| সকাল ১০:৩২ - শনিবার - ২রা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ - ১৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ - ২০শে শাবান, ১৪৪৫ হিজরি

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ২০১৫-২০১৬ বর্ষের বাজেট অনুমোদ

কৃষি বিশ্ববিদ্যালয় সংবাদদাতা  ॥ ৩০ জুন ২০১৫, মঙ্গলবার:

বাংলাদেশ বিশ্ববিদ্যালয়ের ২০১৫-২০১৬ অর্থ বছরের জন্য ১৭০ কোটি ০৫ লক্ষ টাকার বাজেট অনুমোদন করা হয়েছে । বিশ্ববিদ্যালয় কর্তৃক ২০১৫-২০১৬ অর্থ বর্ষের জন্য প্রণিত ১৮২ কোটি ৩৫ লক্ষ টাকা চাহিদার বিপরীতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (বিমক) কর্তৃক ১৭০ কোটি ০৫ লক্ষ টাকার সিলিং নির্ধারণ করে দেয়া হয়েছে।
গত ২৩ জুন ২০১৫ অনুষ্ঠিত ফিন্যান্স কমিটির সভার প্রদত্ত সুপারিশানুযায়ী সিন্ডিকেটের ৩০৬তম অধিবেশনে (২৯ জুন ২০১৫ তারিখে অনুষ্ঠিত) বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ২০১৫-২০১৬ অর্থ বছরের জন্য এই বাজেট অনুমোদন করা হয় ।
২০১৫-২০১৬ অর্থ বর্ষের রিকাস্ট বাজেটে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (বিমক) কর্তৃক সরকারী অনুদান হিসাবে ১৬২৫৫.০০ লক্ষ টাকা, বিশ্ববিদ্যালয়ের নিজস্ব সূত্র থেকে আয় হিসাবে ৭৫০.০০ লক্ষ টাকাসহ সর্বমোট আয় হিসাবে ধার্য করা করা হয়েছে ১৭০০৫.০০ লক্ষ টাকা। উক্ত বাজেটে বেতন-ভাতাদি খাতে ৯৩৫০.০০ লক্ষ টাকা, পেনশন খাতে ৪৫০০.০০ লক্ষ টাকা ও কণ্টিনজেন্সী খাতে ৩১৫৫.০০ লক্ষ টাকা ধার্য করা হয়েছে। ধার্যকৃত কণ্টিনজেন্সী বরাদ্দের মধ্যে সাধারণ আনুষংগিক খাতে ধার্য করা হয়েছে ১৩৮০.০০ লক্ষ টাকা, শিক্ষা আনুষংগিক খাতে ধার্য করা হয়েছে ১২৫০.০০ লক্ষ টাকা, মেরামত ও সংরক্ষণ (রক্ষণাবেক্ষণ) খাতে ধার্য করা হয়েছে ৩২৫.০০ লক্ষ টাকা ও সম্পদ সংগ্রহ/ক্রয় খাতে ধার্য করা হয়েছে ২০০.০০ লক্ষ টাকা। ২০১৪-১৫ অর্থ বর্ষের মূল রিকাস্ট বাজেটের চেয়ে সংশোধিত পুনর্বিন্যসত্ম বাজেটে ০.৭৬% বৃদ্ধি করা হয়েছে। ২০১৪-১৫ অর্থ বর্ষের সংশোধিত রিকাস্ট বাজেটে ১৫৮১০.০০ লড়্গ টাকা ধার্য করা হয়েছে।
নবনিযুক্ত ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ আলী আকবরের সভাপতিত্বে ২৩ জুন ২০১৫ তারিখে অনুষ্ঠিত ফিন্যান্স কমিটির সভায় এবং ২৯ জুন ২০১৫ তারিখে অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ(ভারপ্রাপ্ত) জনাব মোঃ রাকিব উদ্দিন ২০১৫-২০১৬ অর্থ বর্ষের মূল রিকাস্ট বাজেট এবং ২০১৪-২০১৫ অর্থ বর্ষের সংশোধিত রিকাস্ট বাজেট উপস’াপন করেন।
বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত কোষাধ্যক্ষ মোঃ রাকিব উদ্দিন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে জানা যায় বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন কর্তৃক ধার্যকৃত সিলিং অনুযায়ী প্রণীত ২০১৫-২০১৬ অর্থ বর্ষের মূল রিকাস্ট বাজেটে ২০১৪-২০১৫ অর্থ বর্ষের সংশোধিত রিকাস্ট বাজেটের চেয়ে বরাদ্দের পরিমাণ ৭.৫৬% মাত্র বৃদ্ধি পেয়েছে।

সর্বশেষ আপডেটঃ ৯:৩২ অপরাহ্ণ | জুন ৩০, ২০১৫