| রাত ১১:৫৭ - বুধবার - ১২ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ - ২৯শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ - ৫ই জিলহজ, ১৪৪৫ হিজরি

গফরগাঁওয়ের দুই ভাষা সৈনিক পায়নি কোন রাষ্ট্রীয় সন্মান

আজহারুল হক, গফরগাঁও ঃ ১১ ফেব্রুয়ারি ২০১৬, বৃহস্পতিবার,
ভাষা শহীদ জব্বারের জন্মস্থান বলে খ্যাত গফরগাঁও উপজেলায় আছেন আরো দুইজন গর্বিত ভাষা সৈনিক। সারা বছর তাদের খোঁজ-খবর রাখেন না কেউ ; তবে ফেব্রম্নয়ারী এলে স্থানীয় সাংবাদিকরা তাঁদের খোঁজ নেন কেবল খবরের বিষয় করার জন্য।
প্রকাশ এ দু’জন ভাষা সৈনিকের একজন গফরগাঁও উপজেলার দুগাছিয়া গ্রামের আব্দুল বাতেন, আরেকজন মাইজবাড়ি গ্রামের আলহাজ্ব মগবুল হোসেন খান। আব্দুল বাতেন ও মগবুল হোসেন এখন বেলা শেষের শেষ ট্রেনের যাত্রী। আগুনঝরা ফেব্রুয়ারীতে সারাদেশে যখন মাতৃভাষা বাংলার মর্যাদা প্রতিষ্ঠার আন্দোলনে প্রকম্পিত। ‘রাষ্ট্র ভাষা বাংলা চাই’ ছাত্র-জনতার প্রদীপ্ত এ শেস্নাগান যখন ঢাকার রাজপথ ছাপিয়ে আছড়ে পড়েছে গ্রাম জনপদে, তখনই ফুঁসে উঠে গফরগাঁও। গফরগাঁওয়ে মূলত ছাত্ররাই ভাষা আন্দোলনের নেতৃত্ব দেয়। বিশেষ করে গফরগাঁও কলেজের ছাত্রদের মধ্যে উলেস্নখিত দু’জন ভাষা সৈনিক অগ্রসেনানীর ভূমিকা পালন করেন। তাঁরা দু’জন সেদিন ছাত্রদের ঐক্যবদ্ধ করে গফরগাঁওয়ের মতো প্রত্যন- অঞ্চলকেও কাঁপিয়ে তুলেন আন্দোলনে আন্দোলনে।
সেদিন ছিল একুশ ফেব্রুয়ারী। পাকিসত্মাান সরকারের পুলিশ বাহিনীর নির্বিচার গুলিবর্ষনে রঞ্জিত হয়েছে ঢাকার রাজপথ। এ খবর গফরগাঁওয়ে ছড়িয়ে পড়লে গফরগাঁও কলেজের তৎকালীন ছাত্র আব্দুল বাতেন ও আলহাজ্ব মগবুল হোসেন খান স্থানীয় ছাত্রদের ঐক্যবদ্ধ করে বিশাল বিক্ষোভ মিছিল বের করে। পুলিশ এ মিছিল থেকে উলেস্নখিত দু’জনসহ মোট ছয়জনকে গ্রেফতার করে। ময়মনসিংহ জেল হাজতে এক মাস কারাবাসের পর তৎকালীন আওয়ামীলীগ নেতা লেখক, সাংবাদিক ও আইনজীবি আবুল মুনসুর আহম্মেদ তাদের জামিনে মুক্ত করেন। এইসব অগ্নিযুগের নমস্য ব্যক্তিরা আজ অনেকেই প্রয়াত । ভাষা আন্দোলনে এ দু’জনের অসামান্য ভূমিকা থাকলেও রাষ্ট্র তাঁদেরকে আজ পর্যন্ত বিশেষ সন্মান প্রদর্শন করেনি। তবে স্থানীয়ভাবে তাদেরকে বিভিন্ন সময়ে সন্মান প্রদর্শন করা হয়েছে, এই-যা। অভিজ্ঞ মহলের মতে ভাষা আন্দোলনের প্রতিটি সৈনিককে রাষ্ট্রীয়ভাবে সন্মান দেখানো উচিত। তাহলে বর্তমান ও আগামী প্রজন্ম মাতৃভাষা বাংলা ও এ ভাষা কেন্দ্রিক সংস্কৃতির প্রতি গভীর শ্রদ্ধা প্রদর্শন করবে। পাশাপাশি বিভাষা ও বিজাতীয় সংস্কৃতি থেকে নিজেকে দূরে সরিয়ে রাখবে।

সর্বশেষ আপডেটঃ ৬:৪৪ অপরাহ্ণ | ফেব্রুয়ারি ১১, ২০১৬