| ভোর ৫:৩৪ - রবিবার - ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ - ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ - ৪ঠা রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

১০ ডিসেম্বর, আজ ময়মনসিংহ মুক্ত দিবস

স্টাফ রিপোর্টারঃ  জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে দেশের দামাল ছেলেরা ঝাপিয়ে পড়ে, শুরু হয় মুক্তিযুদ্ধ। ভারত থেকে প্রশিক্ষণ নিয়ে দেশে প্রবেশ করে মুক্তিবাহিনী ও যৌথবাহিনী। ময়মনসিংহের হালুয়াঘাট সীমান্তের তেলিখালি পৌছে যুদ্ধ করে ৩ ডিসেম্বর বিজয় লাভ করে তারা।

 

পরে হানাদার বাহিনীর সাথে টানা সাতদিন পথে পথে যুদ্ধ করে হালুয়াঘাট, ফুলপুর, তারাকান্দা ও শম্ভুগঞ্জ পাক-হানাদার বাহিনীর হাত থেকে দখল মুক্ত করে যৌথ বাহিনী পরে পুরাতন ব্রহ্মপুত্র নদের তীরে পৌছলে মুক্তিবাহিনীর প্রতিরোধের মুখে দাঁড়াতে না পেরে পাকিস্তানি হানাদার বাহিনী ১০ ডিসেম্বর ভোর রাতের মধ্যে তাদের সর্বস্ব নিয়ে ময়মনসিংহ শহর থেকে পালিয়ে যায়।

 

১৯৭১ সালের ১০ ডিসেম্বর ব্রহ্মপুত্র নদ পাড় হয়ে ভারতীয় মিত্র বাহিনীর ব্রিগেডিয়ার সান সিং বাবাজী ও তৎকালীন মুক্তিযোদ্ধা যুব শিবিরের প্রধান বর্তমান ধর্মমন্ত্রী আলহাজ্ব অধ্যক্ষ মতিউর রহমানের নেতৃত্বে বীর মুক্তিযোদ্ধারা সাকির্ট হাউজ মাঠে বাংলাদেশের লাল সবুজ জাতীয় পতাকা প্রথম উত্তোলন করে। পরে শহরে সর্ব স্তরের মানুষ রাস্তায় নেমে এসে আনন্দ উল্লাস ও মিছিল করে।

 

আজ ১০ ডিসেম্বর ময়মনসিংহ মুক্ত দিবস এ উপলক্ষ্যে বাংলাদেশ  মুক্তিযোদ্ধা সংসদ ময়মনসিংহ জেলা ইউনিট কমান্ডের উদ্যোগে ময়মনসিংহ জেলা প্রশাসন এর সহযোগিতায় শহরের ঐতিহ্যবাহী ছোটবাজার মুক্তমঞ্চে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ধর্ম মন্ত্রনালয়ের মন্ত্রী ও মুক্তিযুদ্ধের সংগঠক প্রিন্সিপাল মতিউর রহমান সপ্তাহব্যপী কর্মসূচীর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।

ছবিঃ  বর্তমান ধর্মমন্ত্রী আলহাজ্ব অধ্যক্ষ মতিউর রহমানের নেতৃত্বে ১৯৭১ সালে বীর মুক্তিযোদ্ধারা আনন্দ মিছিল করছে।

সর্বশেষ আপডেটঃ ১১:৪২ অপরাহ্ণ | ডিসেম্বর ০৯, ২০১৬