| রাত ৩:৩৪ - শনিবার - ৬ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ - ২২শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ - ৭ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

সাঙ্গাকারার টেস্ট ক্রিকেটে বিদায়

অনলাইন ডেস্ক, ২৮ জুন ২০১৫, রবিবার:

ভারতের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্ট খেলে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরে যাবেন কুমার সাঙ্গাকারা। এমনটাই নিশ্চিত করেছেন এ শ্রীলঙ্কান ব্যাটিং কিংবদন্তি।

পাকিস্তানের বিপক্ষে লঙ্কানদের চলমান টেস্ট সিরিজে তৃতীয় ও শেষ টেস্ট খেলবেন না সাঙ্গাকারা। এ সময় তিনি ইংলিশ কাউন্টি ক্লাব সারের হয়ে খেলবেন। তবে ভারতের বিপক্ষে প্রথম টেস্টের আগেই ফিরবেন এ বাঁহাতি ব্যাটসম্যান।

কলম্বোয় চলমান টেস্টের তৃতীয় দিন শেষে সাঙ্গাকারা বলেন, ‘ভারতের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্ট খেলেই আমি আমার আন্তর্জাতিক ক্যারিয়ার শেষ করতে চাই। এর আগে নির্বাচক কমিটিকে আমি এ কথা জানিয়েছিলাম।’

তিনি আরো বলেন, ‘সত্যি বলতে বিশ্বকাপের পরই আমি অবসরে যেতাম। তবে সে সময়ের নির্বাচকদের সঙ্গে আলোচনা করে আমি সিদ্ধান্ত নেই আরো দুটি সিরিজ খেলবো।’

এর আগে ২০১৪ সালে টি-টোয়েন্টি ও অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড বিশ্বকাপ শেষে একদিনের ম্যাচ থেকে অবসর নিয়েছিলেন সাঙ্গাকারা।

সাঙ্গাকারা শ্রীলঙ্কার সবচেয়ে সফল টেস্ট ব্যাটসম্যান। ১৩২ ম্যাচে তিনি ১২,৩০৫ রান করেছেন। যা টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ রানে পঞ্চম। ৫৮.৩১ গড়ে রান করেছেন যা ৭০০০ এর ওপর রান করা ক্রিকেটারদের মধ্যে দ্বিতীয় সেরা।

টেস্ট ইতিহাসে সাঙ্গাকারা সবচেয়ে দ্রুত ব্যাটসম্যান হিসেবে ৮০০০, ৯০০০ ও ১০,০০০ রান করেছেন। আর ১১,০০০ ও ১২,০০০ রান করেছেন শচীন টেন্ডুলকার ও ব্রায়ান লারার সঙ্গে মিল রেখে। তিনি ৩৮টি সেঞ্চুরি করেছেন। সেই সঙ্গে তার ঝুলিতে রয়েছে ১১টি ডাবল সেঞ্চুরি, যা ডন ব্র্যাডম্যানের রেকর্ড ১২টি পরেই তার অবস্থান।

সর্বশেষ আপডেটঃ ১২:০৬ অপরাহ্ণ | জুন ২৮, ২০১৫