| দুপুর ১:১৭ - মঙ্গলবার - ২৭শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ - ১২ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ - ৩০শে সফর, ১৪৪৪ হিজরি

গফরগাঁওয়ে বিধি লঙ্ঘন করে শিক্ষক নিয়োগের ঘটনায় বিক্ষোভ মিছিল, সমাবেশ, মামলা,

গফরগাঁও প্রতিনিধি, ২৮ জুলাই ২০১৫, মঙ্গলবার: 
ময়মনসিংহের গফরগাঁওয়ের চরমছলন্দ মুসলিম উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রফিকুল ইসলাম চুন্নুর বিরুদ্ধে সরকারি বিধি লঙ্ঘন করে মোটা অংকের উৎকোচের বিনিময়ে চার শিক্ষক নিয়োগের অভিযোগে উঠেছে। বিদ্যালয়ের পরিচালনা কমিটিকে না জানিয়ে অতি গোপনে নিয়োগ দেওয়া চার শিক্ষকের শিক্ষাগত যোগ্যতা নিয়েও চলছে নানা সমালোচনা। এ ঘটনায় বিদ্যালয় পরিচালনা কমিটির অভিভাবক সদস্য সুলতান আহমেদ ফকির বাদী হয়ে ময়মনসিংহ আদালতে মামলা দায়ের করেন। এছাড়াও বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি সাবেক ইউপি চেয়ারম্যান মুক্তিযোদ্ধা মফিজ আহমেদ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান বরাবর লিখিত অভিযোগ করেন। এদিকে গতকাল মঙ্গলবার সকালে এলাকাবাসী অবৈধ নিয়োগ বাতিল ও দূর্নীতিবাজ প্রধান শিক্ষকের অপসারন চেয়ে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে।
জানা যায়, সরকারি বিধি মোতাবেক শিক্ষক নিয়োগের পূর্বে বিদ্যালয় পরিচালনা কমিটিসহ বিদ্যালয় সংশ্লিষ্ট সকলের সাথে আলোচনা করে জাতীয় পত্রিকায় বিজ্ঞাপন দেয়ার বাধ্য-বাধকতা রয়েছে। কিন’ প্রধান শিক্ষক মোটা অংকের টাকার বিনিময়ে বিদ্যালয় পরিচালনা কমিটিকে অবগত না করে ও পত্রিকায় বিজ্ঞাপন প্রকাশ না করেই অতি গোপনে চার জন শিক্ষক নিয়োগ দেন। বিষয়টি জানাজানি হলে এলাকায় তোলপাড় শুরু হয়। এ নিয়ে বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতিসহ অন্য সদস্যদের সাথে দ্বন্দ প্রকাশ্যে রূপ নেয়। পরিচালনা কমিটির সদস্যরা প্রধান শিক্ষকের কাছে শিক্ষক নিয়োগের বিষয়ে জানতে চাইলে তিনি নিজেকে বাচাতে টাল বাহানা শুরু করেন। পরে পরিচালনা কমিটির সভাপতি বাধ্য হয়ে অবৈধ নিয়োগ বাতিল করে প্রধান শিক্ষকের বিরুদ্ধে ব্যবস’া নিতে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড চেয়ারম্যান বরাবর একটি লিখিত অভিযোগ দায়ের করেন। অপর দিকে অভিভাবক সদস্য সুলতান আহমেদ ফকির ময়মনসিংহ আদালতে মামলা দায়ের করেন।
পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করে ও ম্যানেজিং কমিটিকে জানিয়ে নিয়োগ দিয়েছেন কি না এমন প্রশ্নে অভিযুক্ত প্রধান শিক্ষক রফিকুল ইসলাম চুন্নু বলেন, পত্রিকায় বিজ্ঞপ্তি দেইনি কিন’ ম্যানেজিং কমিটিকে জানিয়েই নিয়োগ দেয়া হয়েছে। তবে পত্রিকায় বিজ্ঞপ্তি ছাড়া নিয়োগ দেয়া আমার ঠিক হয়নি।
এ ব্যাপারে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা বেলায়েত শিক্ষক নিয়োগে কিছুটা অনিয়মের কথা স্বীকার করে বলেন, নিয়ম অনুযায়ী বিদ্যালয় পরিচালনা কমিটিকে অবগত করা বাধ্যতামূলক হলেও এ ক্ষেত্রে প্রধান শিক্ষক তা করেন নি।

সর্বশেষ আপডেটঃ ৭:২৮ অপরাহ্ণ | জুলাই ২৮, ২০১৫