| রাত ১১:০১ - মঙ্গলবার - ১০ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ - ২৬শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ - ৬ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

নিজেদের পাতা ফাঁদে ধরা খেয়েছে ভারত!

লোক লোকান্তরঃ  নিজেদের পাতা ফাঁদে নিজেরাই ধরা খেয়েছে ভারত! ঘরের মাটিতে অস্ট্রেলিয়ার জন্য স্পিনিং উইকেটই তৈরি করে রেখেছিল ভারত। টেস্টের প্রথম দিন ঘূর্ণি জাদুও দেখিয়েছিলেন অশ্বিন-জাদেজারা। কিন্তু দ্বিতীয় দিন সকালে খুব দ্রুতই অস্ট্রেলিয়াকে অলআউট করলেও প্রথম ইনিংসে সেই স্পিনেই নাকাল হল ভারত।

 

পুনে টেস্টে অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে করা ২৬০ রানের জবাবে দ্বিতীয় দিনে মাত্র ১০৫ রানেই গুটিয়ে গেছে বিরাট কোহলির দল। মাত্র ১১ রানেই ভারত হারায় তাদের শেষ সাতটি উইকেট। টেস্টে প্রথমবারের মতো ১১ রানে শেষ সাত উইকেট হারানোর লজ্জার মুখে পড়ল ভারত। ১৫৫ রানে এগিয়ে থেকে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমেছে সফরকারী অস্ট্রেলিয়া।

 

ভারতের প্রথম ইনিংসের স্থায়িত্ব ছিল মাত্র ৪০ ওভার!  এই সময়ে অজি স্পিনারদের স্পিন বিষে নীল হয় স্বাগতিকরাই! ভারতের দশ উইকেটের সাতটিই তুলে নেন অজি স্পিনাররা। বাঁ-হাতি স্পিনার স্টিভ ও’কিফি একাই তুলে নেন ছয় উইকেট। ডানহাতি অফ স্পিনার নাথান লায়ন নেন একটি উইকেট। আর বাকি তিন উইকেট ভাগ করে নেন পেসার মিশেল স্টার্ক ও জশ হ্যাজেলউড।

 

শুক্রবার পুনে টেস্টের দ্বিতীয় দিনে নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে দলীয় ২৬ রানের মাথায় সাজঘরে ফেরেন ভারত ওপেনার মুরালি বিজয়। ব্যক্তিগত ছয় রানে ফিরে যান তিন নম্বরে নামা চেতেশ্বর পূজারাও। এরপর অধিনায়ক বিরাট কোহলি সাদা পোশাকে ৪৪ ইনিংস পর পান ডাকের স্বাদ।

 

৪৪ রানেই তিন উইকেট হারিয়ে ফেলা ভারতের হাল ধরেন ওপেনার লোকেশ রাহুল এবং অজিঙ্কা রাহানে। এ দু’জনের ব্যাট থেকে আসে ৫০ রানের জুটি। কিন্তু ইনিংসের ৩৩তম ওভারে স্পিন জাদু দেখান বাঁ-হাতি স্পিনার ও’কিফি। ওই ওভারে ও’কিফির বলে সাজঘরে ফেরেন তিন ভারতীয় ব্যাটসম্যান।

 

এরা হলেন ওপেনার রাহুল (৬৪), রাহানে (১৩) এবং ঋদ্ধিমান সাহা (০)। পরের ওভারে নাথান লায়ন, রবিচন্দ্রন অশ্বিনকে সাজঘরে ফেরালে ১০০ রানের নিচেই অলআউটের শঙ্কা জাগে ভারতীয় শিবিরে। যদিও শেষ দিকের ব্যাটসম্যানদের কল্যাণে দলীয় রান ১০০ পেরোয়। কিন্তু ও’কিফির স্পিন বিষে নীল হয়ে ১০৫ রানেই গুটিয়ে যায় স্বাগতিকরা।

 

জবাবে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমেছে সফরকারীরা। এরই মধ্যে দুই ওপেনার ডেভিড ওয়ার্নার ও প্রথম ইনিংসে হাফসেঞ্চুরি করা ম্যাট রেনশোকে হারিয়ে বিপাকে টিম অস্ট্রেলিয়া। প্রতিবেদনটি লেখা পর্যন্ত অস্ট্রেলিয়ার সংগ্রহ দুই উইকেটে ৩৩ রান।

 

ছবিঃ সংগৃহীত

সর্বশেষ আপডেটঃ ৪:৪৪ অপরাহ্ণ | ফেব্রুয়ারি ২৪, ২০১৭