| রাত ১:০৫ - মঙ্গলবার - ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ - ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ - ১৩ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

ভারত থেকে নিষিদ্ধ করা হয়েছে ৫০০ ও ১০০০ রুপির নোট

লোক লোকান্তরঃ   ভারত থেকে মঙ্গলবার মধ্যরাতের পর থেকে নিষিদ্ধ করা হয়েছে পাঁচশো ও এক হাজার টাকার সকল নোট। মঙ্গলবার বিকেলে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জাতির উদ্দেশ্যে দেওয়া এক ভাষণে এ ঘোষণা দেন।

 

ভাষণে মোদি বলেন, দেশে কালো টাকার বিস্তার আর দুর্নীতি ঠেকাতেই এই পদক্ষেপ।

 

ঘোষণায় বলা হয়েছে, দেশে যার যার কাছে ৫০০ ও ১০০০ রুপির নোট আছে, তারা সেগুলো আগামী পঞ্চাশ দিনের মধ্যে যে কোনো ব্যাংকের শাখায় জমা দিতে পারবেন। অর্থাৎ এর জন্য সময় পাওয়া যাবে ৩০ ডিসেম্বর পর্যন্ত।

 

যাদের কাছে কালো টাকার পাহাড় আছে, তারা এর ফলে হয় সেই টাকা ব্যাংকে জমা দিতে বাধ্য হবেন, কিংবা টাকা যদি তারা না জমা দেন, তাহলে তাদের সেই টাকা চিরতরে খোয়াতে হবে। এই ঘোষণার উদ্দেশ্য সেটাই।

 

তবে সাময়িকভাবে এর জন্য দেশের অর্থনৈতিক ক্ষেত্রে যে একটা গোলযোগ ও বিশৃঙ্খলার সৃষ্টি হবে, সেটা প্রধানমন্ত্রীও স্বীকার করেছেন এবং দেশে দুর্নীতি ও কালো টাকার বিরুদ্ধে লড়াইয়ের স্বার্থে সেই অসুবিধা মেনে নেওয়ার জন্য দেশবাসীর প্রতি আহবানও জানিয়েছেন।

 

৫০০ ও ১০০০ রুপির নোটের লেনদেন মঙ্গলবার মধ্যরাত থেকে নিষিদ্ধ হলেও হাসপাতালে, রেলস্টেশনে ও বিমানবন্দরে অবশ্য আরও তিনদিন, অর্থাৎ ১১ নভেম্বর পর্যন্ত এই নোটগুলো ব্যবহারের সুযোগ থাকবে।

 

আগামী ৩০ ডিসেম্বরের সময়সীমা শেষ হওয়ার পর ভারত সরকার নতুন করে ৫০০, ১০০০ বা তার চেয়েও বেশি মূল্যমানের নতুন ধাঁচের নোট বাজারে চালু করবে বলে ইঙ্গিত মিলছে।

 

এদিকে আগামী ৫০ দিন ব্যাংকগুলোতে ভিড় উপচে ভিড় সামাল দেওয়ার প্রস্তুত নিতে আজ বুধবার সারাদেশে ব্যাংকগুলোতে ছুটি ঘোষণা করা হয়েছে।

 

ফাইল ছবি 

সর্বশেষ আপডেটঃ ১১:০২ পূর্বাহ্ণ | নভেম্বর ০৯, ২০১৬