| দুপুর ২:৫৭ - শুক্রবার - ১৯শে আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ - ৪ঠা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ - ২০শে মহর্‌রম, ১৪৪৪ হিজরি

সাহিত্য আকাদেমি পুরস্কার ফেরত দেবেন ১৮ সাংবাদিক ও লেখক

অনলাইন ডেস্ক : ১৫ অক্টোবর ২০১৫, বৃহস্পতিবার,

 ভারতে অসহিষ্ণুতা বেড়ে যাওয়ার প্রতিবাদে ১৮ সাংবাদিক ও লেখক তাদের সাহিত্য আকাদেমি পুরস্কার ফেরত দেবেন।  এ ছাড়া মহারাষ্ট্রের আরো ৮ লেখক ও শিল্লী তাদের পুরস্কার ফেরত দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন।
অল ইন্ডিয়া রেডিও’র খবরে বলা হয়েছে, মহারাষ্ট্রের সাংবাদিক ও লেখক ইবরাহিম আফগান ও আরো সাত লেখক ও শিল্পী গতকাল বলেছেন, তারা রাজ্য থেকে পাওয়া পুরস্কার ও পুরস্কার মূল্য ফেরত দেবেন।
আফগান বলেন, তিনি তার সাহিত্য আকাদেমি পুরস্কার ও উর্দুতে লেখার জন্য আরো একটি পুরস্কার ফেরত দেবেন।
গায়ক ও সংগীতজ্ঞ শাহির শম্ভাজি ভগতও তার পুরস্কার ফেরত দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন। চলতি বছর নাগরিক চলচ্চিত্রের জন্য তিনি এ পুরস্কার পান।
ভগত বলেন, যুক্তিবাদীদের হত্যা, দাদরিকে পিটিয়ে হত্যা এবং বিজ্ঞান, গবেষণা ও উচ্চশিক্ষা সর্বোপরি মানব জীবনের প্রতিটি ক্ষেত্রে সরকারের হস্তক্ষেপের প্রতিবাদে এটা আরো একটা পদক্ষেপ।
অপর সিনিয়র লেখক রাজীব নায়েক রাজ্য সরকারের কাছ থেকে পাওয়া পুরস্কার ফিরিয়ে দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন। ১৯৮৯ সালে তিনি এ পুরস্কার পান।
সাংবাদিক মুকুন্দ কুলে বলেন, তিনি পুরস্কার মূল্য এক লাখ রুপির পাশাপাশি দুটি পদক ফেরত দিতে চান। সাংবাদিকতায় অভিজ্ঞতার ওপর লেখা দুটি বইয়ের জন্য তিনি এ পুরস্কার পান।
লেখক ও সমালোচক মিলান্দ মালশেও পুরস্কার ফেরত দিতে চান। রাজ্য সরকারের কাছ থেকে তিনি এ পুরস্কার পান।
মুসলিম সত্যসাধক মন্ডলের প্রতিষ্ঠাতা ও সাবেক চেয়ারম্যান সাঈদ ভাই ও প্রখ্যাত লেখক উর্মিলা পাওয়ার তাদের পুরস্কার ফেরত দেবেন। জয়সিংপুরের মোহন পাতিল মুখ্যমন্ত্রীর কাছে লিখেছেন, তিনি পুরস্কার ফেরত দেবেন।
সঞ্জয় ভাস্কর জোসি বলেন, তিনি মুখ্যমন্ত্রীর খরা ত্রাণ তহবিলে পুরস্কার ও পুরস্কার মূল্য ২০ হাজার রুপির সঙ্গে আরো ৮০ হাজার রুপি যোগ করে মোট এক লাখ রুপী দেবেন।  বাসস

সর্বশেষ আপডেটঃ ৮:৩২ অপরাহ্ণ | অক্টোবর ১৫, ২০১৫