| রাত ৩:৫৯ - সোমবার - ২রা সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ - ১৮ই ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ - ২৮শে সফর, ১৪৪৬ হিজরি

ত্রিশালে এবার ১২ ইউনিয়ন

ময়মনসিংহে বাল্যবিয়ে ও যৌন হয়রানি প্রতিরোধে ১৩৬ শিক্ষার্থী নিয়ে ব্রিগেডের যাত্রা শুরু

এইচ.এম জোবায়ের হোসাইন,ত্রিশালঃ   ‘বিয়ের দিনই শুধু নয়-বরং বিয়ে আয়োজনের আগেই বাল্যবিবাহ প্রতিরোধ করতে হবে’ এ শ্লোগানকে সামনে রেখে প্রাথমিক পরীক্ষা মূলক ভাবে ময়মনসিংহের ত্রিশাল উপজেলার বালিপাড়া ইউনিয়নের ধলা থেকে গেল বছরের নভেম্বর মাসে যাত্রা শুরু করে বাল্যবিবাহ ও যৌন হয়রানি প্রতিরোধে গঠিত ব্রিগেড টিম।

 

এ টিমের সফলতার পর এবার উপজেলার ১২টি ইউনিয়নের ১৩টি বিদ্যালয়ের ১৩৬ জন শিক্ষার্থী নিয়ে যাত্রা শুরু করলো ব্রিগেড।

 

ব্রিগেড টিমের উদ্ধোধন উপলক্ষে মঙ্গলবার সকালে স্থানীয় নজরুল একাডেমী মাঠে আয়োজিত অনারম্বড় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ব্রিগেডের উদ্ধোধন করেন ময়মনসিংহের জেলা প্রশাসক মোঃ খলিলুর রহমান। অনুষ্ঠান উদ্ধোধন করেন ময়মনসিংহ লেডিস ক্লাবের সভানেত্রী শায়লা পারভিন।

 

উদ্ধোধনী অনুষ্ঠানে ত্রিশাল উপজেলা নির্বাহী অফিসার আবুজাফর রিপনের সভাপতিত্বে ও সহকারী কমিশনার (ভূমি) এরশাদ উদ্দিনের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব জয়নাল আবেদীন, ভাইস চেয়ারম্যান আশরাফুল ইসলাম মন্ডল, মহিলা ভাইস চেয়ারম্যান লুতফুন্নেছা বিউটি, ত্রিশাল থানার অফিসার ইনচার্জ জাকিউর রহমান, লেডিস ক্লাবের সভাপতি শাকিলা তামান্না, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ঝিল্লুর রহমান আনম, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা জান্নাতুন ফেরদৌস প্রমূখ। সাংবাদিকদের পক্ষ থেকে বক্তব্য রাখেন ময়মনসিংহ জার্নালিষ্ট এসোসিয়েশনের সভাপতি অমিত রায় ও ত্রিশাল প্রেসক্লাবের সহ-সভাপতি হোসাইন শাহীদ।

 

উপজেলা নির্বাহী অফিসার আবুজাফর রিপন জানান, গেল বছরের নভেম্বরে উপজেলার বালিপাড়া ইউনিয়নের ধলা গ্রামে প্রাথমিক পরীক্ষা মূলক ভাবে যাত্রা শুরু করে বাল্যবিবাহ ও যৌন হয়রানি প্রতিরোধে গঠিত ব্রিগেড, গঠিত ব্রিগেডের সফলতার পর উপজেলার ১২টি ইউনিয়নের ১৩টি শিক্ষা প্রতিষ্ঠানের ১৩৬জন শিক্ষার্থীদের নিয়ে ব্রিগেড গঠন করা হলো। এ ব্রিগেড টিমের প্রতিটি সদস্যকে দেয়া হয়েছে ইউনিফর্ম ও একটি করে বাইসাইকেল। আশা করি ব্রিগেডের মাধ্যমে বাল্যবিবাহ মুক্ত হবে ত্রিশাল উপজেলা।

 

ময়মনসিংহের জেলা প্রশাসক মোঃ খলিলুর রহমান জানান, বাল্য বিয়ে প্রতিরোধের ক্ষেত্রে গঠিত ব্রিগেডগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে, বিয়ের দিন নয় আগে থেকেই খোজ খবর নিয়ে এর প্রতিরোধে ভূমিকা রাখবে গঠিত ব্রিগেড।

 

ছবিঃ লোক লোকান্তর

সর্বশেষ আপডেটঃ ৯:০৯ অপরাহ্ণ | ফেব্রুয়ারি ০৬, ২০১৮