| বিকাল ৫:৩৬ - মঙ্গলবার - ২৯শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ - ১৪ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ - ৪ঠা জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

জাতির জনক বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানালেন নরেন্দ্র মোদি

 অনলাইন ডেস্ক,ঢাকা, ৬ জুন, ২০১৫  : ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি রাজধানীর ধানমন্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শনকালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন।
বেলা ১২টা পাঁচ মিনিটে তিনি ধানমন্ডিতে জাতির জনক বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে পৌঁছেন এবং জাদুঘর পরিদর্শনকালে পুষ্পতোড়া প্রদান করে জাতির জনকের প্রতি শ্রদ্ধা জানান।
ভারতের প্রধানমন্ত্রী এখানে এসে পৌঁছলে বঙ্গবন্ধুর দৌহিত্র এবং কন্যা শেখ রেহানার পুত্র রেদোয়ান মুজিব সিদ্দিক ববি, তার স্ত্রী পেপ্পি সিদ্দিক, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি ট্রাস্ট’এর সদস্য সচিব শেখ হাফিজুর রহমান, সদস্য শাহনাজ ইয়াসমিন শম্পা, প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী মাসুরা হোসেন প্রমুখ তাকে স্বাগত জানান।
ভারতের প্রধানমন্ত্রী ২৭ মিনিট বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে অবস্থান করেন। তিনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পার্ঘ্য অর্পণ করে তাঁর প্রতি শ্রদ্ধা জানান। এ সময় নীরবে কিছুক্ষণ দাঁড়িয়ে থাকেন তিনি। পরে মোদি জাদুঘরের বিভিন্ন কক্ষ ঘুরে দেখেন এবং পরিদর্শন বইয়ে স্বাক্ষর করেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতা-পূর্বে বাড়ির যে বেলকুনিতে দাঁড়িয়ে বক্তব্য দিতেন সেখানেও কিছুক্ষণ অবস্থান করেন।
এর আগে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আজ সকালে সাভার জাতীয় স্মৃতিসৌধে পুস্পস্তবক অর্পণের মাধ্যমে মহান মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।
সাভার থেকে বাসস প্রতনিধি জানান, ক্রিম রঙের কোর্তা , চুড়িদার পায়জামা ও ছাই রঙের নেহেরু জ্যাকেট পরিহিত সৌম্য-দর্শন ভারতের প্রধানমন্ত্রী আজ সকাল ১১টা ২০ মিনিটে জাতীয় স্মৃতিসৌধে এসে পৌঁছেন। এখানে তাকে স্বাগত জানান গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশারফ হোসেন, আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক সহ সামরিক ও বেসামরিক কর্মকর্তারা ।
বেলা সাড়ে ১১টায় ভারতের প্রধানমন্ত্রী স্মৃতিসৌধের মূল বেদিতে বাংলাদেশের জন্য সর্বোচ্চ আত্মত্যাগকারী শহীদদের প্রতি ফুলেল শ্রদ্ধা জানান। পুস্পমাল্য অর্পণের পর শহীদদের স্মরণে কিছু সময় তিনি নীরবে দাঁড়িয়ে থাকেন। এসময় তিন বাহিনীর সুসজ্জিত একটি দল ভারতের প্রধানমন্ত্রীকে অভিবাদন জানায়। এসময় বিউগলে করুণ সুর বাজতে থাকে।
পরে নরেন্দ্র মোদি পরিদর্শন বইতে স্বাক্ষর করেন। তিনি লেখেন, মাতৃভূমির জন্য সর্বোচ্চ আত্মত্যাগকারী পুরুষ, নারী ও শিশুদের আমি শ্রদ্ধা জানাচ্ছি। তিনি সেখানে উদয়পদ্ম গাছের চারা রোপণ করেন ।
বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে ভারতের প্রধানমন্ত্রী দু’দিনের রাষ্ট্রীয় সফরে আজ সকালে ঢাকায় এসে পৌঁঁছেন।
ভারতীয় বিমানবাহিনীর জেট বিমান রাজদূত নরেন্দ্র মোদি ও তাঁর সফরসঙ্গীদের নিয়ে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকাল ১০টা ২৫ মিনিটে বিমানবন্দরে ভারতের প্রধানমন্ত্রীকে স্বাগত জানান।(বাসস )

সর্বশেষ আপডেটঃ ১০:০৬ অপরাহ্ণ | জুন ০৬, ২০১৫