| সন্ধ্যা ৬:০৫ - বৃহস্পতিবার - ১১ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ - ২৮শে চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ - ১লা শাওয়াল, ১৪৪৫ হিজরি

দেওয়ানগঞ্জে বন্য হাতীর তান্ডব ॥ ফসলের ক্ষতি

জামালপুর প্রতিনিধি:   জামালপুরের দেওয়ানগঞ্জে পাররামরামপুর ইউনিয়নের চেংটিমারী গ্রামে বুধবার রাতে ভারতীয় বন্য হাতী প্রবেশ করে ভুট্টা, গম ও বোরোর ক্ষেতে তান্ডব চালিয়েছে। এতে ভুট্টা ও গম ক্ষেতের ক্ষতি হয়েছে। এছাড়াও হাতীর পাল একটি বাড়িতে ঢুকে একটি বসত ঘর ভাংচুর করেছে।

 

দেওয়ানগঞ্জের পাররামরামপুর ইউপি চেয়ারম্যান ফজলে রাব্বী জুয়ের জানান, বুধবার রাতে সীমান্তবর্তী চেংটিমারী গ্রামে ভারতীয় ৫০/৬০টি হাতীর পাল ঢুকে। হাতির পালটি প্রায় ৩০/৪০ হেক্টর জমির ভুট্টা ও গম ক্ষেতের ক্ষতি করেছে। এলাবাসী আগুনের কুন্ড করে, ফটকা ফাটিয়ে এবং বিভিন্ন বাজনা বাজিয়ে হাতী তাড়ানোর চেষ্টা করেন। দিনের বেলায় হাতীর পালটি পাহাড়ের গহিন জঙ্গলে প্রবেশ করে আবার রাত হলেই লুকালয়ে চলে আসে।

 

বুধবার রাতে সামেজ উদ্দিন, মুসলিম উদ্দিন, লাল চাঁন, আনছার আলী, আবেদ আলী, জহুর আলী, ইউছুব আলী, হাবিবুর রহমান, ইউনুছ আলী, আব্দুল আজিজসহ প্রায় ৫০ জন কৃষকের ভুট্টা, গম ও বোরো ধানের ক্ষেতের ক্ষতি করে। হাতির পাল চেংটিমারী গ্রামের আব্দুল কদ্দুছ মিয়ার বাড়িতে ঢুকে তার পাকা বসতঘর ভাংচুর করেছে।

 

দেওয়ানগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাইফুল ইসলাম জানান, ভারতীয় বন্য হাতির পালটি বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টায় চেংটিমারী থেকে ভারতে ফিরে গেছে। হাতীর আক্রমন থেকে নিরাপদ থাকতে স্থানীয়দের সতর্ক থাকতে বলা হয়েছে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে।

 

তিনি বলেন, ভারতীয় হাতির পাল বিভিন্ন সময় সীমান্ত দিয়ে প্রবেশ করে ধান, গম, ভুট্রাসহ বিভিন্ন ফসলের ক্ষতি করে। তিনি  জানান, বন্য হাতিকে বিরক্ত না করলে হাতি কাউকে ক্ষতি করে না।

সর্বশেষ আপডেটঃ ১:৪৯ অপরাহ্ণ | ফেব্রুয়ারি ০৪, ২০১৭