| দুপুর ২:৩৭ - শুক্রবার - ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ - ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ - ৮ই জিলকদ, ১৪৪৫ হিজরি

অসাধারণ কারুকার্যে গড়া টাঙ্গাইলের মহেরা জমিদার বাড়ি

লোক লোকান্তরঃ  ময়মনসিংহের অদূরে টাঙ্গাইলে অবস্থিত মহেরা জমিদার বাড়ি। টাঙ্গাইলে ঘোরার মতন সব জায়গার মধ্যে মহেরা জমিদার বাড়ি টিই সবচেয়ে সুন্দর।

 

১ হাজার ১৭৪ শতাংশ জমির ওপর এই মহেড়া জমিদার বাড়ি অবস্থিত। এটি তিনটি স্থাপনা নিয়ে তৈরি। তিনটি স্থাপনার প্রতিটাতে অসাধারণ কারুকার্য করা। এসব কারুকার্য দেখলেই মন ভরে যাবে।

 

জমিদার বাড়ির সামনেই রয়েছে ‘বিশাখা সাগর’ নামে বিশাল এক দীঘি। বাড়িতে প্রবেশের জন্য রয়েছে ২টি সুরম্য গেট। ভবনের পিছনে রয়েছে পাসরা এবং রানী পুকুর। শুভাবর্ধনে রয়েছে সুন্দর ফুলের বাগান। বিশাখা সাগর সংলগ্ন দক্ষিণ পার্শ্বে বিশাল আম্র কানন রয়েছে। আর বাড়ির ভেতরের দিকে বিশাল খাঁচায় বিভিন্ন রকম পাখি পালা হয়। যা দেখলে যে কারোরই মন ভালো হয়ে যাবে।

 

১৮৯০ দশকের পূর্বে স্পেনের করডোভা নগরীর আদলে জমিদার বাড়ীটি প্রতিষ্ঠিত হয়েছিল। স্বাধীনতা যুদ্ধে পাকবাহিনী মহেড়া জমিদার বাড়িতে হামলা করে এবং জমিদার বাড়ির কূলবধূ সহ পাঁচজন গ্রামবাসীকে নির্মমভাবে গুলি করে হত্যা করে। পরবর্তীতে তারা লৌহজং নদীর নৌপথে এ দেশ ত্যাগ করেন।

 

এখানেই তখন মুক্তিবাহিনীর ক্যাম্প স্থাপন করা হয়েছিল। ১৯৭২ সালে এ জমিদার বাড়িটি পুলিশ ট্রেনিং স্কুল হিসেবে প্রতিষ্ঠার উদ্যোগ গ্রহণ করা হয় এবং ১৯৯০ সালে পুলিশ ট্রেনিং স্কুলকে পুলিশ ট্রেনিং সেন্টারে উন্নীত করা হয়।

 

ছবিঃ সংগৃহীত

সর্বশেষ আপডেটঃ ১০:১৩ পূর্বাহ্ণ | জানুয়ারি ২০, ২০১৭