| ভোর ৫:৫১ - রবিবার - ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ - ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ - ৪ঠা রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

ময়মনসিংহ জোনের ৪ আঞ্চলিক মহাসড়ক প্রশস্ত হচ্ছে

লোক লোকান্তরঃ  ৭৯৮ কোটি ১৫ লাখ টাকা ব্যয়ে ময়মনসিংহ জোনের ৪ আঞ্চলিক মহাসড়ক প্রশস্ত করার একটি প্রকল্প হাতে নিচ্ছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়।

 

জাতীয় অর্থনৈতিক পরিষদে নির্বাহী কমিটির (একনেক) আগামী সভায় অনুমোদন পেলে চলতি বছর থেকে ২০১৯ সালের ডিসেম্বরের মধ্যে প্রকল্পটি সড়ক ও জনপথ অধিদপ্তর বাস্তবায়ন করবে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

 

১৫ এপ্রিল শনিবার তিনি বলেন, ‘এখন আমরা আঞ্চলিক মহাসড়কগুলো উন্নয়নের দিকে নজর দিয়েছি। কেননা দেশ উন্নত হচ্ছে। মানুষের গতি বাড়ছে সেজন্য আঞ্চলিক সড়কগুলোকে যান চলাচল বাড়ছে। এ সব দিক মাথায় রেখেই পর্যায়ক্রমে সারা দেশের সব আঞ্চলিক মহাসড়ক উন্নয়ন করা হবে।’

 

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সূত্র জানায়, সড়ক ও জনপথ অধিদপ্তরের আওতায় সারা দেশে ২০৯টি আঞ্চলিক মহাসড়ক রয়েছে যার মোট দৈর্ঘ্য ৪ হাজার ২০৬ কিলোমিটার। তার মধ্যে ময়মনসিংহ জোনে ১১টি আঞ্চলিক মহাসড়ক রয়েছে যার দৈর্ঘ্য ৩৯৫ দশমিক ৬৪ কিলোমিটার। সড়কের বর্তমান অবস্থা এবং ট্রাফিক ভলিউম প্রস্তাবিত প্রকল্পে ময়মনসিংহ জোনের আওতায় ৪টি আঞ্চলিক মহসড়কের মোট ১৫১ দশমিক ৫২ কিলোমিটার সড়কাংশ যথাযথ মান ও প্রশস্থতায় উন্নীতকরণের জন্য প্রস্তাব করা হয়েছে।

 

এগুলো হচ্ছে, ৩৬ কিলোমিটার ময়মনসিংহ (ডিসি অফিস) রঘুরামপুর-নেত্রকোনা-মোহনগঞ্জ-জামালগঞ্জ-সুনামগঞ্জ সড়ক, ২৪ দশমিক ৩০ কিলোমিটার গফরগাঁও-বরমী-মাওনা রোড, ৩৪ দশমিক ৭০ কিলোমিটার জামালপুর-শেরপুর-বনগাঁও সড়ক এবং ৫৬ দশমিক ৫২ কিলোমিটার ময়মনসিংহ (রঘুরামপুর) কিশোরগঞ্জ–ভৈরব সড়ক।

উল্লেখিত ৪টি আঞ্চলিক মহাসড়কের ১৫১ দশমিক ৫২ কিলোমিটার সড়কাংশ উন্নয়নের জন্য সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ হতে ৭৩৮ কোটি ২৮ লাখ টাকা প্রাক্কলিত ব্যয়ে ২০১৬ সালের জুলাই হতে ২০১৯ সাল পর্যন্ত প্রকল্পটি বাস্তবায়নের জন্য প্রস্তাব করা হয়েছিল। প্রস্তাবিত প্রকল্পের উপর ২০১৬ সালের ২২ নভেম্বর প্রকল্প মূল্যায়ন কমিটি (পিইসি) সভা অনুষ্ঠিত হয়। এই সভার সিদ্ধান্তে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ কর্তৃক উন্নয়ন প্রকল্প প্রস্তাব (ডিপিপি) পুনর্গঠন করা হয়েছে। পুনর্গঠিত ডিপিপি অনুসারে প্রকল্পের প্রাক্কলিত ব্যয় ৭৯৮ কোটি ১৫ লাখ টাকা।

 

প্রকল্পের প্রধান কার্যক্রমগুলো হচ্ছে, ৫০ হেক্টর ভূমি অধিগ্রহণ, ২৩ দশমিক ১৫ লক্ষ ঘনমিটার সড়কবাধে মাটির কাজ, ১২৮ দশমিক ৫২ কিলোমিটার বিদ্যমান পেভমেন্ট মজবুতিকরণ, ৯৬ দশমিক ৭৮ কিলোমিটার, ৩ দশমিক ৩ কিলোমিটার পেভমেন্ট পুনঃনির্মাণ, ৫৫ দশমিক ৭৫ কিলোমিটার হার্ড শোল্ডার নির্মাণ, ১৪৬ দশমিক ৬৯ কিলোমিটার সার্ফেসিং, ৩ দশমিক ৯৬ কিলোমিটার আরসিসি পেভমেন্ট নির্মাণ, ২৪৫ দশমিক ৮৩ মিটার পিসি গার্ডার সেতু নির্মাণ, ৯৮ মিটার আরসিসি বক্স কালর্ভাট নির্মাণ, ৪৬ হাজার ৪০ বর্গমিটার জিও টেক্সটাইল ফিল্টার ফেব্রিকসহ সিসি ব্লক, ৯ হাজার বর্গমিটার জিও টেক্সটাইল কংক্রিট স্লোপ প্রটেকশন, ৪ হাজার ২৫০ মিটার আরসিসি প্যালাসাইডিং, ২ হাজার মিটার ব্রীক টো ওয়াল, ৫০০ মিটার রিটেইনিং ওয়াল, ১০ হাজার ৩০০মিটার আরসিসি ইউ ড্রেন নির্মাণ, ৫ হাজার ৬০৯ মিটার সসার ড্রেন নির্মাণ, যানবাহন সংগ্রহ এবং ইউটিলিটি অপসারণ এবং নির্মাণকালীন রক্ষণাবেক্ষনসহ অন্যান্য আনুষাঙ্গিক কাজ সম্পন্ন করা হবে।

 

ফাইল ছবি

সর্বশেষ আপডেটঃ ৭:৪৩ অপরাহ্ণ | এপ্রিল ১৫, ২০১৭