| রাত ১১:২১ - বুধবার - ১০ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ - ২৬শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ - ১১ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

ভারতে বন্দুক যুদ্ধে ১২ মাওবাদী বিদ্রোহী নিহত

 নয়াদিল্লী, ৯ জুন, ২০১৫ (বাসস) : ভারতের পূর্বাঞ্চলীয় একটি প্রত্যন্ত জঙ্গলে নিরাপত্তা বাহিনীর সাথে বন্দুক যুদ্ধে ১২ মাওবাদী নিহত হয়েছে। মঙ্গলবার পুলিশ একথা জানায়।
পুলিশ জানায়, বিদ্রোহীদের শক্তিশালী ঘাঁটি ঝারখন্ড রাজ্যে সোমবার রাতে সন্দেহভাজন গেরিলাদের একটি গ্রুপকে বাধা দেয়ার চেষ্টা করলে তাদের সাথে নিরাপত্তা বাহিনীর সদস্যদের বন্দুক যুদ্ধ বাধে।
পালামৌতে পুলিশের ডেপুটি ইন্সপেক্টর জেনারেল হেমন্ত তপ্পু বলেন, মাওবাদী বিদ্রোহী সদস্যদের বাধা দেয়ার চেষ্টা করলে তারা গুলি করা শুরু করে।
তিনি বলেন, ‘এ সময় আমরাও পাল্টা গুলি ছুঁড়ি। এতে মাওবাদী বিদ্রোহীদের ১২ সদস্য নিহত হয়। সেখানে প্রায় ১ ঘণ্টা ধরে বন্দুক যুদ্ধ চলে।’
১৯৬০-এর দশকে ভারতে মাওবাদী বিদ্রোহ শুরু হয়। এতে হাজার হাজার লোকের প্রাণহানি ঘটে। বিদ্রোহীরা বলছে, তারা স্বায়ত্বশাসনের জন্য লড়াই করে যাচ্ছে।
ভারতের সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং দেশের অভ্যন্তরীণ নিরাপত্তার ক্ষেত্রে মাওবাদী বিদ্রোহীদের একটি বড় হুমকি হিসেবে উল্লেখ করেন। বিদ্রোহীরা বলছে, তারা দরিদ্র উপজাতীয় গোষ্ঠীগুলোর জন্য জমি, চাকরি ও অন্যান্য অধিকারের দাবিতে কর্তৃপক্ষের বিরুদ্ধে লড়াই করছে।
পালামৌ থেকে তপ্পু জানান, ঘটনাস্থল থেকে বেশ কিছু অস্ত্র ও ব্যাগ উদ্ধার করা হয়।
তিনি বলেন, ‘বন্দুক যুদ্ধের সময় কিছু বিদ্রোহী পার্শ্ববর্তী গভীর জঙ্গলে পালিয়ে যায়। আমাদের নিরাপত্তা বাহিনীর সদস্যরা তাদের গ্রেফতারে সেখানে অভিযান অব্যাহত রেখেছে।’

সর্বশেষ আপডেটঃ ১০:১১ অপরাহ্ণ | জুন ০৯, ২০১৫