| রাত ৪:২৬ - বৃহস্পতিবার - ১১ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ - ২৮শে চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ - ১লা শাওয়াল, ১৪৪৫ হিজরি

ময়মনসিংহে ভিডিপি’র অস্ত্র চালনা প্রশিক্ষণ সম্পন্ন

লোক লোকান্তরঃ   ময়মনসিংহ জেলখানা রোডে অবস্থিত আনসার প্রশিক্ষণ কেন্দ্রে অনুষ্ঠিত ২১ দিন মেয়াদী ভিডিপি (পূরষ) সদস্যদের অস্ত্র চালনা মৌলিক প্রশিক্ষণ গত সম্পন্ন হয়েছে।

 

৪ নভেম্বর উক্ত প্রশিক্ষণের সনদ পত্র বিতরণ ও সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন ময়মনসিংহ জেলা আনসার ভিডিপি কমান্ড্যান্ট মোঃ জিয়াউল হাসান।

 

তিনি প্রশিক্ষনার্থীদের উদ্দেশ্যে বলেন আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সদস্যরা আইন-শৃংখলা রক্ষার পাশাপাশি আর্থ-সামাজিক উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখছে। তৃণমূল পর্যায়ে সদস্য-সদস্যাদের বিভিন্ন কারিগরি ও পেশাভিত্তিক প্রশিক্ষণ দিয়ে আত্মকর্মস্থান সৃষ্টির মাধ্যমে অর্থনৈতিক উন্নয়নে কাজ করে যাচ্ছে এ বাহিনী। প্রশিক্ষণপ্রাপ্ত ভিডিপি সদস্যরা নির্বাচনী দায়ীত্ব পালনসহ দেশের বিরাজমাণ পরিস্থিতি মোকাবেলায় জঙ্গী, সন্ত্রাস মোকাবেলা ও আইনশৃংখলা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে। প্রশিক্ষণে শরীর চর্চা, ড্রীল আনুশীলন, অস্ত্রচালনা ও রক্ষণা বেক্ষণ, নির্বাচন ও দূর্গাপুজায় আইন শৃংখলা রক্ষায় পুলিশ বাহিনীর সহায়ক হিসেবে দায়িত্ব পালন এ সকল বিষয়ে হাতে-কলমে প্রশিক্ষণ দেয়া হয়।

 

গত ২ নভেম্বর তারা সাহসীকতার সাথে কিশোরগঞ্জ জেলায় আনসার ভিডিপির ফায়ারিং বাটে প্রত্যেকে ১০ রাউন্ড করে গুলি ছুড়া প্রশিক্ষণও নেয়। প্রশিক্ষণ কর্মকর্তার দায়িত্ব পালন করেন সদর উপজেলা আনসার ভিডিপি কর্মকর্তা মোঃ শহিদুল্লাহ বাহার । এ মৌলিক প্রশিক্ষণ নিজেকে একজন সুশৃংখল নাগরীক হিসেবে গড়েতোলা এবং সামাজিক আইন শৃংখলা রক্ষায় বিশেষ ভূমিকা রাখবে। এ ছাড়া এই প্রশিক্ষণ প্রাপ্ত ভিডিপি সদস্যদের তৃতীয় ও চতুর্থ শ্রেণী  সরকারী চাকুরীর ক্ষেত্রে ১০% কোটা সুবিধা পেতে সহায়তা করবে।

 

জেলার ১৩ টি উপজেলা হতে ১৩০ জন ভিডিপি সদস্য এ প্রশিক্ষণে অংশ নেয়। সমাপনী অনুষ্ঠানে চৌকশ সদস্যদের মাঝে প্রধান অতিথি পুরস্কার ও সনদ পত্র বিতরণ করেন।

 

ছবিঃ   ভিডিপি সদস্যদের শপথ বাক্যপাঠ করাচ্ছেন মেয়মনসিংহ জেলা আনসার ভিডিপি কমান্ড্যান্ট মোঃ জিয়াউল হাসান

সর্বশেষ আপডেটঃ ১২:৩১ অপরাহ্ণ | নভেম্বর ০৬, ২০১৬