| সকাল ৯:৫৯ - শনিবার - ২রা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ - ১৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ - ২০শে শাবান, ১৪৪৫ হিজরি

ইরাকে ২৪ আইএস জঙ্গির মৃত্যুদণ্ডের রায়

অনলাইন ডেস্ক, ৯ জুলাই ২০১৫, বৃহস্পতিবার:

সাবেক ইরাকি প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনের জন্মশহর তিকরিতে হত্যাকাণ্ড চালানোর দায়ে ২৪ জন ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিকে মৃত্যুদণ্ড দিয়েছে বাগদাদের একটি আদালত।

বুধবার (০৮ জুলাই) এ রায় দেওয়া হয় বলে বৃহস্পতিবার (০৯ জুলাই) জানানো হয় আন্তর্জাতিক সংবাদমাধ্যমে। ২০১৪ সালে তিকরিতে ক্যাম্প স্পেইশারে শত শত ইরাকি সেনা হত্যা ও ও জঙ্গি গোষ্ঠীর সঙ্গে সংশ্লিষ্ট থাকার দায়ে তাদের এ দণ্ড দেন আদালত।

এ ব্যাপারে ইরাকের সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলের মুখপাত্র আব্দুল-সাত্তার আল-বিরকদার সংবাদমাধ্যমকে বলেন, স্পেইশার হত্যাকাণ্ডে সংশ্লিষ্ট থাকার দায়ে বুধবার ওই ২৪ জনকে মৃত্যুদণ্ড দিয়েছেন ইরাকের কেন্দ্রীয় ‍অপরাধ আদালত। এর আগে হত্যাকাণ্ডে সংশ্লিষ্ট থাকার কথা স্বীকার করে জবানবন্দি দেন অভিযুক্তরা।

তবে অভিযুক্তরা নিজেদেরকে নির্দোষ দাবি করে জানান, ইরাকি কর্মকর্তারা অত্যাচারের মুখে জোরপূর্বক তাদের জবানবন্দি আদায় করেছে।

২০১৪ সালে আইএস জঙ্গিরা তিকরিত দখল করে নিলে তাদের হাতে বন্দি হয়ে পড়ে এক হাজার ৭শ’ ইরাকি সেনা। পরবর্তীতে তাদেরকে হত্যা করে আইএস। সংগঠনটির পক্ষ থেকে অনলাইনে এ হত্যাকাণ্ডের ভিডিও ও ছবিও প্রকাশ করা হয় সেসময়।

চলতি বছর এপ্রিলে মার্কিন বিমান হামলার সহায়তায় ইরাকি সেনারা তিকরিত পুনরুদ্ধার করে। সেই সঙ্গে ক্যাম্প স্পেইশার হত্যাকাণ্ডে সংশ্লিষ্ট থাকার দায়ে সন্দেহভাজন বেশ কয়েকজনকে আটক করা হয়।

সর্বশেষ আপডেটঃ ১২:৫০ অপরাহ্ণ | জুলাই ০৯, ২০১৫