| রাত ১০:৪৭ - বুধবার - ১৭ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ - ২রা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ - ১৮ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

ইন্টারনেট বিনা পয়সায় দেয়া উচিত: তথ্যমন্ত্রী

অনলাইন  ডেস্ক: | ৪ সেপ্টেম্বর ২০১৫, শুক্রবার,
ডিজিটাল বাংলাদেশ গড়তে সাইবার অপরাধ এবং মাতৃভাষায় ইন্টারনেট ব্যবহার সবচেয়ে বড় চ্যালেঞ্জ বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। এছাড়া গ্রাম শহরের বৈষম্য দূর করতে বিনা পয়সায় ইন্টারনেট সেবা দেয়া উচিত বলে মনে করেন তিনি। আজ দুপুরে গাজীপুরের বোর্ড বাজারে অবস্থিত ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির ৭ম জাতীয় আইসিটি মেলা উদ্বোধন করে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।
মন্ত্রী আরও বলেন, ডিজিটাল বাংলাদেশের বড় দু’টি চ্যালেঞ্জ আছে। ডিজিটাল বাংলাদেশ তৈরি হচ্ছে যেখানে সাইবার জগত তৈরি হচ্ছে, সেই সাইবার জগত সাইবার অপরাধীদের দ্বারা হুমকির মুখে। সেটাকে কিভাবে আইনের মাধ্যমে নিয়ন্ত্রণ করা যায় তা একটি চ্যালেঞ্জ, আর ইন্টারনেটে মাতৃভাষাকে কীভাবে কাজে লাগানো যায় তাও একটি চ্যালেঞ্জ। এ দু’টো চ্যালেঞ্জের পাশাপাশি ইন্টারনেটকে মানুষের দ্বোরগোড়ায় বিনা পয়সায় দেয়া উচিত।
ইউনিভার্সিটির সম্মেলন কক্ষে আয়োজিত অনুষ্ঠানে ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. এম ইমতিয়াজ হোসেনের সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন আইইউটি কম্পিউটার সোসাইটির চীফ প্যাট্রন প্রফেসর মো. আব্দুল মোত্তালিব ও মডারেটর আবু রায়হান মোস্তফা কামাল। অনুষ্ঠান শেষে মন্ত্রী প্রতিযোগিতায় অংশ গ্রহণকারীদের সাথে কথা বলেন এবং বিভিন্ন ইউনিট ঘুরে দেখেন। মেলায় দেশের ১১টি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ক্যাটাগরিতে মোট ১ হাজার ৭৬০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করছে।

 

সর্বশেষ আপডেটঃ ৮:২৩ অপরাহ্ণ | সেপ্টেম্বর ০৪, ২০১৫