| সকাল ৮:৫৩ - বুধবার - ৪ঠা সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ - ২০শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ - ৩০শে সফর, ১৪৪৬ হিজরি

দেখে নিন নিদাহাস ট্রফি’তে বাংলাদেশ, ভারত ও শ্রীলঙ্কার দলে কারা রয়েছে

লোক লোকান্তরঃ  বাংলাদেশ, ভারত ও শ্রীলঙ্কাকে নিয়ে আগামী ৬ মার্চ শুরু হবে নিদাহাস ট্রফি। ত্রিদেশীয় এই টি-টোয়েন্টি সিরিজের জন্য কিছুদিন আগেই দল ঘোষণা করেছে বাংলাদেশ ও ভারত। বাদ ছিল শ্রীলঙ্কা, অবশেষে নিদাহাস ট্রফির জন্য তারাও দল ঘোষণা করেছে ।

 

২৮ ফেব্রুয়ারি, বুধবার দিনেশ চান্দিমালকে অধিনায়ক করে ১৫ সদস্যের দল ঘোষণা করেছে শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি)। অ্যাঞ্জেলো ম্যাথুসের ইনজুরি না সারায় অধিনায়কের দায়িত্বে থাকছেন চান্দিমাল। ইনজুরিতে পড়ে ছিটকে গেছেন আসেলা গুনারত্নে ও শেহান মাদুশঙ্কা।

 

প্রাথমিক তালিকায় জায়গা পেয়েছিলেন ২০ ক্রিকেটার। সেখান থেকে বাদ পড়েছেন পাঁচজন। বাদ পড়াদের একজন ডানহাতি পেসার লাসিথ মালিঙ্গা। এ ছাড়াও পড়তি ফর্মের জন্য বাদ পড়েছেন উইকেটরক্ষক ব্যাটসম্যান নিরোশান ডিকভেলা।

 

নিদাহাস ট্রফির জন্য শ্রীলঙ্কা দল: দিনেশ চান্দিমাল (অধিনায়ক), দানুশকা গুনাথিলাকা, উপুল থারাঙ্গা, কুশল মেন্ডিস, দাসুন শানাকা, কুশল জানিথ পেরেরা, থিসারা পেরেরা, জীবন মেন্ডিস, সুরঙ্গা লাকমাল, ইসুরু উদানা, আকিলা ধনঞ্জয়া, আমিলা আপোন্সো, নুয়ান প্রদীপ, দুশমন্ত চামিরা ও ধনঞ্জয়া ডি সিলভা।

 

এর আগে নিদাহাস ট্রফির জন্য ১৬ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ। সর্বশেষ সিরিজের দলে থাকা নতুনদের মধ্যে নাজমুল অপু, আবু জায়েদ রাহি আর আরিফুল হক জায়গা ধরে রেখেছেন।

নিদাহাস ট্রফির দলটা মূলত ১৫ জনের। তবে সাকিব আল হাসানের আঙুলের চোট পুরোপুরি সেরে না উঠায় একজন বাড়তি নিয়ে ১৬ জনের দল দেয়া হয়েছে। তবে কাকে বাড়তি হিসেবে নেয়া হয়েছে, সেটা পরিষ্কারভাবে জানায়নি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

 

বাংলাদেশ দল : সাকিব আল হাসান (অধিনায়ক), মাহমুদউল্লাহ রিয়াদ, তামিম ইকবাল, সৌম্য সরকার, ইমরুল কায়েস, মুশফিকুর রহীম, সাব্বির রহমান, মোস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, তাসকিন আহমেদ, আবু হায়দার রনি, আবু জায়েদ রাহি, আরিফুল হক, নাজমুল অপু, নুরুল হাসান সোহান এবং মেহেদী হাসান মিরাজ।

 

এদিকে নিদাহাস ট্রফির জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। ভারতের নিয়মিত খেলোয়াড়দের মধ্যে পাঁচ তারকা ক্রিকেটারকে বিশ্রাম দেয়া হয়েছে। এরা হলেন- বিরাট কোহলি, মাহেন্দ্র সিং ধোনি, জাস্প্রিত বুমরাহ, ভুবনেশ্বর কুমার, হার্দিক পান্ডিয়া ও স্পিনার কুলদীপ যাদবক।

 

রোহিত শর্মাকে অধিনায়ক করে ঘোষিত দলে ডাক পেয়েছেন দিপক হুদা, ওয়াসিংটন সুন্দর, রিশভ পান্ত ও মোহাম্মদ সিরাজ। নিদাহাস ট্রফিতে রোহিতের সহকারী থাকবেন শেখর ধাওয়ান।

 

১৫ সদস্যের ভারতীয় দল: রোহিত শর্মা, শেখর ধাওয়ান, লোকেশ রাহুল, সুরেশ রায়না, মানিশ পাণ্ডে, দিনেশ কার্তিক, দীপক হুদা, ওয়াশিংটন সুন্দর, যুবেন্দ্র চাহাল, অক্ষর পাটেল, বিজয় শংকর, শার্দুল ঠাকুর, জয়দেব উনাদকাট, মোহাম্মদ সিরাজ ও রিশভ পান্ত।

 

স্বাধীনতার ৭০ বছর পূর্তি উপলক্ষ্যে ঘরের মাঠে ত্রিদেশীয় সিরিজ ‘নিদাহাস ট্রফি’ খেলবে শ্রীলঙ্কা। বাকি দুই দল ভারত ও বাংলাদেশ। আগামী ৬ মার্চ থেকে শুরু হচ্ছে ত্রিদেশীয় এই সিরিজ। টুর্নামেন্টটি চলবে ১৮ মার্চ পর্যন্ত।

 

উদ্বোধনী দিনে মুখোমুখি হবে স্বাগতিক শ্রীলঙ্কা আর ভারত। বাংলাদেশের প্রথম ম্যাচ ৮ মার্চ, ভারতের বিপক্ষে।

 

নিদাহাস ট্রফির সময়সূচি জানতে ক্লিক করুন এখানে…

 

ফাইল ছবি

সর্বশেষ আপডেটঃ ১:৫১ অপরাহ্ণ | মার্চ ০১, ২০১৮