| সকাল ১০:৩৬ - শনিবার - ৬ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ - ২২শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ - ৭ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

যে পাঁচটি খাবার কখনই খালি পেটে খাবেন না

অনলাইন ডেস্ক,  ২৫ সেপ্টেম্বর ২০১৫, শুক্রবার,

সকালে ঘুম থেকে উঠে প্রথমেই কী খান আপনি? এক কাপ চা বা কফি? নাকি অন্য কিছু? খালি পেটে এমনিতেই অ্যাসিডের মাত্রা বেশি থাকে‚ তার ওপরে উলটো পালটা খেয়ে শরীরে আরো অ্যাসিডের পরিমাণ বাড়িয়ে তুলছেন না তো? জেনে রাখুন এমন পাঁচটা জিনিস যা খালি পেটে কখনই খাবেন না।

বিশেষ কিছু ওষুধ : ডাক্তাররা এই কারণেই বলে থাকেন এমন কিছু ওষুধ আছে যা খাবার খেয়ে খেতে হবে। বেশ কিছু অ্যান্টি বায়োটিক আছে যা ইনটেস্টাইন বা অন্ত্রের আস্তরণকে ইরিটেট করে। এবং অ্যাসিডের মাত্রাও অনেকটা বাড়িয়ে দেয়। এর ফলে পেটের আলসার হওয়ার আশঙ্কা অনেকটা বেড়ে যায়। এছাড়াও খালি পেটে অ্যাসিডের মাত্রা যেহেতু বেশি থাকে তাই অ্যান্টিবায়োটিক তাড়াতাড়ি অ্যাবসর্ব হয়ে যায় ফলে তাদের গুণ অনেক কমে যায়।

কফি : সকালে উঠে অনেকেই এক কাপ গরম কফি নিয়ে বসেন। কিন্তু এটা মোটেই ভালো স্বাভাব নয়। খালি পেটে কফি মারাত্মক হতে পারে। অ্যাসিডের মাত্র অনেকটা বাড়িয়ে দেয়া ছাড়াও হরমোনাল ইমব্যালেন্স হতে পারে। এর ফলে স্ট্রেস আর উদ্বেগের মাত্রা অনেকটা বেড়ে যায়।

চা : কফির মতই খালি পেটে চা খেলে অ্যাসিডের মাত্রা বেড়ে যায়। এর ফলে অ্যাসিডিটি এবং পেটে আলসার হতে পারে।

মশলাদার খাবার : সকালের নাস্তায় মশলাদার খাবার না খাওয়াই ভালো। মশলাদার খাবারে বেশি মাত্রায় মরিচ থাকে যা অন্ত্রের ক্ষতি করে। এর ফলে পেটে ব্যাথা এবং ক্র্যাম্প হতে পারে। পেটের আলসার হওয়ার আশঙ্কা থেকে যায়।

এয়ারেটেড ড্রিঙ্কস : সোডা অত্যন্ত অ্যাসিডিক। এর ওপর যদি খালি পেটে কোল্ড ড্রিঙ্ক পান করেন, তাহলে অ্যাসিডের মাত্রা আরো বেড়ে যাবে। এরফলে পেটের ক্র্যাম্প বা গা বমি বমি হতে পারে।

সর্বশেষ আপডেটঃ ৯:১৯ অপরাহ্ণ | সেপ্টেম্বর ২৫, ২০১৫