| সকাল ৯:১৮ - শনিবার - ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ - ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ - ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

খুলে গেল মসজিদে নববির শত দরজা

লোক লোকান্তরঃ  চলতি বছরের উমরাহ মৌসুম শুরু হয়েছে। আর এই মৌসুমের ব্যবস্থাপনা পরিকল্পনার আওতায় খুলে দেওয়া হয়েছে সৌদি আরবের মদিনা নগরীর মসজিদে নববীর ১০০ দরজা।

 

বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ ও যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নির্দেশে হাজীদের সুবিধার্থে মসজিদে নববির সবকটি দরজা খুলে দেওয়া হয়েছে।

 

মসজিদ পরিচালনা কর্তৃপক্ষের উপ-প্রধান ড. আলী আল ওবায়েদ বলেছেন, সাধারণ এই পরিকল্পনার লক্ষ্য হলো মসজিদ পরিস্কার রাখা, আর এর সব ধরণের সুবিধা দর্শণার্থীদের জন্য উন্মুক্ত করে দেওয়া। এ ছাড়া মসজিদের ভিতরে বাইরে পরিস্কারের পাশাপাশি বিশেষ প্রয়োজনধারীদের সুবিধার জন্য হুইল চেয়ারের ব্যবস্থা করা, আর হারিয়ে যাওয়াদের জন্য নির্দেশনার ব্যবস্থা রাখা।

 

দরজার পাশাপাশি খুলে দেওয়া হয়েছে মসজিদে নববীর লাইব্রেরিও। আল ওবায়েদ জানিয়েছেন, এই লাইব্রেরিতে বিজ্ঞানবিষয়ক বিভিন্ন বইয়ের পাশাপাশি পান্ডুলিপিও রয়েছে। এছাড়া রয়েছে মসজিদে নববির ইমামদের কণ্ঠে কোরআন তেলাওয়াতের অডিও।

 

মসজিদে নববী

মুহাম্মদ (সা) কর্তৃক প্রতিষ্ঠিত মসজিদ যা বর্তমান সৌদি আরবের মদিনায় অবস্থিত। গুরুত্বের দিক থেকে মসজিদুল হারামের পর মসজিদে নববীর স্থান। মুহাম্মদ (সা) হিজরত করে মদিনায় আসার পর এই মসজিদ নির্মিত হয়। এটি পৃথিবীর অন্যতম বৃহৎ মসজিদ।

 

মুহাম্মদ (সা) এর বাসগৃহের পাশে এই মসজিদ নির্মিত হয়েছিল। তিনি নিজে ব্যক্তিগতভাবে মসজিদের নির্মাণকাজে অংশ নিয়েছিলেন। মসজিদে নববী অন্যতম গুরুত্বপূর্ণ ধর্মীয় স্থান বিধায় হজ্জের সময়ে আগত হাজিরা হজ্জের আগে বা পরে মদিনায় অবস্থান করেন।

 

সুত্রঃ প্রিয়.কম

সর্বশেষ আপডেটঃ ১২:১৪ অপরাহ্ণ | নভেম্বর ১৮, ২০১৭