| সকাল ১১:০১ - শনিবার - ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ - ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ - ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

বিভাগ প্রতিষ্ঠার ২য় বর্ষপূর্তিতে কেককাটা ও আলোচনায়- জিএম সালেহ উদ্দিন

ময়মনসিংহ বিভাগীয় নতুন শহর প্রতিষ্ঠায় ৬ হাজার ৩ শত কোটি টাকা চাওয়া হয়েছে

নিজস্ব প্রতিবেদকঃ    ময়মনসিংহ বিভাগীয় শহর প্রতিষ্ঠা পর নগর উন্নয়ন অধিদপ্তরের পরিকল্পিত এই শহরের ৪ হাজার ৩৬৬ একর জমি অধিগ্রহণ ও পুনর্বাসনে ৬ হাজার ৩ শত কোটি টাকা বরাদ্ধের প্রস্তাব করা হয়েছে, যা দ্রুত অনুমোদন হবে । বরাদ্দ পাওয়া গেলেই এই শহর গড়ার দৃশ্যমান কাজ শুরু হবে বলে বলে আশাবাদ ব্যক্ত করেছেন ময়মনসিংহ বিভাগের প্রথম বিভাগীয় কমিশনার কৃষিবিদ জি.এম সালেহ উদ্দিন।

 

বিভাগবাসীকে উদ্দেশ্যে করে জি.এম সালেহ উদ্দিন বলেন, আপনারা আন্দোলন করে বিভাগ প্রতিষ্ঠা করেছেন, এবার নতুন বিভাগের কাঙ্খিত উন্নয়নে সকলকে একসাথে কাজ করতে হবে। ময়মনসিংহ বিভাগ নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনেক স্বপ্ন ও পরিকল্পণা রয়েছে, সেসব স্বপ্নসমূহ গ্রহন ও বাস্তবায়নে সকলকে আন্তরিক সহযোগিতার হাত বাড়িয়ে আসতে হবে।

দেশের অষ্টম বিভাগ হিসেবে ময়মনসিংহ প্রতিষ্ঠার গেজেট প্রকাশিত হয় ২০১৫ সালের ১৩ অক্টোবর। বিভাগ প্রতিষ্ঠার ২য় বর্ষপূর্তি উদযাপন উপলক্ষে ১৬ অক্টোবর রাতে কেককাটা ও আলোচনা সভার আয়োজন করে ময়মনসিংহ জেলা নাগরিক আন্দোলন ও উন্নয়ন সংগ্রম পরিষদ।

 

বিশিষ্ট আইনজীবী, মুক্তিযুদ্ধের সংগঠক ও বর্ষিয়ান আওয়ামীলীগ নেতা সর্বজন শ্রদ্বেয় জেলা নাগরিক আন্দোলনের সভাপতি অ্যাডভোকেট আনিসুর রহমান খানের সভাপতিত্বে আলোচনা অনুষ্ঠানে বক্তব্য রাখেন ময়মনসিংহের পুলিশ সুপার সৈয়দ নূরুল ইসলাম, ময়মনসিংহ পৌরসভার মেয়র ইকরামূল হক টিটু, বাংলাদেশ মানবাধিকার কমিশন ময়মনসিংহ জেলা শাখার সভাপতি অ্যাডভোকেট এএইচএম খালেকুজ্জামান, জেলা নাগরিক আন্দোলনের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার নূরুল আমিন কালাম, জেলা জাসদ সভাপতি অ্যাডভোকেট গিয়াস উদ্দিন, জেলা সিপিবি সভাপতি অ্যাডভোকেট এমদাদুল হক মিল্লাত, জেলা বিএনপির যুগ্ম-সাধারণ সম্পাদক কাজী রানা, জেলা আওয়ামীলীগ নেতা কাজী আজাদ জাহান শামীম, জেলা মহিলা পরিষদ সভানেত্রী ফেরদৌস আরা মাহমুদা হেলেন, জেলা যুব মহিলালীগের সাধারণ সম্পাদক ও ভালুকা উপজেলার ভাইস-চেয়ারম্যান মমকসু’র সাবেক ভিপি মনিরা সুলতানা মনি, ময়মনসিংহ বিভাগীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও জেলা নাগরিক আন্দোলনের প্রচার সম্পাদক মো. নজরুল ইসলাম প্রমূখ।

 

অনুষ্ঠান পরিচালনা করেন জেলা নাগরিক আন্দোলনের যুগ্ম- সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নজরুল ইসলাম চুন্নু।

 

ব্রিটিশ সরকার ১৭৮৭ সালের ১ মে ময়মনসিংহ জেলা এবং ১৮২৯ সালে ঢাকা বিভাগ প্রতিষ্ঠা করে। ঢাকা বিভাগ প্রতিষ্ঠার ১৮৬ বছর পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৫ সালের ১৩ অক্টোবর ময়মনসিংহকে বাংলাদেশের অষ্টম প্রশাসনিক বিভাগ প্রতিষ্ঠা করেন।

 

এক নজরে ময়মনসিংহ বিভাগঃ

আয়তন:  ১০,৬৬৮ বর্গ কিলোমিটার বা ৪১১৬ বর্গমাইল

জেলার সংখ্যা:  ৪টি

সীমান্তবর্তী জেলা:  ৪টি

উপজেলার সংখ্যা:  ৩৫টি

থানার সংখ্যা:  ৩৭টি

পৌরসভা:  ২৬টি

ইউনিয়ন:  ৩৫২টি

গ্রাম:  ৭০৩০টি

জনসংখ্যা:  ১,১৪,২৭,৭৬৫ জন

পুরুষ:  ৫৬,৭২,৫৩৭ জন

নারী:  ৫৭,৫৫,২২৮ জন

জনসংখ্যা বৃদ্ধির হার:  ০.৯৬%

জনসংখ্যার ঘনত্ব:  ১০১০ জন প্রতিবর্গ কি:মি:

সাক্ষরতার হার:  ৩৯.৮%

সংসদীয় আসন:  ২৪টি

আয়তনে সবচেয়ে বড় জেলা:  ময়মনসিংহ (৪,৩৯৪.৫৭ বর্গ কি:মি:)

আয়তনে সবচেয়ে ছোট জেলা:  শেরপুর (১,৩৬৪.৬৭ বর্গ কি:মি:)

সর্বশেষ আপডেটঃ ১১:৫১ পূর্বাহ্ণ | অক্টোবর ১৭, ২০১৭