| রাত ২:৩৩ - বৃহস্পতিবার - ১লা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ - ১৬ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ - ৬ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

একনেকে দেড় হাজার কোটি টাকায় ৮ প্রকল্পের অনুমোদন

 

অনলাইন ডেস্ক, ০৯, জুন, মঙ্গলবার,

দেশব্যাপী নিরাপদ সড়ক যোগাযোগ ব্যবস্থার লক্ষ্যে ১০ জোনের আওতায় বিভিন্ন জেলায় ১ হাজার ৫৫৭ কিলোমিটার সড়ক উন্নয়নের প্রকল্প গ্রহণ করেছে সরকার।
সড়ক ও জনপথ উন্নয়ন অধিদফর ৯৯৬ কোটি ৬৬ লাখ টাকায় ‘জেলা সড়ক উন্নয়ন’ (ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম, কুমিল্লা, সিলেট, খুলনা, বরিশাল, গোপালগঞ্জ, রাজশাহী ও রংপুর জোন) শীর্ষক এই প্রকল্প বাস্তবায়ন করবে।  এ প্রকল্পে সড়ক উন্নয়ন ছাড়াও আরসিসি কালভার্ট, ড্রেন, আরসিসি বক্স কালভার্ট, আরসিসি ব্রীজ ও ফুটপাথ নির্মিত হবে।
প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারম্যান শেখ হাসিনার সভাপতিত্বে আজ শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রকল্পটির অনুমোদন দেয়া হয়।
বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল সাংবাদিকদের ব্রিফকালে বলেন, সভায় সড়ক উন্নয়নের এ প্রকল্পসহ ১ হাজার ৫৭৬ কোটি ৩২ লাখ টাকায় মোট ৮টি উন্নয়ন প্রকল্প অনুমোদিত হয়। এর মধ্যে ৬টি নতুন ও ২টি সংশোধিত। ব্রিফিংয়ে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান উপস্থিত ছিলেন।
এতে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের কুঠিবাড়ী ও এর সংলগ্ন এলাকার সুরক্ষায় ১৮০ কোটি ৬৮ লাখ টাকা ব্যয়ে পদ্মা নদীর ডান তীরের বাঁধ সংরক্ষণ শীর্ষক একটি প্রকল্পের অনুমোদন দেয়া হয়। বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড ২০১৫’র জুন থেকে ২০১৮ সালের মধ্যে কুষ্টিয়ার কুমারখালি উপজেলায় প্রকল্পটি বাস্তবায়ন করবে।
কুঠিবাড়ী, শিলাইদহ ইউনিয়ন পরিষদ, কৃষি জমি, সরকারি-বেসরকারি স্থাপনা ও সম্পদ রক্ষায় ৩ দশমিক ৭২ কিলোমিটার বাঁধ সংরক্ষণের লক্ষ্যে এ প্রকল্প নেয়া হয়েছে।
এছাড়া অনুমোদিত অপর প্রকল্পগুলো হচ্ছে : ৬২ কোটি টাকায় রাজধানীর তেজগাঁওয়ে বিসিকের বহুতল ভবন নির্মাণ, ৭৩ কোটি ৪২ লাখ টাকায় রাজশাহী কারাগার প্রশিক্ষণ একাডেমী, বাংলাদেশ পুলিশের জন্য ৩৮ কোটি ২৯ লাখ টাকায় প্রায় ২৫ সার্কেলে এএসপি অফিসসহ বাসভবন নির্মাণ, চট্টগ্রামের পার্কি ও পতেঙ্গায় ৪৯ কোটি ৬১ লাখ টাকা ব্যয়ে পর্যটন সুবিধার ব্যবস্থা, ১৩১ কোটি ১৫ লাখ টাকায় উপজেলা প্রাণিসম্পদ উন্নয়ন কেন্দ্র (ইউএলডিসি) তৃতীয় পর্যায় এবং ৪৪ কোটি ৫১ লাখ টাকায় সার পরীক্ষাগার ও গবেষণা কেন্দ্রনির্মাণ প্রকল্প বৈঠকে মন্ত্রিবর্গ, প্রতিমন্ত্রীবৃন্দ এবং পরিকল্পনা কমিশনের সদস্য ও সংশ্লিষ্ট সচিবগণ উপস্থিত ছিলেন।

সর্বশেষ আপডেটঃ ১০:০৯ অপরাহ্ণ | জুন ০৯, ২০১৫