| ভোর ৫:৫৭ - রবিবার - ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ - ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ - ৪ঠা রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

ময়মনসিংহে ভোটার তালিকা হালনাগাদের কাজ শুরু ২৫ জুলাই

লোক লোকান্তরঃ  ভোটার তালিকা হালনাগাদের উদ্বোধন হচ্ছে ময়মনসিংহে। ২৫ জুলাই থেকে ভোটার তালিকা হালনাগাদের কাজ শুরু করবে নির্বাচন কমিশন (ইসি)। ময়মনসিংহ সদর উপজেলায় বেলা ১১টায় প্রধান নির্বাচন কমিশনারসহ অন্য কমিশনাররা ভোটার তালিকার হালনাগদ উদ্বোধন করবেন।

 

রোববার নির্বাচন কমিশন থেকে এ সংক্রান্ত একটি চিঠি ইস্যু করা হয়েছে।

 

জানা গেছে, আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে এ কার্যক্রম শুরু হচ্ছে। ২০১৮ সালের ১ জানুয়ারি যাদের বয়স ১৮ বছর বা তার বেশি হচ্ছে, বাড়ি বাড়ি গিয়ে তাদের তথ্য সংগ্রহ করা হবে। আর আগামী ৩১ জানুয়ারি চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করবে ইসি।

 

বাড়ি বাড়ি তথ্য সংগ্রহ ও সুপারভাইজারদের যাচাই কার্যক্রম চলবে ২৫ জুলাই থেকে ৯ আগাস্ট পর্যন্ত। ২০ থেকে ২২ অক্টোবর নাগরিকদের নিবন্ধন চলবে। আওতায় থাকবে না ঈদুল আজহা ও পূজার ছুটি।

 

এর আগে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের পরিচালক (অপারেশন্স) আব্দুল বাতেন জানান, ২০০০ সালের ১ জানুয়ারি বা তার আগে যাদের জন্ম, তাদের তথ্য একসঙ্গে ২০১৫ সালে নেয়া হয়েছিল। অনেকের অনাগ্রহে তখন নিবন্ধনের হার কম ছিল। এবার হালনাগাদে বাদ পড়াদের অন্তর্ভুক্ত করা হবে, পাশাপাশি মৃত ভোটারের নাম বাদ দেয়া হবে।

 

ইসির নির্বাচন সমন্বয় শাখার এক কর্মকর্তা জানান, কমিশন তথ্য সংগ্রহকারী, সুপারভাইজার, নিবন্ধন কর্মকর্তা নিয়োগ ও প্রয়োজনীয় কারিগরি সহযোগিতার জন্য বাজেট অনুমোদন করবে। কমিশনের অনুমোদন পেলেই তথ্য সংগ্রহের কাজ শুরু হবে। ভোটার তালিকা হালনাগাদের জন্য ২৫ জুলাই থেকে ৯ আগস্ট পর্যন্ত সারাদেশে তথ্য সংগ্রহের কাজ চলবে। এ পদ্ধতিতে অন্তর্ভুক্ত হওয়া নতুন ভোটাররা আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট দিতে পারবেন।

 

প্রসঙ্গত দেশে বর্তমানে ১০ কোটি ১৮ লাখ ভোটার রয়েছে।

সর্বশেষ আপডেটঃ ২:২৬ অপরাহ্ণ | জুলাই ১০, ২০১৭