| রাত ৪:৪২ - সোমবার - ১০ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ - ২৭শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ - ৩রা জিলহজ, ১৪৪৫ হিজরি

শেরপুরের নালিতাবাড়ীতে হাতিবন্ধু ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত

শেরপুর প্রতিনিধি: ১৩ ফেব্রুয়ারি ২০১৬, শনিবার
‘সবুজ পাহাড়ী বন/হাতিদের আলয়/খাবার খুঁজে না পেলে/ আসে লোকালয়। আসুন হাতি ও হাতির বাসস্থান রক্ষা করি।’ এ শ্লোগানে হাতি-মানুষ দ্বন্দ্ব নিরসনে বন্যহাতির প্রতি সচেতনতা বাড়াতে শেরপুরের নালিতাবাড়ী উপজেলার সীমানত্মবর্তী সমশ্চুড়া উচ্চ বিদ্যালয় মাঠে হাতিবন্ধু ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। স্ট্রেংদেনিং রিজিওনাল কো-অপারেশন ফর ওয়াইল্ড লাইফ প্রজেক্টের সহায়তায় বনবিভাগ ও ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচার (আই.ইউ.সি.এন) দিনব্যাপী এ ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করে।
প্রতিযোগিতায় নালিতাবাড়ী, শ্রীবরদী ও ঝিনাইগাতী উপজেলার সীমানত্মবর্তী হাতি উপদ্রুত ১০ টি ইউনিয়নের ‘এলিফ্যান্ট রেসপন্স টিমের’ শতাধিক সদস্য এবং স্কুলের শিড়্গার্থীরা বিভিন্ন ধরনের নয়টি ইভেন্টের খেলাধূলায় অংশগ্রহণ করেন। ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধন করেন মধুটিলা রেঞ্জ কর্মকর্তা মো. জিলস্নুর রহমান আকন্দ।
এতে উপসি’ত ছিলেন বিজিবির হলদিগ্রাম ক্যাম ইনচার্জ সাইফুল ইসলাম, বাতকুচি বিট কর্মকর্তা আব্দুল করিম, সমশ্চূড়া বিট কর্মকর্তা ইলিছুর রহমান, রাংটিয়া বিট কর্মকর্তা মেজবাউল ইসলাম, গোপালপুর বিট কর্মকর্তা হাবিবুলস্নাহ, ট্রাইব্যাল ওয়েলফেয়ার এসোসিয়েশন, ঝিনাইগাতীর চেয়ারম্যান নবেশ খকসী, আইইউসিএন এর সহকারী বন্যপ্রাণি বিশেষজ্ঞ জুবায়ের হুসনি ফাহাদ, সাইট ম্যানেজার রাজিব মাহমুদ, মিজানুর রহমান প্রমুখ।
আইইউসিএন এর সাইট ম্যানেজার রাজিব মাহমুদ জানান, শেরপুর সীমানেত্ম দিন দিন হাতি-মানুষের দ্বন্দ্ব বেড়ে চলেছে। লোকালয়ে নেমে আসা বন্যহাতির আক্রমণে যেমন মানুষ মারা যাচ্ছে, জানমালের ক্ষয়ক্ষতি হচ্ছে, তেমনি মানুষের রোষের শিকার হয়ে একাধিক হাতি মারা পড়েছে। হাতি বাঁচলে বনাঞ্চল বাঁচবে, বন বাঁচলে মানুষ বাঁচবে। আর এজন্যই বন্যহাতিকে বিলুপ্তির হাত থেকে রক্ষা করতে হবে।
হাতি-মানুষে দ্বন্দ্ব নিরসন ও সহাবস্থানের লক্ষে্্য জনসচেতনতা বাড়াতে এলাকায় স্থানীয় অধিবাসীদের নিয়ে ‘এলিফ্যান্ট রেসপন্স টিম’ (ইআরটি) বা ‘হাতি সুরক্ষা দল’ গঠন করা হয়েছে। সেসব ইআরটি দল ও স্থানীয় শিক্ষার্থীদের উৎসাহ জোগাতে বার্ষিক হাতিবন্ধু ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করা হয় বলে তিনি জানান।

সর্বশেষ আপডেটঃ ৭:৩১ অপরাহ্ণ | ফেব্রুয়ারি ১৩, ২০১৬