| বিকাল ৫:৫৯ - সোমবার - ১০ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ - ২৭শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ - ৩রা জিলহজ, ১৪৪৫ হিজরি

কেন্দুয়ায় তহবিলে টাকা থাকলেও সুবিধা পচ্ছেননা অস্বচ্ছল রোগীরা

নেত্রকোনা প্রতিনিধি ঃ৫ এপ্রিল ২০১৬, মঙ্গলবার,

কোষাগারে টাকা আছে। কিন’ ওই টাকার ব্যবহার নেই। অলস পড়ে আছে। অথচ এ টাকা এলাকার অস্বচ্ছল রোগিদের চিকিৎসা সেবায় খরচ হওয়ার কথা। হাসপাতালে ভর্তি গরীব অস্বচ্ছল রোগিদের আর্থিক কিংবা ওষুধ কিনতে সহায়তা দিতে গঠিত হয় তহবিল। কিন’ গরীব অস্বচ্ছল রোগীরা এ তহবিল থেকে আর্থিক কোনো সুবিধা পাচ্ছে না বলে অভিযোগ উঠেছে।
জেলার কেন্দুয়া উপজেলা সমাজসেবা অধিদপ্তর ২০১১ সালে রোগী কল্যাণ সমিতি গঠন করে। ওই সমিতিই তহবিলটি গড়ে তোলে। গঠনতান্ত্রিক ভাবে সমিতির সভাপতি করা হয় উপজেলা স্বাস’্য কর্মকর্তাকে এবং সদস্য সচিব করা হয় উপজেলা সমাজসেবা কর্মকর্তাকে।
কেন্দুয়া উপজেলা সমাজসেবা কার্যালয় সূত্রে জানা গেছে, ২০১১-১২ অর্থ বছরে ৪০ হাজার টাকা সরকারি বরাদ্দ পেয়ে সমিতির কার্যক্রম শুরু হয়। সমিতির সাইন বোর্ড তৈরী ও পরিচালনা কমিটি গঠন করতে সময় লেগে যায় দু’বছর। ২০১৩ সালে শুরুর দিকে তিনজন রোগিকে সহায়তা দেয় রোগী কল্যাণ সমিতি। এতে ব্যয় হয় তিন হাজার ৪০৬ টাকা। এদিকে গত ২০১১-২০১২, ২০১৩, ২০১৪ ও ২০১৫ অর্থ বছরে সরকারি বরাদ্দ জমা হতে থাকে সমিতির ব্যাংক হিসাব নম্বরে। বর্তমানে হিসাবটিতে জমা আছে দুই লাখ ১৮ হাজার টাকা। কিন’ ওই টাকা গরীব অস্বচ্ছল রোগীদের কোন কাজে আসছেনা।
কেন্দুয়া উপজেলা সমাজসেবা কর্মকর্তা মো. সাজেদুল ইসলাম জানান, হাসপাতালে ভর্তিকৃত অসহায় অস্বচ্ছল রোগিদের এককালীন আর্থিক কিংবা ওষুধ ক্রয় বাবদ সহায়তার লক্ষ্যে এ সমিতি প্রতিষ্ঠা হয়। টাকা থাকার পরেও প্রয়োজনীয় জনবলের অভাবে সমিতির কার্যক্রম পরিচালনা করা যাচ্ছেনা।
কেন্দুয়া উপজেলা স্বাস’্য কর্মকর্তা ও রোগী কল্যাণ সমিতির সভাপতি ডা. মজিবুর রহমান বলেন, আমি এখানে নতুন যোগদান করেছি। বিষয়টি আমার জানা নেই খোঁজ নিয়ে দেখতে হবে।

সর্বশেষ আপডেটঃ ৭:১১ অপরাহ্ণ | এপ্রিল ০৫, ২০১৬