| সকাল ৯:১২ - শনিবার - ১৩ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ - ৩০শে চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ - ৩রা শাওয়াল, ১৪৪৫ হিজরি

অবশেষে মাইলফলক ছুঁলেন মাহমুদউল্লাহ

লোক লোকান্তরঃ  ৪৫তম ওভারে ম্যাট হেনরির দ্বিতীয় বলটি স্কয়ার লেগ দিয়ে ঠেলে দিলেন মাহমুদউল্লাহ রিয়াদ। বলের পিছু তাড়া করেছিলেন হামিস বেনেট। কিন্তু তার আগেই বাউন্ডারিতে পৌঁছে গিয়েছে বলটি। মাহমুদউল্লাহর নামের পাশে যোগ হলো আরও চার রান। এই বাউন্ডারি দিয়ে ওয়ানডে ক্যারিয়ারের তিন হাজার রান পূর্ণ করছেন জাতীয় দলের এই অলরাউন্ডার।

 

ওয়ানডে ক্রিকেটে তিন হাজার রানের মাইলফলক স্পর্শ করতে মাহমুদউল্লাহর দরকার ছিলো মাত্র ২৮ রান। শুক্রবার আয়ারল্যান্ডের বিপক্ষে নিজেদের তৃতীয় ম্যাচেই তিন হাজার রানের মাইলফলক স্পর্শ করার সুযোগ ছিলো তার সামনে। কিন্তু স্বাগতিকদের বিপক্ষে দুই ওপেনার তামিম ইকবাল-সৌম্য সরকারের বড় জুটিতে ত্রিদেশীয় সিরজের শেষ ম্যাচ পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে তাকে।

 

ওয়ানডেতে তিন হাজার রান পূর্ণ করতে তাকে খেলতে হয়েছে ১৪১টি ওয়ানডে। আন্তর্জাতিক ক্রিকেটে মাহমুদউল্লাহর অভিষেক হয়েছিলো ২০০৭ সালে, শ্রীলঙ্কার বিপক্ষে। অভিষেক ওয়ানডেতে স্বাগতিকদের বিপক্ষে খেলেছিলেন ৩৬ রানের ইনিংস। এরপর জাতীয় দলের অন্যতম ভরসায় পরিণত হন এই অলরাউন্ডার।

 

এখন পর্যন্ত ১৪১ ওয়ানডেতে নামের পাশে যোগ করেছেন ১৭ হাফ সেঞ্চুরি ও দুই সেঞ্চুরি। সর্বোচ্চ ১২৮, নিউজিল্যান্ডের বিপক্ষে। সবমিলিয়ে রান করেছেন ৩০১৮ রান।

 

চলমান ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে ৪৩ রানের ইনিংস খেলার পর তিন হাজার রান পূর্ণ করতে মাহমুদউল্লাহর প্রয়োজন ছিল মাত্র ৭৯ রান। পরের ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে খেলেন ৫১ রানের ইনিংস। তৃতীয় ম্যাচে আইরিশদের বিপক্ষে ব্যাট হাতে মাঠেই নামা হয়নি তার। তার আগেই আট উইকেটে জয় তুলে আনেন তামিম-সৌম্য-সাব্বির-মুশফিকরা।

 

শেষ পর্যন্ত নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের শেষ ম্যাচে অপেক্ষার অবসান ঘটালেন দলের দুঃসময়ের এই বন্ধু।

 

বাংলাদেশের পক্ষে চতুর্থ ব্যাটসম্যান হিসেবে ওয়ানডেতে তিন হাজার রান পূর্ণ করেছেন মাহমুদউল্লাহ। বাংলাদেশের পক্ষে ওয়ানডেতে সবার ওপরে রয়েছেন ওপেনার তামিম ইকবাল। ১৬৯ ম্যাচে তার সংগ্রহ ৫৪৫০ রান। দ্বিতীয় অবস্থানে থাকা সাকিবের সংগ্রহ ৪৮১৪ রান। তৃতীয় ও চতুর্থ অবস্থানে আছেন যথাক্রমে বাংলাদেশের টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিম ও মোহাম্মদ আশরাফুল। ১৭১ ম্যাচে মুশফিকের মোট রান ৪২৩৫ রান এবং ১৭৫ ম্যাচে আশরাফুলে সংগ্রহ ৩৪৬৮ রান।

 

ছবিঃ সংগৃহীত

সর্বশেষ আপডেটঃ ১২:১৯ পূর্বাহ্ণ | মে ২৫, ২০১৭