| রাত ১০:০৯ - বুধবার - ১৭ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ - ২রা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ - ১৮ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

উন্মুক্ত বাজেট প্রকাশ ‘‘বয়ড়া ইউনিয়ন পরিষদের দেড় কোটি টাকার বাজেট ঘোষণা’’

অনলাইন ডেস্ক, ১৭ জুন ২০১৫, বুধবার,

সচেতন নাগরিক কমিটি (সনাক), ময়মনসিংহ ও দি হাঙ্গার প্রজেক্ট-বাংলাদেশ এর সহযোগিতায় বয়ড়া ইউনিয়নের বটতলা বাজারে ১০৬ নং বয়ড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে ইউনিয়ন পরিষদের উদ্যোগে  ১৬ জুন ২০১৫ বিকালে উন্মুক্ত বাজেট প্রকাশ ২০১৫-১৬ ’ অনুষ্ঠানের আয়োজন করা হয়। ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো: আব্দুল মালেক এর সভাপতিত্বে ও টিআইবি’র এরিয়া ম্যানেজার মো: আলমগীর কবির এর সঞ্চালনায় ইউপি সাবেক সচিব মো: আব্দুল হামিদ ইউনিয়ন পরিষদের বাজেট ২০১৪-১৫ স’ানীয় জনগণের সম্মুখে উপস’াপন করেন।
অনুষ্ঠান আয়োজনের লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে আলোচনা করতে গিয়ে সনাক সহ-সভাপতি এডভোকেট এমদাদুল হক মিলস্নাত বলেন, বাজেট হলো গত বছরের কার্যক্রমের অগ্রগতি সম্পর্কে অবহিত করার পাশাপাশি আগামী বছরের গৃহীত পরিকল্পনা বাসত্মবায়নের জন্য যে অর্থ বরাদ্দ করা হয় তা আমরা বাজেট বলে থাকি। তিনি আরো বলেন, জনগণ শুধু প্রতি পাঁচ বছর পর ভোট দিলেই হবে না বরং সার্বক্ষনিক পরিষদের কার্যক্রম যেমন পর্যবেক্ষন করতে হবে তেমনি পরিষদের প্রতিনিধিদেরও নিয়মিত জনগণের কাছে আসতে হবে এবং তাদের কাজের জবাবদিহিতা করতে হবে। তারই অংশ হিসেবে আজকের এই উন্মুক্ত বাজেট অনুষ্ঠানের আয়োজন। সনাকের অপর সহ-সভাপতি ফেরদৌস আরা মাহমুদা হেলেন তার বক্তব্যে তিনি বলেন, ইউনিয়ন পরিষদের বাজেটসহ সকল কর্মকান্ডে নারীদের অংশগ্রহণ আরো বাড়াতে হবে ।

এরপর বর্তমান সচিব ট্রেইনিং এ থাকায় তার পরিবর্তে উক্ত ইউপি’র সাবেক সচিব মো: আব্দুল হামিদ ইউনিয়ন পরিষদের বাজেট ও এর আওতাভুক্ত কর্মকান্ডের অগ্রগতি উপস’াপন করেন এবং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো: আব্দুল মালেক ২০১৫-১৬ অর্থ বছরের জন্য ১,৫১,৪০,৬৯৮ (এক কোটি একান্ন লড়্গ চলিস্নশ হাজার ছয়শত আটানব্বই) টাকার খসড়া বাজেট স্থানীয় জনগণের সম্মুখে উপস’াপন করেন। তিনি বিগত অর্থ বছরের অনুমোদিত বাজেট কোন কোন খাতে কত টাকা খরচ হয়েছে তা তুলে ধরেন এবং স’ানীয় নাগরিকদের বিভিন্ন প্রশ্নের উত্তরসহ পরিষদের সীমাবদ্ধতাগুলো চেয়ারম্যান মো: আব্দুল মালেক সকলের মাঝে তুলে ধরেন। এ সময় বিরম্নপ আবহাওয়া ও বৃষ্টি উপেড়্গা করে অনুষ্ঠানে অন্যান্য ইউপি নারী ও পুরম্নষ সদস্য, সনাক সদস্য, টিআইবি’র প্রতিনিধি, সনাকের সহযোগী সংগঠন ইয়েস গ্রম্নপের সদস্যসহ নারী পুরম্নষের সমন্বয়ে ২ শতাধিক স্থানীয় নাগরিক উপসি’ত ছিলেন। উলেস্নখ্য উক্ত কার্যক্রমে ইয়েস গ্রম্নপ স্যাটেলাইট তথ্য ও পরামর্শ ডেস্ক পরিচালনার মাধ্যমে বিভিন্ন সরকারি সেবা সম্পর্কিত এবং সংশিস্নষ্ট ইউ পি’র মূল্যসহ সেবাসমূহ ও বাজেট সম্পর্কিত বিভিন্ন তথ্য পত্র বিতরন করে।

সর্বশেষ আপডেটঃ ৫:৫৭ অপরাহ্ণ | জুন ১৭, ২০১৫