| রাত ৪:৪৯ - বৃহস্পতিবার - ৯ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ - ২৬শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ - ১৭ই রজব, ১৪৪৪ হিজরি

কিশোরগঞ্জ বিএডিসি অনিয়মের আখড়া, এমপির ডিও লেটার

 

সিম্মী আহাম্মেদ, কিশোরগঞ্জ, ০৭ সেপ্টেম্বর, ২০১৫ সোমবার,
কিশোরগঞ্জে বিএডিসি ক্ষুদ্র সেচ আঞ্চলিক কার্যালয় ঘুষ-দুর্নীতির স্বর্গরাজ্যে পরিণত হয়েছে। টাকা ছাড়া কোন কাজই হয় না জেলা শহরের হয়বতনগর এলাকার কার্যালয়টিতে। আর এ অনিয়মের নেতৃত্ব দিচ্ছেন খোদ নির্বাহী প্রকৌশলী শিবেন্দ্র নারায়ণ গোপ। উৎকোচের বিনিময়ে টেন্ডার কোটেশনে অনিয়ম করে পছন্দমাফিক ঠিকাদারকে কাজ পাইয়ে দেয়া, কাজ শেষের আগেই ঠিকাদারের সমূদয় বিল প্রদান, প্রকল্পের কাজে অনিয়মের মাধ্যমে অর্থ আত্মসাতসহ নানা অনিয়মে দিন দিনই বেপরোয়া হয়ে ওঠেছেন তিনি। এছাড়া অধস্তন কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে দুর্ব্যবহারের কারণেও আলোচিত এই নির্বাহী প্রকৌশলী। তার বিরম্নদ্ধে বিএডিসি চেয়ারম্যানসহ বিভিন্ন দপ্তরে অভিযোগ করেও কোন প্রতিকার পাচ্ছেন না সংশিস্নষ্টরা। এ অবস্থায় জরম্নরী ভিত্তিতে তাকে অন্যত্র বদলির জন্য ডিও লেটার দিয়েছেন কিশোরগঞ্জ-৫ (বাজিতপুর-নিকলী) আসনের আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য মো. আফজাল হোসেন। গত ২০ আগস্ট বিএডিসি চেয়ারম্যানকে দেয়া সংসদ সদস্যের ডিও লেটারে ‘দুর্নীতিবাজ এই নির্বাহী প্রকৌশলীর শাসিত্ম ও অবিলম্বে বদলির’ কথা বলা হলেও বহাল তবিয়তে রয়েছেন দাপুটে এই প্রকৌশলী। তবে তার বিরম্নদ্ধে আনা এসব অভিযোগকে মিথ্যা ও ভিত্তিহীন দাবি করে তার পড়্গে এ ধরনের কোন অনিয়মের সুযোগ নেই বলে মনত্মব্য করেছেন নির্বাহী প্রকৌশলী শিবেন্দ্র নারায়ণ গোপ।
সংশিস্নষ্ট একাধিক সূত্র জানায়, মিঠামইন উপজেলার ঢাকী ইউনিয়নের শানিত্মপুর এলএলপি স্কীমে কর্মসূচীর কাজে ১০ লাখ টাকা ব্যয়ে ভূ-গর্ভস’ সেচনালা নির্মাণ করার কথা ছিল। কিন্ত সংশিস্নষ্ট ঠিকাদার ভূ-গর্ভস্থ সেচনালা নির্মাণ না করেই নির্বাহী প্রকৌশলীকে মোটা অংকের টাকা উৎকোচ দিয়ে সমূদয় টাকা উত্তোলন করে নিয়ে গেছেন। এ ধরনের উৎকোচ বাণিজ্যের বাইরেও নির্বাহী প্রকৌশলী শিবেন্দ্র নারায়ণ গোপের বিরম্নদ্ধে ব্যাপক অনিয়ম ও দুর্নীতির অভিযোগ রয়েছে। এ নিয়ে বিএডিসি চেয়ারম্যান ছাড়াও সংশিস্নষ্ট দপ্তরে একাধিক অভিযোগ করা হয়েছে।
কয়েকজন ঠিকাদার অভিযোগ করেন, বিগত বছরগুলোতে বিভিন্ন টেন্ডারের কাজ পাওয়া ঠিকাদারদের নির্বাহী প্রকৌশলী ভয়-ভীতি দেখিয়ে তাদের কাছ থেকে উৎকোচ আদায় করেছেন। লটারির মাধ্যমে ঠিকাদার নির্বাচিত হওয়ার পর সময়মতো ওয়ার্ক অর্ডার না দিয়ে তিনি উৎকোচ দাবি করেন। টেন্ডারের অনত্মত শতকরা ১০ ভাগ অতিরিক্ত টাকা উৎকোচ হিসেবে তাকে দেওয়ার পরই কেবল ঠিকাদার ওয়ার্ক অর্ডার পান। এরপরও নানা কৌশল ও অজুহাতে নির্বাহী প্রকৌশলী নির্ধারিত সময়ের মধ্যে ঠিকাদারকে কাজ শেষ করতে দেন না। বর্ষার পানি আসলে ঠিকাদারকে কাজের জন্য চাপ দেন। তখন কাজ শেষ না হলেও কাজ শেষ দেখিয়ে ঠিকাদারের নামে সম্পূর্ণ বিল করে ঠিকাদারের করা কাজের সমপরিমাণ বিল দিয়ে বাকি টাকা নির্বাহী প্রকৌশলী আত্মসাত করেন। এতে করে অনত্মত টেন্ডারের শতকরা ৫০ ভাগ টাকা নির্বাহী প্রকৌশলী শিবেন্দ্র নারায়ণ গোপের পকেটে চলে যায়।
সদরের যশোদল স্বল্প দামপাড়া গ্রামের মো. আব্দুছ ছাত্তার দুলাল জানান, নির্বাহী প্রকৌশলীর নানা অনিয়মের ফিরিসিত্ম দিয়ে তিনি গত ৩১ আগস্ট বিএডিসি চেয়ারম্যান বরাবর একটি অভিযোগ দিয়েছেন। তিনি বলেন, বিগত সাড়ে ৪ বছর ধরে নির্বাহী প্রকৌশলী শিবেন্দ্র নারায়ণ গোপ তার কার্যালয়কে অনিয়মের আখড়া বানিয়ে রেখেছেন। কৃষকদের সঙ্গে তিনি অসদাচরণ করেন। যে কারণে কোন কৃষক তার চেম্বারে ঢুকতে পারে না। ভুলক্রমে কোন কৃষক তার চেম্বারে ঢুকে পড়লে তিনি তাদের সঙ্গে তুচ্ছ তাচ্ছিল্য ব্যবহার করেন।
এদিকে নির্বাহী প্রকৌশলী শিবেন্দ্র নারায়ণ গোপের বিরুদ্ধে ব্যাপক অনিয়ম ও দুর্নীতির অভিযোগ পেয়ে কিশোরগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য মো. আফজাল হোসেন গত ২০ আগস্ট বিএডিসি চেয়ারম্যানকে একটি ডিও লেটার দেন। ডিও লেটারে তিনি উলেস্নখ করেন, বিভিন্ন মহল থেকে নির্বাহী প্রকৌশলীর বিরম্নদ্ধে বিভিন্ন দুর্নীতির অভিযোগ পাওয়া যাচ্ছে। বিভিন্ন টেন্ডার কোটেশন অনিয়ম করে মোটা অংকের উৎকোচ গ্রহণ করে তিনি তার মন মতো ঠিকাদারকে কাজ পাইয়ে দেন। বিভিন্ন কায়দা কৌশল করে ঠিকাদারদের কাছ থেকে মোটা অংকের টাকা আদায় করেন। কৃষক এবং পাম্প ম্যানেজারদের সাথে তিনি ভালো ব্যবহার করেন না এবং স্টাফদের সাথে দুর্ব্যবহার করেন। কাজেই এই প্রকার দুর্নীতিবাজ প্রকৌশলীর শাসিত্ম ও অবিলম্বে বদলির জন্য সংসদ সদস্য বিএডিসি চেয়ারম্যানকে অনুরোধ করেন।
এসব অভিযোগের ব্যাপারে নির্বাহী প্রকৌশলী শিবেন্দ্র নারায়ণ গোপ বলেন, আমার বিরম্নদ্ধে টেন্ডারসহ যেসব বিষয়ে অভিযোগ আনা হয়েছে, সেসব অভিযোগ সত্য নয়। এলটিএম পদ্ধতিতে টেন্ডার হয়, সেটিতে এ ধরনের অনিয়মে আমার সম্পৃক্ত থাকার কোন সুযোগ নেই। সংসদ সদস্যের ডিও লেটার প্রসঙ্গে শিবেন্দ্র নারায়ণ গোপ বলেন, এমপি মহোদয়কে কেউ হয়তো ভুলভাবে আমার সম্পর্কে বুঝিয়েছেন।

সর্বশেষ আপডেটঃ ৫:৫৩ অপরাহ্ণ | সেপ্টেম্বর ০৭, ২০১৫