| ভোর ৫:৫৩ - শুক্রবার - ৩০শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ - ১৫ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ - ৩রা রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

ময়মনসিংহের নটর ডেমের অধ্যক্ষ ফাদার বকুল আর নেই

অনলাইন ডেস্ক, ২৬ জুলাই ২০১৫, রবিবার:
নটর ডেম কলেজের প্রতিষ্ঠাতা ও অধ্যক্ষ ফাদার বকুল এস রোজারিও সি.এস.সি আর নেই। গতকাল শুক্রবার দুপুরে রাজধানীর রামপুরার মুরাল হাউসের ব্যক্তিগত কক্ষ থেকে তাঁর মরদেহ উদ্ধার করা হয়। ধারণা করা হচ্ছে, হৃদরোগে আক্রান- হয়ে তিনি মারা গেছেন।
শনিবার সকাল সোয়া ৯টায় তাঁর মরদেহ শেষবারের মতো নিয়ে আসা হয় জীবনের শেষ কর্মস’ল নটর ডেম কলেজ ময়মনসিংহ ক্যাম্পাসে। এ সময় তাঁর সহকর্মী ও ছাত্রছাত্রীরা কান্নায় ভেঙে পড়েন। গোটা ক্যাম্পাসে নেমে আসে শোকের ছায়া।
খবর পেয়ে ছুটে আসেন ধর্মমন্ত্রী আলহাজ অধ্যক্ষ মতিউর রহমান, সমাজকল্যাণ প্রতিমন্ত্রী ও হালুয়াঘাট উপজেলা আসনের সংসদ সদস্য প্রমোদ মানকিন এমপি, জেলা প্রশাসক মুস-াকিম বিল্লাহ ফারুকী, পুলিশ সুপার মইনুল হক, ক্যাথলিক চাচের্র বিশপ পল পলেন কুবি, ফাদার শিমন হাচ্চা ও স’ানীয় গণ্যমান্য ব্যক্তিরা।
ফাদার বকুলের লাশ ক্যাম্পাসে নিয়ে আসার পর তাঁর মরদেহে ফুল দিয়ে শেষ শ্রদ্ধা জানান কলেজের শিক্ষক-শিক্ষার্থী-কর্মকর্তা-কর্মচারীরা। এরপর মন্ত্রী, প্রতিমন্ত্রী, জেলা প্রশাসক, পুলিশ সুপার ও স্বজনরা ফাদার বকুলের কর্মময় জীবন নিয়ে সংক্ষিপ্ত আলোচনায় অংশ নেন এবং শোকবইয়ে মন-ব্য লিপিবদ্ধ করেন।
বেলা ১১টায় ফাদার বকুলের মরদেহ শহরের ভাটিকাশর ক্যাথলিক চার্চে নিয়ে যাওয়া হয়। সেখানে প্রার্থনা শেষে ফের তাঁর মরদেহ ঢাকায় নিয়ে যাওয়া হয়। ফাদার বকুলের মৃত্যুতে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ এবং ২৬ ও ২৭ জুলাই কলেজ বন্ধ ঘোষণা করা হয়েছে। সর্বসাধারণের জন্য খোলা হয়েছে শোকবই।
ফাদার বকুলের ভাগ্নে জেমস এস গোমেজ জানান, দীর্ঘদিন ধরেই তিনি হৃদেরাগে ভুগছিলেন। সমপ্রতি তাঁর হার্টে দুটি ব্লক ধরা পড়ে। তিনি দেশের বাইরে রিং পরিয়ে গত বুধবার দেশে ফিরে আসেন।
ফাদার বকুল রামপুরায় থাকতেন। সেখানে শুক্রবার সকালে তাঁর কক্ষে গিয়ে ডাকাডাকি করলেও ভেতর থেকে সাড়া পাওয়া যাচ্ছিল না। পরে পুলিশকে খবর দেওয়া হয়। দরজার লক খুলে ফাদার বকুলের দেহ মেঝেতে পড়ে থাকতে দেখেন তাঁর সহকর্মীরা। দুপুর ১২টার দিকে পরিবারের সদস্য ও আত্মীয়-স্বজনদের বিষয়টি জানানো হয় বলে জানান জেমস।
ফাদার বকুলের পুরো নাম ফাদার বকুল এস রোজারিও সি.এস.সি । ১৯৫৯ সালের ১৮ জুলাই ঢাকা জেলার নবাবগঞ্জ থানার গোলা গ্রামে তিনি জন্মগ্রহণ করেন। ১৯৭৬ সালে বান্দুরা হাইস্কুল থেকে তিনি মাধ্যমিক (এসএসসি) পাস করে নটর ডেম কলেজে ভর্তি হন। সেখান থেকে উচ্চ মাধ্যমিক (এইচএসসি) এবং স্নাতক (বিএ) পাস করেন। এরপর ১৯৯১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা বিভাগে মাস্টার্স পাস করে নটর ডেম কলেজে বাংলা বিভাগের প্রভাষক হিসেবে যোগ দেন।
পরবর্তী সময়ে ঢাকা নটর ডেম কলেজের উপাধ্যক্ষ এবং মৃত্যুর শেষ দিন পর্যন- ফাদার বকুল অধ্যক্ষ হিসেবে নটর ডেম কলেজ ময়মনসিংহ ক্যাম্পাসে কমর্রত ছিলেন। ১৯৮৬ সালে তিনি ঢাকার আর্মি স্টেডিয়ামে পূর্ণপিতা পোপ জন পলের মাধ্যমে যাজকীয় অভিষেক লাভ করেন।

সর্বশেষ আপডেটঃ ৮:১৯ অপরাহ্ণ | জুলাই ২৬, ২০১৫