| দুপুর ২:১০ - মঙ্গলবার - ২৭শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ - ১২ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ - ৩০শে সফর, ১৪৪৪ হিজরি

প্রথম দিনে বাংলাদেশের সংগ্রহ ২৪৬/৮

অনলাইন ডেস্ক,৩০ জুলাই ২০১৫, বৃহস্পতিবার:

বিরতির পর ১৮০/৩ সংগ্রহ নিয়ে দিনের নিয়ন্ত্রণ ছিল টাইগারদের হাতেই। কিন্তু দিনের শেষটা ভাল হলোনা তাদের। প্রথম দিনের এক ওভার বাকি রেখে অষ্টম উইকেট হারালো বাংলাদেশ। এতে দিনের খেলার ইতি টানেন আম্পায়াররা। ৮৮ ও ৮৯তম ওভারে বাংলাদেশ হারায় সাকিব আল হাসান ও মোহাম্মদ শহীদের উইকেট। এতে দিনশেষে বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় ২৪৬/৮এ।
ক্যারিয়ারের ১৫তম টেস্ট ফিফটি করে ফিরলেন মুশফিকুর রহীম। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে প্রথম দিনের তৃতীয় সেশনের খেলায় বাংলাদেশের সংগ্রহ ৬ উইকেটে ২২০ রান। সাকিব আল হাসান ২৩ রানে অপরাজিত আছেন। পঞ্চম উইকেটে তার সঙ্গে ৩৫ রানে জুটি গড়ে মুশফিক ৬৫ রানে ফিরেছেন। আজ
মধ্যাহ্ন বিরতির পর দক্ষিণ আফ্রিকার স্পিনার জেপি ডুমিনির জোড়া আঘাতে বিপদে পড়েছিল বাংলাদেশ। ৮৬ রানের মধ্যে ৩ উইকেট হারিয়ে ফেলে স্বাগতিকরা। কিন্তু চতুর্থ উইকেটে বাংলাদেশকে লড়াইয়ে ফেরান দুই ভাইরা-ভাই মুশফিকুর রহীম ও মাহমুদুল্লাহ। চতুর্থ উইকেটে তারা ৯৪ রানের জুটি গড়েন। মাহমুদুল্লাহ ৩৫ রানে ফেরেন। এদিন ১১ ইনিংস পর ফিফটির দেখা পান মুশফিক। সর্বশেষ গত বছর অক্টোবরে জিম্বাবুয়ের বিপক্ষে ফিফটি করেন তিনি।
মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় টেস্টে টস জিতে আগে ব্যাটে গিয়ে শুরুতেই দলীয় ১২ রানের মাথায় উদ্বোধনী ব্যাটসম্যান তামিম ইকবালকে হারিয়ে বিপদে পড়ে স্বাগতিকরা। তামিম ব্যক্তিগত ১৫ বলে ৬ রানে ডেল স্টেইনের বলে ফেরেন। তবে দ্বিতীয় উইকেটে বাংলাদেশকে পথ দেখান ইমরুল কায়েস ও মুমিনুল হক। দ্বিতীয় উইকেটে তারা ৬৯ রানের জুটি গড়েন। আজ প্রথম দিন ১ উইকেটে ৭৫ রান করে মাধ্যাহ্ন বিরতিতে যায় বাংলাদেশ। বিরতির আগে ইমরুল কায়েস ২৮ ও মুমিনুল ৩৫ রানে অপরাজিত ছিলেন। কিন্তু বিরতির পর বিপর্যয়ে পড়েছে বাংলাদেশ। ৫ রানের ব্যবধানে ফিরেছেন মুমিনুল হক ও ইমরুল কায়েস। বিরতির ব্যক্তিগত ৫ রান যোগ করে ৪০ রানে ফেরেন মুমিমুল হক। দলীয় রান তখন ৮১। এর ৫ রান বানে ইমরুল ৩০ রানে ফেরেন ডুমিনির বলে এলডি ডাব্লিউ হয়ে। আজ চট্টগ্রামে সিরিজের প্রথম টেস্ট বৃষ্টির কারণে ড্র হয়। ঢাকা টেস্টে বাংলাদেশ দলে একটি পরিবর্তন এসেেছ। বাঁহাতি স্পিনার তাইজুল ইসলামের জায়গায় দলে জায়গা পেয়েছেন অলরাউন্ডার নাসির হোসেন। তাইজুল চট্টগ্রাম টেস্টে ১ উইকেট নেন।

বাংলাদেশ দল:
তামিম ইকবাল, ইমরুল কায়েস, মুমিনুল হক, মাহমুদুল্লাহ, মুশফিকুর রহীম, সাকিব আল হাসান, নাসির হোসেন, লিটন দাস, মোহাম্মদ শহিদ, মুস্তাফিজুর রহমান ও যুবায়ের হোসেন।

দক্ষিণ আফ্রিকা দল:
ডিন এলগার, ভ্যান জিল, ফ্যাফ ডু প্লেসিস, হাশিম আমলা, তেম্বা বাভুমা, জেপি ডুমিনি, ডেন ভিলাস, ভারনন ফিল্যান্ডার, ডের স্টেইন, সিমন হারমার ও মরনে মরকেল।

সর্বশেষ আপডেটঃ ৬:০৫ অপরাহ্ণ | জুলাই ৩০, ২০১৫