরোধ

নিজস্ব প্রতিবেদকঃ   সরকারি চাকরিতে কোটা সংস্কারসহ পাঁচ দফা দাবিতে প্রায় ৩ ঘন্টা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

 

রোববার বেলা আড়াইটা থেকে সাড়ে ৫টা পর্যন্ত শহরতলী বাইপাস মোড়ে মহাসড়ক অবরোধ করে রাখে।

 

পরে পুলিশ প্রশাসনের আম্বাসে অবরোধ তুলে নেয় আন্দোলনকারী সাধারণ শিক্ষার্থী ও চাকরি প্রত্যাশীরা। এসময় মহাসড়কে দু’পাশে শতশত যানবাহন আটকা পড়ে। এতে যাত্রীদের চরম দূর্ভোগে পড়তে হয়।

 

আন্দোলনকারী শিক্ষার্থীরা জানায়, কোটা বিলুপ্ত নয় যৌক্তিক সংস্কার চাই। আমাদের দাবি যৌক্তিক। আমরা চাই, সরকার আমাদের যৌক্তিক দাবি মেনে নেবে। বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ গড়তে হলে কোটার সংস্কার করতে হবে। আমরা অহিংস আন্দোলনের মাধ্যমেে আমাদের দাবি আদায় করব।

 

তারা জানায়, ‘কোটা দিয়ে কামলা নয়, মেধা দিয়ে আমলা চাই,’ ‘১০% এর বেশি কোটা নয়’ স্লোগান দেয়া হয়।
আন্দোলনকারীদের ৫ দফা দাবি হচ্ছে, সরকারি নিয়োগে কোটার পরিমাণ ৫৬ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করা, কোটার যোগ্য প্রার্থী না পেলে শূন্যপদে মেধায় নিয়োগ, কোটায় কোনো ধরনের বিশেষ নিয়োগ পরীক্ষা না নেওয়া, সরকারি চাকরির ক্ষেত্রে অভিন্ন বয়সসীমা, নিয়োগ পরীক্ষায় একাধিকবার কোটার সুবিধা ব্যবহার না করা।

 

আন্দোলনে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, আনন্দমোহন কলেজসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেয়।

সর্বশেষ আপডেটঃ ৯:১৫ অপরাহ্ণ | এপ্রিল ০৮, ২০১৮