| সন্ধ্যা ৭:৫২ - সোমবার - ১৫ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ - ৩১শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ - ১৬ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

দ. সুদানের ছয় সেনা কর্মকর্তার ওপর জাতিসংঘের নিষেধাজ্ঞা

অনলাইন ডেস্ক, ২৭ জুন ২০১৫, শনিবার:

দক্ষিণ সুদানের ছয় সেনা কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দিতে চলেছে জাতিসংঘ। ১৮ মাস ধরে চলমান সহিংসতার সূত্র ধরে এই প্রথম দেশটির কর্মকর্তাদের বিরুদ্ধে পদক্ষেপ নিতে চলেছে বিশ্ব সংস্থাটি।

দক্ষিণ সুদানের ছয় কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞার এই খড়গ নেমে আসার খবরটি শুক্রবার (২৬ জুন) সংবাদমাধ্যমকে জানান সংস্থাটির কূটনীতিকরা। দেশটির সরকার ও বিরোধী- উভয় পক্ষের সেনা কর্মকর্তাদের ওপরই আরোপিত হতে যাচ্ছে এই নিষেধাজ্ঞা।

তালিকাভুক্ত সরকার পক্ষের সেনা কর্মকর্তা হলেন, প্রেসিডেন্ট সালভা কিইরের প্রেসিডেনশিয়াল গার্ডের কমান্ডার মেজর জেনারেল মারিয়াল চ্যানউওং, লেফটেনেন্ট জেনারেল গ্যাব্রিয়েল জক রিয়াক ও মেজর জেনারেল সান্তিনো দেং ভল। চলতি বছর মে মাসে মেজর জেনারেল সান্তিনো দেং ভলের নির্দেশে সেনা অভিযানে দক্ষিণ সুদানে গণহারে নারী, শিশু ও বৃদ্ধদের হত্যা করা হয়।

নিষেধাজ্ঞা পেতে চলা বিরোধী পক্ষের সেনা কর্মকর্তারা হলেন, মেজর জেনারেল সিমন গ্যাটওয়েচ, মেজর জেনারেল জেমস কোয়াং শুওল ও জেনারেল পিটার গ্যাডেট।

নিরাপত্তা পরিষদের পরবর্তী বৈঠকে নিষেধাজ্ঞার বিষয়টি চূড়ান্ত করা হবে বলে জানিয়েছেন কূটনীতিকরা।

২০১৩ সালের ডিসেম্বরে পৃথিবীর নবীনতম রাষ্ট্র দক্ষিণ সুদানের প্রেসিডেন্ট সালভা কিইর তার সাবেক সহকারী রেইক মাশারের বিরুদ্ধে অভ্যুত্থানের অভিযোগ আনলে দেশটিতে সংঘর্ষের সূত্রপাত হয়। এর ফলে সংকটে পড়ে যায় দেশটি। বর্তমানে সেখানে অন্তত ২৫ লাখ মানুষ খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছে বলে জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলো। এছাড়া প্রায় দেড় লাখ শরণার্থি জাতিসংঘ পরিচালিত শিবিরে আশ্রয় নিয়েছে।

সর্বশেষ আপডেটঃ ৩:৫৮ অপরাহ্ণ | জুন ২৭, ২০১৫