| রাত ১২:৫৫ - মঙ্গলবার - ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ - ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ - ১৩ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের ৪টি ওয়ার্ডে ফাটল, চরম দূর্ভোগে রোগীরা

নিজস্ব প্রতিবেদকঃ    ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের পুরাতন ভবনে ফাটল দেখা দেয়ায় আতংক ছড়িয়ে পড়েছে রোগী ও স্বজনদের মধ্যে। ৪টি ওয়ার্ডের পাঁচ শতাধিক রোগির ঠাঁয় মিলেছে বারান্দায়। তবে কর্তৃপক্ষের আশ্বাস খুব শীঘ্রই বারান্দায় ঠাঁয় নেয়া রোগীদের অন্য ওয়ার্ডে স্থানান্তর করা হবে।

 

শুক্রবার রাতে ৪টি ওয়ার্ডে আকস্মিক ফাটল দেখা দেয়ায় এবং ওয়ার্ডের বিভিন্ন স্থান থেকে ইট-সুঁরকি খসে পড়ায় আতংক ছড়িয়ে পড়ে পুরো হাসপাতাল জুড়ে। এসময় রোগী ও তার স্বজনরা হুঁড়োহুঁড়ি করে আশ্রয় নেয় বারান্দার মেঝেতে। অন্য ওয়ার্ডে জায়গা না থাকায় কনকণে এই শীতের মধ্যে বারান্দায় ঠাঁয় পাওয়া এসব রোগী ও স্বজনরা বর্তমানে চরম দূর্ভোগ পোহাচ্ছে।

 

১৯৬০ সালে প্রতিষ্ঠিত হয় বর্তমান এক হাজার শয্যা বিশিষ্ট ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের পুরনো ৩টি চারতলা ভবন। অর্ধশত বছরের পুরনো ৩টি বিশাল ভবন দীর্ঘদিন ধরেই জরাজীর্ণ। ইতিমধ্যেই বিভিন্ন ওয়ার্ডে ফাটল দেখা দিয়েছে। প্লাষ্টার খসে বেরিয়ে আসছে ইট-সুঁরকিও। ফলে দীর্ঘদিন ধরে আতংকে ভর্তিকৃত রোগী ও স্বজনরা।

 

বারান্দায় ঠাঁয় নেয়া রোগীর স্বজন দূর্গাপুরের ইসমত আরা, কিশোরগঞ্জের নাজমুল ও ফুলপুরের রিয়াজুল ইসলাম জানান, বৃহস্পতিবার রাত থেকে আমরা ফাটল আতংকে হাসপাতালের বারান্দায় কোনোরকমে ঠাই নিয়েছি। শীতে প্রচন্ড কষ্ট হচ্ছে মুহুর্ষ রোগীদের।

 

স্বজনরা অভিযোগ করেন, হাসপাতালের নতুন বহুতল ভবনটির কয়েকটি ওয়ার্ড ফাঁকা থাকার পরও আমাদের বারান্দায় আশ্রয় দেয়া হয়েছে। এটি কর্তৃপক্ষের অবহেলা আর খামখেয়ালি ছাড়া কিছুই নয়।

 

হাসপাতালের পুরাতন ভবনের ফাটল ও ইট-সুঁরকি খসে পড়ার ঘটনা স্বীকার করে হাসপাতালের সহকারি পরিচালক ডা. লক্ষী নারায়ণ মজুমদার জানান, অন্য ওয়ার্ডে সীট ফাঁকা না থাকায় হাসপাতালের পুরনো ভবনের ৪টি ওয়ার্ড থেকে রোগীদের বারান্দায় রাখা হয়েছে। শীঘ্রই এসব রোগীদের অন্য ওয়ার্ডে স্থানান্তর করা হবে।

 

তিনি জানান, গণপূর্ত বিভাগকে বিষয়টি অবহিত করা হয়েছে। তারা ফাটল অংশ পরিদর্শণ করেছেন। এব্যাপারে মন্ত্রণালয়ের সাথেও যোগাযোগ করা হয়েছে। রোববার সকাল ১১টায় হাসপাতালের সকল বিভাগীয় প্রধান ও প্রশাসনের সকল পর্যায়ের কর্মকর্তাদের নিয়ে জরুরী বৈঠক করে বারান্দায় ঠাঁয় নেয়া রোগিদের ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হবে। সভায় সিদ্ধান্ত নেয়া হবে।

 

খুব শীঘ্রই ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের পুরনো ভবনটি  পুণ:সংস্কার করে রোগিদের ব্যবহার উপযোগী করবে এমনটাই প্রত্যাশা রোগি ও স্বজনদের।

 

ছবিঃ লোক লোকান্তর

সর্বশেষ আপডেটঃ ৭:০৯ অপরাহ্ণ | নভেম্বর ১৯, ২০১৬