| রাত ১:০৭ - রবিবার - ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ - ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ - ১০ই জিলকদ, ১৪৪৫ হিজরি

আয়কর প্রবৃদ্ধি ১৪ বছরের মধ্যে সর্বনিম্ন: সিপিডি

লোকলোকান্তর ডেস্কঃ একদিকে মানুষের আয় বাড়ছে আবার মোট দেশজ উৎপাদন (জিডিপি) সর্বোচ্চ পর্যায়ে রয়েছে, অন্যদিকে আয়কর আদায় প্রবৃদ্ধি গত ১৪ বছরের মধ্যে সর্বনিম্ন অবস্থায় রয়েছে বলে জানিয়েছে সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)।

রোববার রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘সামষ্টিক অর্থনীতি পর্যালোচনা: আগামী বাজেটের জন্য সুপারিশ’ শীর্ষক মিডিয়া ব্রিফিংয়ে সিপিডি এ তথ্য জানিয়েছে।

ব্রিফিংয়ে জিডিপি লক্ষ্যমাত্রা অর্জন নিয়ে সিপিডির সম্মানিত ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, আগামীতে জিডিপির লক্ষ্যমাত্র অর্জনের ক্ষেত্রে এর গুণগত মান বজায় থাকা নিয়ে সংশয় রয়েছে। এতে বলা হয়, চলতি অর্থবছরে রাজস্ব আদায় লক্ষ্যমাত্রার চেয়ে ৩৮ হাজার কোটি টাকা কম হবে। এছাড়া আয়কর প্রবৃদ্ধি গত ১৪ বছরের মধ্যে সর্বনিম্ন অবস্থায় রয়েছে।

আগামী বাজেট প্রসঙ্গে তিনি বলেন, আগামী বাজেট হওয়া উচিত দরিদ্র ও দুস্থবান্ধব, উৎপাদন ও কর্মসংস্থানমুখী, বৈশ্বিক পরিস্থিতি সচেতন ও সংস্কারমুখী। বাজেটে গরিবের স্বার্থ সুরক্ষিত থাকতে হবে। উৎপাদন ও কর্মসংস্থান বাড়ানোর ব্যবস্থা রাখতে হবে। পাশাপাশি প্রাতিষ্ঠানিক বিভিন্ন সংস্কারের ব্যবস্থাও রাখতে হবে।

এ ছাড়া বিশ্ব অর্থনীতির কোনো অভিঘাত যাতে হঠাৎ করে বাংলাদেশের অর্থনীতির ওপর আঘাত হানতে না পারে, সে বিষয়ে সচেতন থাকার আহবান জানিয়েছে সিপিডি।

ব্রিফিংয়ে সিপিডির পক্ষ থেকে বলা হয়, বাজেটের আকার বাড়ানোর চেয়ে বাজেট কাঠামোর গুণগত মান বাড়ানোর দিকে বেশি নজর দিতে হবে। চলতি অর্থবছরে প্রায় ৭ শতাংশ প্রবৃদ্ধি অর্জনের যে দাবি সরকারের পক্ষ থেকে করা হচ্ছে, সেটিকে টেকসই রূপ দিতে হবে। বাজেট বাস্তবায়ন ও প্রাক্কলনের মধ্যে ঘাটতি বা তারতম্য ক্রমেই বাড়ছে। এটি হচ্ছে মূলত প্রাক্কলিত অর্জনের ভিত্তিতে পরবর্তী প্রাক্কলন করার ফলে। তাই সিপিডি মনে করছে, বাজেটের প্রাক্কলনের ভিত্তি হওয়া উচিত বাস্তবায়নের সক্ষমতা ও বাস্তবতার নিরিখে।

সিপিডির লিখিত সুপারিশগুলো তুলে ধরেন অতিরিক্ত গবেষণা পরিচালক তৌফিকুল ইসলাম খান। স্বাগত বক্তব্য দেন সিপিডির নির্বাহী পরিচালক মোস্তাফিজুর রহমান। এ ছাড়া বিভিন্ন প্রশ্নের উত্তর দেন অতিরিক্ত গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেম। এ সময় সিপিডির গবেষণা দলের অন্য সদস্যরাও উপস্থিত ছিলেন।

সর্বশেষ আপডেটঃ ৬:৩১ অপরাহ্ণ | এপ্রিল ১৭, ২০১৬