| বিকাল ৪:৩৯ - বুধবার - ৪ঠা সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ - ২০শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ - ৩০শে সফর, ১৪৪৬ হিজরি

দেশের ১২তম সিটি করপোরেশন ময়মনসিংহ, নিকারের অনুমোদন

লোক লোকান্তরঃ  দেশের ১২তম সিটি করপোরেশন হলো ময়মনসিংহ। প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি (নিকার) ময়মনসিংহ সিটি করপোরেশন প্রতিষ্ঠার প্রস্তাবে অনুমোদন দিয়েছে।

 

সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে নিকার সভা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতে সভাপতিত্ব করেন। সভা শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভগের সচিব (সমন্বয় ও সংস্কার) এন এম জিয়াউল আলম এ তথ্য জানান।

 

তিনি বলেন, ‘ময়মনসিংহের সদর উপজেলার ১৩টি ইউনিয়নের মধ্যে দুটি ইউনিয়ন (বয়ড়া ও আকুয়া) সম্পূর্ণ ও ছয়টি ইউনিয়নকে (খাগদহর, চরঈশ্বরদিয়া, দাপুনিয়া, ভাবখালী, সিরতা ও চরনিলক্ষীয়ার আংশিক পল্লী এলাকা) পৌরসভার অন্তর্ভুক্ত করে সিটি করপোরেশনের এরিয়া নির্ধারণ করা হয়েছে।’

সচিব বলেন, ‘নতুন সিটি করপোরেশনের পরিধি হবে ৯১ দশমিক ৩১৫৫ বর্গকিলোমিটার। প্রতি বর্গকিলোমিটারে জনসংখ্যার ঘনত্ব ৫ হাজার ১৬৭ জন। মোট জনসংখ্যা ৪ লাখ ৭১ হাজার ৮৫৮ জন।’

 

জনসংখ্যার ঘনত্ব, আয়ের উৎস, শিল্প প্রতিষ্ঠানের সংখ্যাসহ সিটি করপোরেশন হতে যে আটটি শর্ত লাগে এর সবগুলোই ময়মনসিংহে রয়েছে বলেও জানান জিয়াউল আলম।

 

বর্তমানে দেশে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন, গাজীপুর সিটি করপোরেশন, কুমিল্লা সিটি করপোরেশন, রাজশাহী সিটি করপোরেশন, সিলেট সিটি করপোরেশন, চট্টগ্রাম সিটি করপোরেশন, খুলনা সিটি করপোরেশন, বরিশাল সিটি করপোরেশন, রংপুর সিটি করপোরেশন ও নারায়ণগঞ্জ সিটি করপোরেশন রয়েছে।

 

এর আগে, ২০১৫ সালের ১২ অক্টোবর বৃহত্তর ময়মনসিংহের চার জেলা ময়মনসিংহ, জামালপুর, শেরপুর ও নেত্রকোনাকে নিয়ে ময়মনসিংহ বিভাগ গঠন করে সরকার। সাধরণত বিভাগীয় শহরের পৌরসভাকে সিটি কর্পোরেশনে উন্নীত করা হয়।

 

স্থানীয় সরকার আইন (সিটি কর্পোরেশন) প্রতিষ্ঠা বিধিমালা অনুযায়ী পৌরসভাকে সিটি করপোরেশনে উন্নীত করতে আটটি শর্ত পূরণ করতে হয়। শর্ত পূরণে ইতিমধ্যে ময়মনসিংহ সদর উপজেলার ১৩টি ইউনিয়নের মধ্যে দুটি ইউনিয়ন সম্পূর্ণ এবং ছয়টি ইউনিয়নের আংশিক পল্লী এলাকাকে শহর এলাকা হিসেবে ঘোষণা করা হয়েছে। এর মধ্য দিয়ে শেষ হয়েছে ময়মনসিংহ পৌরসভাকে সিটি করপোরেশনে উন্নীত করতে নিকারে উপস্থাপনের প্রয়োজনীয় আনুষ্ঠানিকতা।

 

গত বছরের ২০ নভেম্বর দেশের অষ্টম বিভাগ হিসেবে যাত্রা শুরু করা ময়মনসিংহে একটি সিটি কর্পোরেশন গঠনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি (নিকার) ময়মনসিংহ পৌরসভাকে সিটি কর্পোরেশনে রূপান্তরের জন্য প্রস্তাব তৈরির অনুমোদন দিয়ে ছিল।

 

তখন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেছিলেন, ময়মনসিংহ পৌরসভার সীমানা সম্প্রসারণের প্রস্তাব নিকারের বৈঠকে তোলা হলে তা অনুমোদন দেয়া হয়নি। এটা (ময়মনসিংহ) যেহেতু ইতিমধ্যে বিভাগীয় সদর দফতর হয়ে গেছে, এটাকে সিটি কর্পোরেশন করার জন্য নির্দেশনা দেয়া হয়েছে।

ময়মনসিংহ পৌরসভা

১৮৬৯ সালে এই শহরটি পৌরসভা হয়। তার আগে ২০১৬ সালে ময়মনসিংহ পৌরসভার আকার বাড়ানো হয়েছে। ময়মনসিংহে বিভাগীয় শহর সম্প্রসারণ করে পৌরসভাকে সিটি কর্পোরেশনে উন্নীত করতে সদর উপজেলার ৮টি ইউনিয়নের ১৯ মৌজাকে শহর এলাকায় যুক্ত করা হয়েছিল।

 

সম্প্রসারিত এলাকাগুলো হচ্ছে- সদর উপজেলার খাগডহর ইউনিয়নের খাগডহর, কল্পা, হাসিবাড়ী, বাইসা খাই, রহমতপুর, চর জেলখানার চর ও কিসমত মৌজা। চর ঈশ্বরদিয়া ইউনিয়নের চরঈশ্বরদিয়া ও চর সেহড়া মৌজা। দাপুনিয়া ইউনিয়নের দাপুনিয়া ও বাদেকল্পা মৌজা। ভাবখালী ইউনিয়নের সুতিয়াখালী ও বেলতলী মৌজা। সিরতা ইউনিয়নের গোবিন্দপুর এবং চর নিলক্ষীয়া ইউনিয়নের চরঘুরামপুর মৌজা। বয়ড়া ইউনিয়নের বয়ড়া ভালুকা ও ছত্রপুর মৌজা। আকুয়া ইউনিয়নের আকুয়া ও বাড়েরা মৌজা।

সর্বশেষ আপডেটঃ ৬:০২ অপরাহ্ণ | এপ্রিল ০২, ২০১৮