| সকাল ৭:৫০ - রবিবার - ১লা সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ - ১৭ই ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ - ২৭শে সফর, ১৪৪৬ হিজরি

ময়মনসিংহের বেগমজান মৃত্যুর আগে নিজের সব জমি প্রধানমন্ত্রীকে লিখে যেতে চান

লোক লোকান্তরঃ   বেগমজানের বসতভিটা থেকে শুরু করে ফসলি জমি, প্রায় পুরোটাই হয়েছে বেদখল। জমি ফিরে পেতে করেছেন মামলাও। কিন্তু অনেকটা সময় ধরে তা ঝুলে আছে। উল্টো মামলা তুলে নিতে তাকে হুমকি দেয়া হয়। জীবনের শেষ প্রান্তে পৌঁছে যাওয়া বেগমজান চান মৃত্যুর আগে তার সব জমি প্রধানমন্ত্রীর নামে লিখে দিয়ে যেতে।

 

ময়মনসিংহের নান্দাইল উপজেলার বৃদ্ধা বেগমজান। বয়স এমন যে লাঠিতে ভর দিয়ে হাঁটতে হয় বেগমজানকে। বার্ধক্যজনিত রোগে স্বামী এখন বিছানায় পড়ে আছেন। বেশ কয়েক বছর ধরে প্রভাবশালীদের দখলে থাকা বসতভিটা আর ধানি জমি ফেরত পেতে প্রশাসনের দ্বারে দ্বারে ঘুরছেন তিনি।

 

বেগমজান জানান, এরই মধ্যে আদালতের রায়ে বসতভিটার আংশিক জমি বুঝে পেয়েছেন তিনি। তবে দখলদারদের কাছে রয়ে গেছে অনেকটাই। এখন তাকে উচ্ছেদ করতে ওঠেপড়ে লেগেছে দখলদাররা।

 

বেগমজানের ঘরের পাশেই অভিযুক্ত কৃষক কেরামতউল্লাহ ও তার পরিবারের বাসস্থান। বেগমজানের অভিযোগ মিথ্যা বলে দাবি তাদের।

 

কেরামতউল্লাহ জানান, আদালতের রায়ের পর বেগমজানকে তার জমি দেয়া হয়েছে। আর কোনো জমি সে পাবে না।

 

এ ব্যাপারে নান্দাইল উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ হাফিজুর রহমান বলেন, বেগমজান বেশ কয়েকবার তার দারস্থ হয়েছেন। তবে ব্যক্তিগত জমি নিয়ে বিরোধের ঘটনায় কিছুই করার নেই তার। তবে তার অসহায়ত্ব দেখে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বেগমজানকে একটি ঘর নির্মাণ করে দেয়া হয়েছে।

 

বেগমজানের দাবি, ৬২ কাঠা জমি রয়েছে তার। যার প্রায় সবটাই প্রতিবেশী কেরামতউল্লাহ ও স্থানীয় প্রভাবশালী কয়েকজন ভোগদখল করে খাচ্ছে।

 

এখন বয়স হয়েছে আর শরীরে শক্তিও নেই। তাই মরার আগে তার সব জমি প্রধানমন্ত্রীর নামে লিখে দিতে চান তিনি।

 

সুত্রঃ যমুনা টিভি

 

সর্বশেষ আপডেটঃ ১:১৮ অপরাহ্ণ | সেপ্টেম্বর ৩০, ২০১৭