| সন্ধ্যা ৬:৫৯ - শনিবার - ৩রা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ - ১৮ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ - ৮ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সরকার বিভিন্ন জনমুখী সিদ্ধান্ত বাস্তবায়ন করছে : প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক,  ১০ জুন ২০১৫, বুধবার,

 প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন,বর্তমান সরকার দেশ ও মানুষের কল্যাণে বিভিন্ন জনমুখী সিদ্ধান্ত গ্রহণ করে তা বাস্তবায়ন করছে।
তিনি বলেন, বর্তমানে দেশের জনগণের জন্য ভেজালমুক্ত খাদ্য নিশ্চিত করা চ্যালেঞ্জের বিষয় হয়ে দাঁড়িয়েছে। সরকার খাদ্যদ্রব্য ভেজালমুক্তকরণে বদ্ধপরিকর এবং এ বিষয়ে কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছে। দেশের জনগণের কল্যাণে এবং জনগণের সু-স্বাস্থ্য নিশ্চিতকরণে বর্তমান আওয়ামী লীগ সরকার বিভিন্ন কার্যকর ব্যবস্থা গ্রহণ করেছে।
প্রধানমন্ত্রী আজ সংসদে তাঁর জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের সদস্য মো. নবী নেওয়াজের এক প্রশ্নের জবাবে একথা বলেন।
শেখ হাসিনা বলেন, মানুষের জীবন ও স্বাস্থ্য সুরক্ষার জন্য নিরাপদ খাদ্য প্রাপ্তির অধিকার নিশ্চিতকরণে ‘পিওর ফুড অর্ডিন্যান্স, ১৯৫৯’ রহিত করে ‘নিরাপদ খাদ্য আইন, ২০১৩’ প্রণয়ন করা হয়েছে। আইনটি ২০১৫ সালের ১ ফেব্র“য়ারিতে কার্যকর হয়েছে। এ আইনের উদ্দেশ্য পূরণকল্পে আইনটির অধীন সরকার ‘বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ’ নামে একটি কর্তৃপক্ষ ২০১৫ সালের ২ ফেব্র“য়ারিতে প্রতিষ্ঠা করেছে। একজন চেয়ারম্যান ও চারজন সদস্য সমন্বয়ে গঠিত কর্তৃপক্ষ ইতোমধ্যে খাদ্য ভবনে নিজস্ব অফিস স্থাপনের মাধ্যমে কার্যক্রম শুরু করেছে।
তিনি বলেন, ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর ৪১ ও ৪২ ধারায় ভেজাল প্রতিরোধে শাস্তির বিধান রাখা হয়েছে। নিরাপদ খাদ্য আইন, ২০১৩ ও ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ মোবাইল কোর্ট আইনের তফসীভুক্ত করা হয়েছে এবং নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ এই আইন নিষ্ঠার সাথে বাস্তবায়নে মাধ্যমে ভেজাল প্রতিরোধে কার্যকর ব্যবস্থা গ্রহণ করছে।
প্রধানমন্ত্রী বলেন, খাদ্যদ্রব্যে ফরমালিন মিশ্রণ রোধ করার জন্য ‘ফরমালিন নিয়ন্ত্রণ আইন, ২০১৫’ প্রণয়ন করা হয়েছে। ফলমূলে কার্বাইড মিশ্রণ রোধ করার জন্য নীতিমালা জারি করা হয়েছে।
শেখ হাসিনা বলেন, সাধারণ জনগণের কল্যাণের বিষয়টি মাথায় রেখে মাঠ পর্যায়ে জনগণকে সচেতন করার লক্ষ্যে বিভিন্ন মাধ্যমে প্রচার ও প্রচারণা অব্যাহত রয়েছে। এছাড়া অভিযুক্তদের বিরুদ্ধে দেশের প্রচলিত আইনের আওতায় মোবাইল কোর্ট পরিচালনার মাধ্যমে জরিমানা ও কারাদণ্ড প্রদানের ব্যবস্থা গ্রহণ অব্যাহত রয়েছে।
তিনি বলেন, উৎপাদনকারী ও বাজারজাতকরণ পর্যায়ে ভেজাল প্রতিরোধে মাঠ পর্যায়ে মনিটরিং কার্যক্রম বৃদ্ধি করা হয়েছে। (বাসস) :

সর্বশেষ আপডেটঃ ৯:৪৯ অপরাহ্ণ | জুন ১০, ২০১৫