| রাত ১:১০ - মঙ্গলবার - ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ - ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ - ১৩ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

সেমিফাইনালে প্রতিপক্ষ হিসেবে কাকে পাচ্ছে বাংলাদেশ ?

লোক লোকান্তরঃ   নিউজিল্যান্ডকে পাঁচ উইকেটে হারিয়ে আগের দিনই রুপকথা লিখে রেখেছিলেন সাকিব আল হাসান-মাহমুদউল্লাহ রিয়াদরা। ১০ জুন শনিবার বৃষ্টি আইনে অস্ট্রেলিয়াকে ৪০ রানে হারায় ইংল্যান্ড। আর তাতেই প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) কোনো টুর্নামেন্টে প্রথমবারের মতো সেমিফাইনালে পৌছে যায় বাংলাদেশ।

 

এক জয়, এক হার ও বৃষ্টি বাধায় ড্র হওয়া ম্যাচ মিলিয়ে মোট তিন পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন্স ট্রফির ‘এ’ গ্রুপ থেকে রানার্স আপ হয়েই শেষ চার নিশ্চিত হয় মাশরাফিবাহিনীর।

 

বাংলাদেশের সেমিফাইনাল নিশ্চিত হওয়ার পরপরই হিসাব-নিকাশ শুরু হয়ে গেছে, কে হচ্ছে সেমিতে বাংলাদেশের প্রতিপক্ষ। ভারত না দক্ষিণ আফ্রিকা, নাকি শ্রীলঙ্কা-পাকিস্তান? চ্যাম্পিয়ন্স ট্রফির সূচি অনুযায়ী বাংলাদেশ খেলবে দ্বিতীয় সেমিফাইনাল। আগামী বৃহস্পতিবার ম্যাচটি অনুষ্ঠিত হবে বার্মিংহ্যামের এজবাস্টনে। বাংলাদেশ সময় বিকল সাড়ে তিনটায় শুরু হবে ম্যাচটি। ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন দলের মোকাবেলা করবে বাংলাদেশ।

 

এখন পর্যন্ত ‘বি’ গ্রুপে চার দলই এক সমান্তরালে। ভারত, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা এবং পাকিস্তান – চার দলেরই পয়েন্ট সমান দুই করে। নিজেদের শেষ ম্যাচে যে দলই হারবে তারই বিদায় নিশ্চিত। সে হিসেব ভারত এবং দক্ষিণ আফ্রিকার যেকোনো একটি দলকে বিদায় নিতেই হচ্ছে। আবার পাকিস্তান-শ্রীলঙ্কার মধ্যেও একটি দলকে বিদায় নিতে হবে। আর যে জিতবে তার গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনা বেশি।

 

 

সেক্ষেত্রে রান রেটের হিসেবে এগিয়ে ভারত। আগামীকাল কেনিংটন ওভালে মুখোমুখি হচ্ছে ভারত এবং দক্ষিণ আফ্রিকা। এই ম্যাচে যে জয়ী হবে তার সঙ্গেই সেমিফাইনালে লড়বে বাংলাদেশ। তবে শ্রীলঙ্কা-পাকিস্তান ম্যাচে জয়ী দল যদি অনেক বড় ব্যবধানে জিতে যায়, তাহলে রান রেট পরিবর্তনও হয়ে যেতে পারে। এতে করে গ্রুপ চ্যাম্পিয়ন এবং রানার্স আপেও আসতে পারে পরিবর্তন। আর তাতে বাংলাদেশের প্রতিপক্ষ হতে পারে এশিয়ার এই দু’দলের এক দল।

 

তবে সেমিফাইনালে প্রতিপক্ষ কে হবে তা নিয়ে খুব বেশি মাথাব্যথা নেই মাশরাফিবাহিনীর। ভারত, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ জেতার নজির রয়েছে বাংলাদেশের। গেল এপ্রিলে শ্রীলঙ্কাকে তো তাদের মাঠেই রুখে দিয়েছে। সেসব সুখস্মৃতি নিয়েই আগামী ১৫ জুন দ্বিতীয় সেমিফাইনালে মাঠে নামবে মাশরাফিবাহিনী।

 

গত বিশ্বকাপে সবাইকে চমকে দিয়ে কোয়ার্টার ফাইনালে খেলেছিল বাংলাদেশ। এতদিন সেটাই ছিল আইসিসির কোনো টুর্নামেন্টে বাংলাদেশের সেরা সাফল্য। এবার ১১ বছর পর চ্যাম্পিয়ন্স ট্রফিতে ফিরেই নিজেদের নতুন উচ্চতায় নিয়ে গেল বাংলাদেশ। ঐতিহাসিক এই অর্জনের পর গতকাল কার্ডিফে বসে অধিনায়ক মাশরাফি মুর্তজা উচ্ছ্বাসে ভাসলেও ভুলে যাননি বাস্তবতা। মাটিতে পা রেখেই তিনি বলেছেন, ‘দয়া করে এখনই আমাদের চ্যাম্পিয়ন বানিয়ে দেবেন না।’

 

ছবিঃ সংগৃহীত

সর্বশেষ আপডেটঃ ১১:২৩ পূর্বাহ্ণ | জুন ১১, ২০১৭