| রাত ১:১৯ - মঙ্গলবার - ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ - ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ - ১৩ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

ময়মনসিংহসহ বিভাগীয় শহরগুলোতে ভারতের ট্যুরিস্ট ভিসার আবেদনের সুযোগ

লোক লোকান্তরঃ   ভারতের ভিসা প্রাপ্তি সহজলভ্য করার উদ্যোগের অংশ হিসেবে বাংলাদেশের আটটি বিভাগীয় শহরেও এখন থেকে ট্যুরিস্ট ভিসার আবেদন জমা দেওয়া যাবে। এর আগে পর্যন্ত এই সুবিধা শুধু রাজধানীর মিরপুরে পাওয়া যেত।

 

রোববার ভারতীয় হাইকমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

 

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ভারত ভ্রমণে যাওয়ার নিশ্চিত টিকিট থাকলে ভিসার আবেদনে ই-টোকেন লাগবে না। কোনো ধরনের অ্যাপয়েন্টমেন্ট ছাড়া সরাসরি ‘ট্যুরিস্ট ভিসার’ আবেদন করতে পারবেন ভ্রমণ প্রত্যাশীরা। ঢাকার মিরপুরের ভিসা অ্যাপ্লিকেশন সেন্টারের (আইভিএসি) পাশাপাশি রাজশাহী, রংপুর, সিলেট, চট্টগ্রাম, খুলনা, যশোর, ময়মনসিংহ ও বরিশাল শাখায় ট্যুরিস্ট ভিসার আবেদনপত্র জমা দেওয়া যাবে।

 

ভারত ভ্রমণের টিকেট নিশ্চিতের এক মাসের মধ্যেই আবেদন করতে হবে। এ বিষয়ে বিস্তারিত তথ্য পাওয়া যাবে ভারতীয় দূতাবাসের ওয়েবসাইট থেকে।

 

এ ছাড়া বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ২০১৬ সালের অক্টোবরে নারী ভ্রমণকারী ও তাদের পরিবারের সদস্যদের জন্য প্রথম সরাসরি ট্যুরিস্ট ভিসা স্কিম চালু করা হয় এবং পরে এ বছরের ১ জানুয়ারি এটি সব বাংলাদেশি ভ্রমণকারীর জন্য বর্ধিত করা হয়। এই প্রক্রিয়াটির মূল উদ্দেশ্য ভারত ও বাংলাদেশের মানুষের মধ্যে যোগাযোগ দৃঢ় করা।

সর্বশেষ আপডেটঃ ১১:৫৫ পূর্বাহ্ণ | জানুয়ারি ৩০, ২০১৭